Gold Price: ইউএস ফেডের সিদ্ধান্তে সোনা-রুপোর দামে ব্যাপক পতন, দাম কমল ১০০০ টাকারও বেশি

Gold Price: ইউএস ফেডের সিদ্ধান্তে সোনা-রুপোর দামে ব্যাপক পতন, দাম কমল ১০০০ টাকারও বেশি
ফাইল চিত্র

Gold Price: ইউএস ফেডের সিদ্ধান্তের পর সোনার দাম ৬০০ টাকার বেশি কমেছে। এমসিএক্সে সোনার দাম ১.৩ শতাংশ অর্থাৎ ৬২৮ টাকা কমে প্রতি ১০ গ্রামের দাম হয়েছে ৪৮,২২৩ টাকা। অন্যদিকে এমসিএক্সে রুপোর দাম ১.৬২ শতাংশ অর্থাৎ ১,০৩৭ শতাংশ কমে প্রতি কেজির দাম হয়েছে ৬৩,০৩৪ শতাংশ।

TV9 Bangla Digital

| Edited By: Shubhendu Debnath

Jan 27, 2022 | 7:57 PM

নয়া দিল্লি: মার্কিন ফেডারেল রিজার্ভ (US Federal Reserve) দ্বারা মূল্যবৃদ্ধির সংকেতের পর বিশ্বজুড়ে দামের পতনকে দেখে ভারতীয় বাজারেও সোনা আর রুপোর দাম দ্রুতগতিতে কমেছে। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে ফেব্রুয়ারি মাসের সোনার দাম ১.৩ শতাংশ কমেছে। অন্যদিকে মার্চ মাসের রুপোর দামও ১.৬২ শতাংশ নীচে নেমেছে,যা গত দুমাসে সর্বনিম্ন। ফিজিক্যাল সোনার দাম আজ ০.২ শতাংশ কমে প্রতি আউন্সের দাম হয়েছে ১,৮১৫ ডলার।

ফেডার রিজার্ভের চেয়ারম্যান জেরম পাওয়েল মার্চ থেকে সুদের হার বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন। তিনি জানিয়েছেন, দর বাড়ানোয় অর্থিক পরিস্থিতির উপর প্রভাব পড়বে না। এছাড়াও ফেডের ব্যালেন্স শিটের সময়সীমা কমানোরও ইঙ্গিত দিয়েছেন তিনি। ফেডের সিদ্ধান্তের পর বিশ্বজুড়ে শেয়ার বাজার পড়তে দেখা গিয়েছে। ঘরোয়া শেয়ার বাজারে ১,১০০ র বেশি পয়ন্ট নামতে দেখা গিয়েছে।

সোনা রুপোর দাম

ইউএস ফেডের সিদ্ধান্তের পর সোনার দাম ৬০০ টাকার বেশি কমেছে। এমসিএক্সে সোনার দাম ১.৩ শতাংশ অর্থাৎ ৬২৮ টাকা কমে প্রতি ১০ গ্রামের দাম হয়েছে ৪৮,২২৩ টাকা। অন্যদিকে এমসিএক্সে রুপোর দাম ১.৬২ শতাংশ অর্থাৎ ১,০৩৭ শতাংশ কমে প্রতি কেজির দাম হয়েছে ৬৩,০৩৪ শতাংশ।

কেন কমেছে সোনার দাম

হায়ার ইয়েল্ডস আর সুদের হার বৃদ্ধি সুদ হীন সোনার আবেদনকে প্রভাবিত করেছে। মার্কিন ডলারের তুলনায় সোনা আজ দুর্বল ছিল। আর ফেডের সিদ্ধান্তের পর বন্ড ইয়েল্ডে গতি এসেছে। ফেড আশানুযায়ী, মুদ্রা নীতি অপরিবর্তিত রেখেছে, কিন্তু ফেড চেয়ারম্যান পাওয়েল মার্চ মাসের বৈঠকে দর বাড়ার সম্ভবনার ইঙ্গিত দিয়েছেন। ফেডের এই আক্রামণাত্মক দৃষ্টিভঙ্গিতে সোনার উপর চাপ তৈরি হতে পারে। অন্যান্য দামি ধাতুর মধ্যে, ফিজিক্যাল রুপো ০.৮ শতাংশ কমে প্রতি আউন্সের দাম হয়েছে ২৩.৩০ ডলার, অন্যদিকে প্ল্যাটিনাম ১ শতাংশ কমে প্রতি আউন্সের দাম হয়েছে ১,০২১ ডলার।

জিয়োপলিটিক্যাল টেনশনে সোনা পেল সমর্থন

রুশ-ইউক্রেন জিয়োপলিটিক্যাল টেনশন বিশ্বের সবচেয়ে বড় স্বর্ণ সমর্থিত একচেঞ্জ এসপিডিআর গোল্ড ট্রাস্টের (SPDR Gold Trust) হোল্ডিং বুধবার গত পাঁচমাসের সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছে। কিছু বিশ্লেষকের বক্তব্য, মুদ্রাস্ফীতি আর ইউক্রেনের উপর সম্ভাব্য রুশ আক্রমণ সহ বড়ে চলা জিয়োপলিটিক্যাল ঝুঁকির বিরুদ্ধে সোনা এখনও নিজেকে বাঁচিয়ে ভাল ব্যবসা করতে পারে। গোল্ডম্যান স্যাক্স গ্রুপ ইঙ্ক সোনার জন্য নিজেদের ১২ মাসের আউটলুককে ২,০০০ ডলার থেকে বাড়িয়ে ২,১৫০ ডলার প্রতি আউন্স করে দিয়েছে।

আরও পড়ুন: Budget 2022: আসন্ন বাজেট নিয়ে আশায় বুক বাঁধছে স্বাস্থ্য ক্ষেত্র, জানুন বাজেট ঘিরে তাদের আশা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA