Amit Shah’s Tips to Police: সাইবার অপরাধীদের হাত থেকে বাঁচবেন কীভাবে? উপায় বলে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী

Amit Shah's Tips to Police: শুক্রবারের অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, "দেশের অভ্যন্তরীণ সুরক্ষা ও নিরাপত্তার ভার পুলিশের উপরই রয়েছে। দেশের সুরক্ষা নিশ্চিত করতে পুলিশ বাহিনীতে আধুনিকীকরণের প্রয়োজন ছিল। বিগত আট বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সেই প্রয়োজনীয় পরিবর্তনগুলি আনা হয়েছে।"

Amit Shah's Tips to Police: সাইবার অপরাধীদের হাত থেকে বাঁচবেন কীভাবে? উপায় বলে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী
স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2022 | 9:34 AM

ভোপাল: আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতেই আবিষ্কার করা হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তি। তবে এর ভাল দিক যেমন রয়েছে, তেমনই আবার খারাপ দিকটিও নজর এড়ায় না। আধুনিক প্রযুক্তির যুগে নিত্যদিন বেড়েই চলেছে অনলাইন মাধ্যমে অপরাধের (Cyber Crime) সংখ্যা। এই সাইবার অপরাধীদের হাত থেকে কীভাবে রক্ষা পাওয়া যায়, তার উপায় বলে দিলেন খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। শুক্রবার তিনি ব্যুরো অব পুলিশ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের তরফে আয়োজিত ৪৮ তম সর্বভারতীয় পুলিশ বিজ্ঞান কংগ্রেসে যোগ দিয়েছিলেন। সেখানেই তিনি পুলিশ বাহিনীতে আধুনিকীকরণের উপর জোর দেন। সাইবার অপরাধীদের থেকে সর্বদা দুই পা এগিয়ে থাকতে পুলিশকর্মীদের “টেক-স্যাভি” (Tech Savvy) হয়ে ওঠার পরামর্শ দেন তিনি।

শুক্রবারের অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “দেশের অভ্যন্তরীণ সুরক্ষা ও নিরাপত্তার ভার পুলিশের উপরই রয়েছে। দেশের সুরক্ষা নিশ্চিত করতে পুলিশ বাহিনীতে আধুনিকীকরণের প্রয়োজন ছিল। বিগত আট বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সেই প্রয়োজনীয় পরিবর্তনগুলি আনা হয়েছে। আজকের দিনে দাঁড়িয়ে পুলিশ যদি অপরাধীদের থেকে সর্বদা দুই পা এগিয়ে থাকতে চায়, তবে তাদের অবশ্যই প্রযুক্তি সচেতন বা টেক-স্যাভি হতে হবে।”

মোদী সরকারের কাজের প্রশংসা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “ক্ষমতায় আসার পর বিগত আট বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সরকার কাশ্মীর সমস্যা সমাধান করেছে। একইসঙ্গে দেশের উত্তর-পূর্ব অংশে নকশাল ও মাদকের যে সমস্যা ছিল, তাও সমাধান করা হয়েছে। ৩৭০ অনুচ্ছেদ বিলুপ্ত করে দেওয়ার পরই জম্মু-কাশ্মীরে ব্যাপক হারে উন্নয়নমূলক কাজ চলছে।”

ভোপালে আয়োজিত দুদিনের এই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও। তিনি বলেন, “এই অনুষ্ঠানের মূল লক্ষ্যই হল এমন একটি মঞ্চ তৈরি করা যেখানে পুলিশ বাহিনী, বিভিন্ন সামাজিক বিজ্ঞানী, ফরেন্সিক এক্সপার্ট সহ অন্য ব্যক্তিরা নিজেদের আগ্রহের বিষয় নিয়ে আলোচনা করতে পারবেন।”

এই  অনুষ্ঠান চলাকালীনই বিভিন্ন বিষয়বস্তুর উপরে কাগজ প্রকাশিত হবে, যেখানে করোনাকালে পুলিশের দায়িত্ব পালন ও প্রতিবন্ধকতা, গোয়েন্দাদের বিভিন্ন দক্ষতা, আইনের নানা বিষয় থেকে শুরু করে ম্যানেজমেন্ট, মানসিক স্বাস্থ্য, জেলের নিয়ম ও ভাল আচরণ নিয়ে আলোচনা করা হবে।  বিভিন্ন রাজ্য থেকে ২০ জন বক্তা ছাড়াও সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্স, সেন্ট্রাল পুলিশ অর্গানাইজেশন, সংশোধনাগার, ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরির আধিকারিকরা অংশ নিয়েছিলেন এই অনুষ্ঠানে।

আরও পড়ুন: AP Physical Assault Case: চাকরি টোপ দিয়ে ডাক হাসপাতালে, ২০ ঘণ্টা ধরে লাগাতার ‘গণধর্ষণ’ মানসিক ভারসাম্যহীন তরুণীকে