Budget 2022 : ২১ এর ২২ এও বজায় থাকবে স্টার্টআপের রমরমা? বাজেট থেকে কী আশা করতে পারে ইউনিকর্ন সংস্থাগুলি

Budget 2022 : স্টার্টআপের (Indian Startups) ক্ষেত্রে ভারত অনেক দ্রুত উন্নতি করেছে। আমাদের দেশে প্রায় ৬০ হাজার স্টার্টআপের সাহায্যে এই ইকোসিস্টেম তৈরি করা হয়েছে। ২০২২ এর বাজেটে কী চমক আছে ভারতের স্টার্টআপগুলির জন্য?

Budget 2022 : ২১ এর ২২ এও  বজায় থাকবে স্টার্টআপের রমরমা? বাজেট থেকে কী আশা করতে পারে ইউনিকর্ন সংস্থাগুলি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2022 | 8:22 PM

নয়া দিল্লি : স্টার্টআপের (Indian Startups) ক্ষেত্রে ভারত অনেক দ্রুত উন্নতি করেছে। আমাদের দেশে প্রায় ৬০ হাজার স্টার্টআপের সাহায্যে এই ইকোসিস্টেম তৈরি করা হয়েছে। স্টার্টআপের সাফল্যের পিছনে বড় কারণ হল বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের দৃষ্টি এই উদ্যোক্তাদের দিকে এবং তারাও এতে ব্যাপকভাবে বিনিয়োগ করছে এবং ভবিষ্যতে করতে চাইছে। ন্যাসকম এবং জ়িনভ (NASSCOM and Zinnov)-এর একটি সমীক্ষা অনুসারে, ২০২১ সালে ২২৫০ টিরও বেশি স্টার্টআপ শুরু হয়েছিল। ২০২০ সালের তুলনায় ৬০০ বেশি। ভারতীয় স্টার্টআপগুলি ২০২১ সালে ২৪.১ বিলিয়ন ডলারের একটি বিশাল বিনিয়োগ আনতে পেরেছে। এই তহবিল করোনা মহামারির আগের সময়ের তুলনায় দ্বিগুণেরও বেশি। পিডব্লুসি ইন্ডিয়ার (PWC India)রিপোর্ট অনুসারে, ভারতে প্রায় ৫০ টি স্টার্টআপ ২০২২ সালে ইউনিকর্ন হতে পারে, অর্থাৎ তাদের মূল্যায়ন বেড়ে এক বিলিয়ন ডলারের বেশি হতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে যে ২০২২ সালে, এক বিলিয়ন ডলারের বেশি মূল্যের মোট স্টার্টআপের সংখ্যা ১০০ ছাড়িয়ে যেতে পারে। দেশটি ২০২১ সালে ৪৩টি ইউনিকর্ন যুক্ত হয়েছে। করেছে। এমন পরিস্থিতিতে, ২০২২ সালের বাজেটে মোদী সরকারের কাছ থেকে স্টার্টআপদের অনেক প্রত্যাশা রয়েছে।

ক্রেডেবেলর (CredAble) সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও নীরব চোকসি বলেছেন, “আমরা আশাবাদী যে ২০২২ সালের বাজেটে স্টার্টআপগুলির উপর নতুন করে নজর দেওয়া হবে। কারণ ভারত এখন ইউনিকর্নের দৌড়ে যুক্তরাজ্যকে পিছনে ফেলে তৃতীয় স্থান দখল করেছে। শেষ বাজেটে ৩১ শে মার্চ, ২০২২ পর্যন্ত বিনিয়োগের জন্য মূলধনের লাভের উপর ছাড়ের অনুমতি দেওয়া হয়েছে। এই আবহে আমরা এমন নীতিমূলক ব্যবস্থার জন্য অপেক্ষা করছি যা এই খাতের উপর করের বোঝা কমিয়ে দেবে। ঋণ পাওয়া সহজ হয়ে যাবে। এর ফলে একজন বিনিয়োগকারীরা উৎসাহ পাবেন। গত বছর আমরা দেখেছি ভারতীয় স্টার্টআপ সেক্টর ৩ গুণ বেড়েছে। এমনকি ক্রমবর্ধমান ইউনিকর্নের সাথেও, আজকে আমরা যে সবচেয়ে বড় চ্যালেঞ্জটি দেখতে পাচ্ছি তা হল সামগ্রিকভাবে স্টার্টআপ ইকোসিস্টেমে একটি বাধ্যতামূলক আয়ের অভাব। স্টার্টআপ ইকোসিস্টেমে নগদ প্রবাহ বাড়ানো জরুরি।

