Budget 2024: প্রণব মুখোপাধ্যায় থেকে মনমোহন সিং, দেশের ৮ অর্থমন্ত্রীর মধ্যে একটাই মিল, কী জানেন

Finance Ministers: প্রশ্ন হল এত বড় দেশের চাহিদা কি মেটাতে পারেন অর্থমন্ত্রী? তাঁর ক্ষেত্রেও কি কোনও বাধ্যবাধকতা থাকে না? অনেকেই মনে করেন, বাজেট কেমন হল, তার প্রভাব সরাসরি পড়ে দেশের অর্থমন্ত্রীর ওপর।

Budget 2024: প্রণব মুখোপাধ্যায় থেকে মনমোহন সিং, দেশের ৮ অর্থমন্ত্রীর মধ্যে একটাই মিল, কী জানেন
Follow Us:
| Updated on: Jul 23, 2024 | 5:33 PM

নয়া দিল্লি: নির্মলা সীতারামন বাজেট ঘোষণার পর শুরু হয়েছে নানা সমালোচনা। বিভিন্ন ক্ষেত্রে বিপুল বরাদ্দ ঘোষণা করা হলেও, প্রশ্ন উঠেছে অনেক। সাধারণ মানুষের চাহিদা কি মিটল? জিনিসপত্রের দাম কি কমবে? এমন সব সমালোচনা সামনে আসছে। এখন প্রশ্ন হল এত বড় দেশের চাহিদা কি মেটাতে পারেন অর্থমন্ত্রী? তাঁর ক্ষেত্রেও কি কোনও বাধ্যবাধকতা থাকে না? অনেকেই মনে করেন, বাজেট কেমন হল, তার প্রভাব সরাসরি পড়ে দেশের অর্থমন্ত্রীর ওপর। সেই কারণেই কি অর্থমন্ত্রীরা রাজনীতি থেকে দূরে থাকেন? গত ৪০ বছর ধরে দেশের অর্থমন্ত্রী ছিলেন যাঁরা, তাঁরা হয় লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি বা করলেও জিততে পারেননি।

দেখে নিন সেই তালিকা-

আর ভেঙ্কটারমন: ১৯৮০ সালে ইন্দিরা গান্ধী সরকারের অর্থমন্ত্রী ছিলেন আর ভেঙ্কটারমন। ইন্দিরার মৃত্যুর পর, ১৯৮৪ সালে বিধানসভা নির্বাচন হয়। তখন ভেঙ্কটারমন নির্বাচনে লড়েননি। দল তাকে সহ সভাপতি করে। এরপর ভোটের রাজনীতি থেকে সরে যান তিনি।

শঙ্কর রাও চ্যাভান: রাজীব গান্ধীর সরকারের অর্থমন্ত্রী ছিলেন শঙ্কর রাও চ্যাভান। ১৯৮৯ সালে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করতে অস্বীকার করেন তিনি। তাঁর ছেলেকে প্রার্থী করা হলে, তিনি হেরে যান।

মনমোহন সিং: দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং পিভি নরসিমা রাও-এর আমলে অর্থমন্ত্রী ছিলেন। তিনি কখনও লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি। শুধুমাত্র রাজ্যসভার সাংসদ ছিলেন

যশবন্ত সিনহা: অটল বিহারী বাজপেয়ী নেতৃত্বাধীন সরকারে অর্থমন্ত্রী ছিলেন যশবন্ত সিং। ২০০৪ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি তিনি।

প্রণব মুখোপাধ্যায়: ২০০৯ সালে মনমোহন সিং সরকারের অর্থমন্ত্রী হয়েছিলেন। তিনিও পরে সক্রিয় রাজনীতি থেকে দূরে সরে যান। ১৯৮৪ সালেও অর্থমন্ত্রী ছিলেন তিনি। সেই সময়েও তিনি লড়েননি লোকসভা নির্বাচনে।

পি চিদাম্বরম: প্রণব মুখোপাধ্যায় রাষ্ট্রপতি হওয়ার পর পি চিদাম্বরমকে অর্থমন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়। চিদাম্বরম ২০১৪ সালের লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি। তামিলনাড়ুর শিবগঙ্গা আসন থেকে তাঁর ছেলে কার্তি চিদাম্বরমকে প্রার্থী করা হয়েছিল।

অরুণ জেটলি: প্রথম মোদী সরকারের প্রথম অর্থমন্ত্রী ছিলেন অরুণ জেটলি। ২০১৪ সালে অমৃতসর থেকে নির্বাচনে লড়ে হেরে গিয়েছিলেন তিনি। পরে ২০১৯ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি আর।

নির্মলা সীতারামন: বর্তমান অর্থমন্ত্রী নির্মলা সীতারমনও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে এসেছেন এবার। ২০২৪-এর লোকসভা নির্বাচনে তামিলনাড়ু থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে বলা হয়েছিল তাঁকে। কিন্তু নির্মলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে অস্বীকার করেন। তিনি দাবি করেন, ভোটে লড়ার টাকা না থাকায় তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।