United Kingdom: ব্রিটেনে গ্রাহ্য নয় কোভিশিল্ড, বিপাকে ভারতীয় পর্যটকরা

United Kingdom, বেশ কিছুদিন ধরেই ভারতে ব্যবহৃত টিকাগুলি নিয়ে আন্তর্জাতিক মহলে নানা গুঞ্জন দেখা দিয়েছে। এর আগে ভারত বায়োটেক নির্মিত কোভ্যাকসিনকে আন্তর্জাতিক স্তরে ব্যবহারের ছাড়পত্র দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

United Kingdom: ব্রিটেনে গ্রাহ্য নয় কোভিশিল্ড, বিপাকে ভারতীয় পর্যটকরা
ব্রিটিশদের জন্য জারি নয়া নিয়ম
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 8:39 PM

নয়া দিল্লি: কোভিড টিকা (Covid vaccinaton) নিয়ে ব্রিটেন (United Kingdom) সরকারের নয়া নীতি ঘোরতর বিপাক ফেলেছে ভারতীয়দের। সম্প্রতি পর্যটকদের নিয়ে ব্রিটেন সরকারের পক্ষ থেকে যে নির্দেশিকা জারি করা হয়েছে, তাতে বলা হয়েছে অক্সফোর্ড ও অ্যাস্ট্রজেনেকা (Oxford-AstraZeneca) নির্মিত ভ্যাকসিনের কেউ যদি দুটি ডোজ় নিয়ে থাকেন, তবে সেই টিকাকরণকে গ্রাহ্য করা হবে না। ব্রিটেনে প্রবেশ করতে হলে তাঁদেরকে ১০ দিনের নিভৃতবাসে (Quarentine) থাকতে হবে। এই ঘোষণার ফলে চিন্তার ভাঁজ পড়েছে ভ্রমণ পিপাসু ভারতীয়দের কপালে।

ব্রিটেন প্রশাসন সূত্রে খবর, গত শুক্রবার থেকে জারি হওয়া এই নির্দেশিকা আগামী ৪ অক্টোবর থেকে কার্যকর হবে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ব্রিটেনে আগত পর্যটকদের কথা মাথায় রেখেই যাবতীয় নিয়মকানুন ‘সরলীকরণ’ করার লক্ষে এই পদক্ষেপ করা হয়েছে। আন্তর্জাতিকভাবে ব্রিটেন, ইউরোপ (Europe) ও আমেরিকা (USA) অনুমোদিত টিকাকরণ কর্মসূচি থেকে অক্সফোর্ড ও অ্যাস্ট্রজেনেকা, ফাইজার- বায়োএনটেক (Pfizer-BioNTech), মডার্নার (Moderna) মতো টিকার দুটি ডোজ় অথবা জনসনের (Janssen vaccine) একটি ডোজ় যাঁরা পেয়েছেন, নতুন নিয়েমের আওতায় তাঁরা পড়বেন না। তাদেরকেই শুধুমাত্র সম্পূর্ণরূপে টিকা প্রাপ্ত হিসেবে গণ্য করা হবে।

আরও পড়ুন Surjya Kanta Mishra: ‘কে অজন্তা, কীসের শোকজ়?’ অনিল-কন্যাকে চিনতেই পারলেন না সূর্যকান্ত!

অস্ট্রেলিয়া, অ্যান্টিগুয়া ও বার্বুডা,ক্যানাডা, ইজরায়েল, জাপান, কুয়েত, মালয়েশিয়া, নিউ জিল্যান্ড, সিঙ্গাপুর, সৌদি আরব, দক্ষিণ কোরিয়া দেশগুলির নাগরিকরা স্থানীয় স্বাস্থ্য প্রতিষ্ঠান গুলির অধীনে করোনা টিকা পেলেও গ্রাহ্য হবে ব্রিটেনে।

ব্রিটেন সরকারের নয়া নিয়মে সঙ্কটে ভারতীয় নাগরিকরা। কারণ ভারতের বেশিরভাগ নাগরিকরাই অক্সফোর্ড ও অ্যাস্ট্রজেনেকার কোভিশিল্ড টিকা পেয়েছেন, যা ব্রিটেন সরকারের নয়া টিকাকরণ নীতিতে প্রযোজ্য নয়। ভারতে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (External affairs Minister S Jaishankar) ও ভারতের বিদেশ সচিব হর্ষ শ্রিংলা, ব্রিটেন প্রশাসনের উচ্চ স্তরে বিষয়টি নিয়ে দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করলেও এখনও পর্যন্ত কোনও ইতিবাচক পদক্ষেপ গ্রহন করা হয়নি। এই কারণে ভারতের নাগরিকরা আরও বেশি বিচলিত হয়ে পড়েছেন।

জুলাই মাসে ব্রিটেন সফরের সময় বিদেশ সচিব হর্ষ শ্রিংলা, ভারতীয় পর্যটকদের ব্রিটেনে প্রবেশের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে জোর দেন। এবং যৌথভাবে ভারতের কোভিশিল্ড (Covisheild) ভ্যাকসিনটিকে অনুমোদন দিতে বলেন। ব্রিটিশ আধিকারিকদের সঙ্গে আলোচনার সময় উদাহরণ রূপে, শ্রিংলা বলেন সম্পূর্ণরূপে টিকা প্রাপ্ত ভারতীয়দের কোভিড রিপোর্ট যদি নেগেটিভ হয় তবে, ফ্রান্স (France) কোয়ারেন্টাইন ছাড়াই ভারতীয়দের দেশে প্রবেশে অনুমতি দিয়েছে। বিদেশ মন্ত্রকের এক বরিষ্ঠ আধিকারিকের মতে “এই সমস্যা দ্রুত সমাধানের চেষ্টা করছে বিদেশ মন্ত্রক।”

বেশ কিছুদিন ধরেই ভারতে ব্যবহৃত টিকাগুলি নিয়ে আন্তর্জাতিক মহলে নানা গুঞ্জন দেখা দিয়েছে। এর আগে ভারত বায়োটেক নির্মিত কোভ্যাকসিনকে আন্তর্জাতিক স্তরে ব্যবহারের ছাড়পত্র দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার কোভিশিল্ড নিয়ে এই নতুন জট কবে কাটে সেই দিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Pfizer Covid Vaccine: ৫ থেকে ১১ বছরের শিশুদের দেহে নিরাপদ করোনা টিকা! বিরাট সুখবর দিল ফাইজ়ার