2024 Budget Highlights: কোথা থেকে টাকা আসে সরকারের, কীভাবে খরচ হয়ে যায়, জানুন

Budget Expenditure: মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেশ করেছেন তৃতীয় এনডিএ সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট। এ নিয়ে টানা সাত বার বাজেট পেশ করলেন নির্মলা। এই বাজেটে কোন খাতে কত খরচ করবে সরকার তা যেমন জানানো হয়েছে, তেমনই কোন ক্ষেত্র থেকে কত রোজগার হবে সরকারের তারও উল্লেখ করা হয়েছে। জেনে নিন কোন ক্ষেত্র থেকে কত আয় হয় সরকারের? কোন খাতেই বা কত খরচ করে সরকার?

2024 Budget Highlights: কোথা থেকে টাকা আসে সরকারের, কীভাবে খরচ হয়ে যায়, জানুন
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেশ করেছেন তৃতীয় এনডিএ সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট। Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Jul 23, 2024 | 7:56 PM

কোনও রাষ্ট্রের রোজগার হবে কোন কোন ক্ষেত্র থেকে। কোন কোন ক্ষেত্রে তা ব্যয় করা হবে। এ সবই সরকার পরিচালনার গুরুত্বপূর্ণ অঙ্গ। এই হিসাব নিকেশ নিয়ে তৈরি করা হয় বাজেট। যাতে সরকারের অর্থনৈতিক কর্মকাণ্ডের রূপরেখা চিত্রিত হয়। মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেশ করেছেন তৃতীয় এনডিএ সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট। এ নিয়ে টানা সাত বার বাজেট পেশ করলেন নির্মলা। এই বাজেটে কোন খাতে কত খরচ করবে সরকার তা যেমন জানানো হয়েছে, তেমনই কোন ক্ষেত্র থেকে কত রোজগার হবে সরকারের তারও উল্লেখ করা হয়েছে। জেনে নিন কোন ক্ষেত্র থেকে কত আয় হয় সরকারের? কোন খাতেই বা কত খরচ করে সরকার?

২০২৪-২৫ অর্থবর্ষের সাধারণ বাজেটে কেন্দ্রীয় সরকার জানিয়েছে কোন ক্ষেত্র থেকে কত আয় হবে। সরকারের আয়ের উৎস হল আয়কর বা ইনকাম ট্যাক্স, এক্সাইড ডিউটি, জিএসটি, কর্পোরেশন ট্যাক্সের মতো বিষয় থেকে। কোন ক্ষেত্র থেকে কত শতাংশ রোজগার হবে সেই হিসাব দেওয়া হয়েছে। আয়কর থেকে সরকারের রোজগার হবে ১৯ শতাংশ, কেন্দ্রীয় এক্সাইড ডিউটি থেকে রোজগার হবে ৫ শতাংশ। জিএসটি এবং অন্যান্য ট্যাক্স থেকে রোজগার হবে ১৮ শতাংশ। কর্পোরেশন ট্যাক্স থেকে ১৭ শতাংশ, কাস্টমস থেকে ৪ শতাংশ, ঋণ ব্যাতীত মূলধন (Non-debt Capital) থেকে ১ শতাংশ, নন ট্যাক্স রেসিপেন্ট থেকে ৯ শতাংশ এবং বিভিন্ন ধার এবং ঋণ থেকে আসবে ২৭ শতাংশ রোজগার।

কোন কোন ক্ষেত্রে মোট বাজেটের কত শতাংশ টাকা রোজগার হবে, তাও জানানো হয়েছে বাজেট রিপোর্টে। সেখানে জানানো হয়েছে, পেনসন দিতে সরকারের খরচ হবে ৪ শতাংশ। সুদ দিতে খরচ হবে ১৯ শতাংশ টাকা, কেন্দ্রের বিভিন্ন প্রকল্প চালাতে খরত হবে ১৬ শতাংশ টাকা, ভর্তুকি দিতে খরচ হবে ৬ শতাংশ, প্রতিরক্ষা খাতে খরচ হবে ৮ শতাংশ টাকা। করের যে টাকা রাজ্যের প্রাপ্ত তা দিতে ২১ শতাংশ টাকা খরচ হবে। ফিনান্স কমিশনে খরচ হবে ৯ শতাংশ টাকা। কেন্দ্রের স্পনসর করা প্রকল্পে খরচ হবে ৮ শতাংশ টাকা এবং অন্যান্য খাতে খরচ হবে ৯ শতাংশ টাকা।