রক্ত জমাট বাঁধার ঘটনা ‘অতি বিরল’, মার্কিন মুলুকে ফের শুরু হল জনসনের করোনা টিকাকরণ

১৫ জনের দেহে করোনা টিকা নেওয়ার পরই রক্ত জমাট বাঁধার ঘটনা সামনে আসতেই ১৪ এপ্রিল জনসনের টিকাকরণে স্থগিতাদেশ জারি করা হয়।

রক্ত জমাট বাঁধার ঘটনা 'অতি বিরল', মার্কিন মুলুকে ফের শুরু হল জনসনের করোনা টিকাকরণ
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 24, 2021 | 9:01 AM

ওয়াশিংটন: টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধার ঘটনা সামনে আসতেই বন্ধ হয়েছিল জনসন অ্যান্ড জনসনের করোনা টিকাকরণ প্রক্রিয়া। তবে সমস্ত দিক যাচাই করে ফের টিকাকরণের অনুমতি দিল আমেরিকা। শুক্রবার সে দেশের স্বাস্থ্য দফতর এই নির্দেশিকা জারি করে।

লক্ষাধিক মানুষের মধ্যে ১৫ জনের দেহে করোনা টিকা নেওয়ার পরই রক্ত জমাট বাঁধার ঘটনা সামনে আসে। এরপরই ১৪ এপ্রিল জনসনের টিকাকরণে স্থগিতাদেশ জারি করা হয়। তবে বিশেষজ্ঞ প্যানেল টিকার উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া যাচাই করে জানায়, বিরুপ কোনও প্রতিক্রিয়ার তুলনায় এই টিকার উপকারিতাই বেশি।

এফডিএ-র প্রধান জ্যানেট উডকক সিডিসি-র সঙ্গে যৌথ বিবৃতি প্রকাশ করে বলেন, “সমস্ত দিক যাচাই করেই আমরা সিদ্ধান্ত নিয়েছি যে জনসনের কোভিড ভ্যাকসিনের উপকারিতা তার আনুমানিক পার্শ্বপ্রতিক্রিয়ার তুলনায় অনেক বেশি।” সিডিসির প্রধান রোচেল ওয়ালেন্সকি জানান, টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধার ঘটনা অতি বিরল। তবে টিকাকরণের সমস্ত দিকগুলির উপরই কড়া নজরদারি চালানো হবে।

শুক্রবার মার্কিন স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত মোট ৩০ লাখ ৯০ হাজার মানুষ জনসন অ্যান্ড জনসনের টিকা নিয়েছেন। এরমধ্যে ১৫জনের দেহে রক্ত জমাট বাঁধার ঘটনা সামনে এসেছে। এদের মধ্যে ১৩ জনেরই বয়স ৫০ বছরের কম এবং কোনও পুরুষের দেহে রক্ত জমাট বাঁধেনি, ১৫ জন মহিলার দেহেই পার্স্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছিল।

আরও পড়ুন: রামায়ণ-মহাভারত পড়বে সৌদি আরবের পড়ুয়ারা, নয়া সিলেবাসে জোর ভারতীয় সংস্কৃতিতে