Pfizer Covid Vaccine: ৫ থেকে ১১ বছরের শিশুদের দেহে নিরাপদ করোনা টিকা! বিরাট সুখবর দিল ফাইজ়ার

Pfizer covid Vaccine: ফাইজ়ার এবং সহকারি সংস্থা বায়োএনটেকের পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের ভ্যাকসিন ৫ থেকে ১১ বছরের শিশুদের জন্য সম্পূর্ণ নিরাপদ।

Pfizer Covid Vaccine: ৫ থেকে ১১ বছরের শিশুদের দেহে নিরাপদ করোনা টিকা! বিরাট সুখবর দিল ফাইজ়ার
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 5:39 PM

ফ্রাঙ্কফুর্ট: বিশ্বে প্রথমবার ৫ থেকে ১১ বছরের মধ্যে থাকা শিশুদের উপর সফলভাবে করোনা ভ্যাকসিনের (Covid Vaccine) ট্রায়াল সম্পন্ন করল ফাইজ়ার (Pfizer)। ভ্যাকসিন নির্মাণকারী সংস্থা ফাইজ়ার এবং সহকারি সংস্থা বায়োএনটেকের পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের ভ্যাকসিন ৫ থেকে ১১ বছরের শিশুদের জন্য সম্পূর্ণ নিরাপদ। শীঘ্রই এই ভ্যাকসিনের অনুমোদন চেয়ে জার্মানির ড্রাগ কন্ট্রোল বোর্ডের কাছে আবেদন জানানো বলেও দাবি নির্মাণকারী সংস্থার।

সোমবার ভারতীয় সময় দুপুর নাগাদ ফাইজ়ারের পক্ষ থেকে জানানো হয়, ১২ বছর থেকে শিশুদের বয়স যত কম হবে, সেই অনুযায়ী অপেক্ষাকৃত কম মাত্রার ডোজ় শিশুদেহে প্রয়োগ করা হবে। জার্মানির পাশাপাশি ইউরোপ, আমেরিকা-সহ বিশ্বের বেশ কয়েকটি দেশে এই ভ্যাকসিনের ট্রায়াল হয়েছিল। যার ফলাফলও খুব শীঘ্রই সামনে আসবে বলে দাবি সংশ্লিষ্ট মহলের। ক্লিনিয়াল ট্রায়ালে ইতিবাচক ফল মেলার ব্যাপারে আশাবাদী ফাইজ়ারও।

বিশ্বজুড়ে ১৮ উর্ধ্বদের কোভিড টিকাকরণ চলছে দ্রুতগতিতে। ভারতে ইতিমধ্যেই ৮০ কোটি ডোজ়ের বেশি ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। ১২ থেকে ১৮ বছর বয়সীদের দেহে কোভ্যাক্সিনের ট্রায়াল চলছে। চলতি মাসের তার ক্লিনিকাল রিপোর্টও আসার কথা কথা রয়েছে। যদিও ফাইজ়ার ইতিমধ্যেই তাদের ১২ উর্ধ্বদের প্রয়োগ করা শুরু করেছে। বিশ্বের বেশ কয়েকটি দেশে ফাইজ়ারের ভ্যাকসিন ১২ উর্ধ্বদের শরীরে প্রয়োগ করা হয়েছে। এ বার ৫ থেকে ১১ বছর বয়সীদের দেহেও এর প্রয়োগ শুরু হতে পারে, এমন সম্ভাবনাই আজকের পর আরও উজ্জ্বল হয়ে উঠেছে।

ফাইজ়ারের টিকার ইতিবাচক দিকটি হল, এর পার্শ্বপ্রতিক্রিয়ার হার অত্যন্ত কম। সাম্প্রতিক রিপোর্টও সেই দাবিকেই সমর্থন করেছে। যদিও করোনায় শিশুদের আক্রান্ত হওয়ার প্রবণতা প্রায় নেই বললেই চলে। তাও সাবধানের মার নেই। ডেল্টা প্রজাতির সংক্রমণ এবং তৃতীয় ঢেউয়েক আশঙ্কা এখনও নিশ্চিন্ত হতে দিচ্ছে না দেশবাসীকে। তারই মধ্যে শিশুদেহে ট্রায়াল সফল হওয়ার খবর নিঃসন্দেহে আশাব্যঞ্জক।

আরও পড়ুন: Corruption in Amphan Relief: রাজ্যের দেওয়া রিপোর্ট নিছকই আইওয়াশ! দুর্নীতি মামলায় ভর্ৎসনা কেন্দ্রের

শিশুদের দ্রুত টিকাকরণের বিষয়টি বিশেষভাবে গুরুত্বপূর্ণ, কারণ করোনার প্রথম ঢেউয়ের সময় থেকে সেই যে বিশ্বজুড়ে স্কুল-কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা বন্ধ হয়েছে, তা এখনও স্বাভাবিক হয়নি। যতদিন না শিশুদের দেহেও এই সুরক্ষাকবচ প্রবেশ করানো হচ্ছে, ততদিন পড়াশোনার আগের পরিবেশ ফেরার কোনও সম্ভাবনা দেখতে পাচ্ছেন না জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। সেই কারণে দ্রুত শিশুদেরও কী ভাবে ভ্যাকসিন দেওয়া যায়, সেই নিয়ে চুলচেরা গবেষণা চালাচ্ছে একাধি সংস্থা। তারই মধ্যে ফাইজ়ার একটি বড় সুসংবাদ যে দিল, তা বলাই যায়।

আরও পড়ুন: Volcano Eruption: দিনের আকাশও ঢেকেছে আঁধারে, বইছে লাভার ফোয়ারা! ৫০ বছর পর ফের জেগে উঠল আগ্নেয়গিরি