NBFC-এরও সাহায্য দরকার

এনবিএফসি-এর দৃষ্টিকোণ থেকে, এই সেক্টরে স্থিতিশীলতা আনার একান্ত প্রয়োজন। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে NBFC আর্থিক অন্তর্ভুক্তি প্রচারে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই সেক্টরে তহবিল বাড়ানোর নীতি নীতিগুলি NBFC-গুলিকে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। বর্তমানে নগদ প্রবাহের সমস্যাও এটা মেটাবে। NBFC-কে ব্যাঙ্কগুলির অগ্রাধিকার খাতে ঋণ দেওয়া, যা আগে আরবিআই দ্বারা বাধ্যতামূলক ছিল; নির্দিষ্ট সীমাবদ্ধতা সাপেক্ষে একটি চলমান ভিত্তিতে উপলব্ধ করা আবশ্যক। এছাড়াও, এনসিডি ইস্যু করা একটি কম জটিল এবং বেশি সাশ্রয়ী প্রক্রিয়া হওয়া উচিত।

কর্মসংস্থান সৃষ্টিতে জোর দিতে হবে

সরকারের জন্য এক নম্বর অগ্রাধিকার হিসাবে অর্থনৈতিক পুনরুজ্জীবন তালিকার শীর্ষে থাকা উচিত। ক্যালিব্রেটেড খরচ এবং প্রয়োজন-ভিত্তিক মূলধন ব্যয় সরকারে উদ্দেশ্যের অংশ হওয়া উচিত। ব্যবসাগুলি সাধারণভাবে বিশ্বাস করে যে বাজেট ২০২২ অর্থনীতির জন্য এগিয়ে যাওয়ার পথ নির্ধারণে গুরুত্বপূর্ণ হবে। বাজেটে ঋণ বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টিতে মনোযোগ দেওয়া এখন গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। করোনার তৃতীয় ঢেউয়ের মাঝে অর্থনৈতিক বৃদ্ধির হার অব্যাহত রাখা উচিত। আসন্ন বাজেট এমন হবে যা উন্নয়ন ও রাজস্ব উৎপাদনের দিকে পরিচালিত হবে বলে আশা করা হচ্ছে।

উন্নয়নমূলক পরিকাঠামোয় ব্যয় অব্যাহত রাখতে হবে

বিশেষজ্ঞদের মতে, এই বছর দেশ অত্যন্ত উচ্চ রাজস্বের ঘাটতি কাটিয়ে উঠতে পারবে বলে আশা করা হচ্ছে। এক্ষেত্রে আশা করা হচ্ছে, মূলধন ব্যয়ে কোনো আপস করা হবে না বলে। পরিকাঠামোগত উন্নয়নের জন্য সঠিক পরিকল্পনার সঙ্গে এই খাতে আরও মূলধন ব্যয় করা হবে বলে বাজেট থেকে আশা করা হচ্ছে। সরকার বিনিয়োগ বা সম্পদ নগদীকরণ কর্মসূচিতেও উল্লেখযোগ্য সংস্কার আনবে বলে আশা করা হচ্ছে। অর্থনীতির পুনরুদ্ধারের জন্য ব্যয় এবং ব্যবহারকে উদ্দীপিত করার এই ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ। দেশকে ভবিষ্যতে যেকোনো সংকট মোকাবিলায় সহায়তা করতে স্বাস্থ্যসেবা খাতে বাজেট বরাদ্দ বাড়ানো প্রয়োজন। সরকারকে ব্যবসার উপর ট্যাক্স কমপ্লায়েন্সের বোঝা কমাতে এবং ট্যাক্স আইন সহজ করার দিকেও মনোযোগ দেওয়া উচিত। দৃঢ় পুনর্বন্টন পরিকল্পনার সাথে, আমরা আশা করি যে আমরা দরিদ্র এবং স্বল্প বেতনের শ্রমিককে অনেকটা সুবিধা দিতে পারব।

MSME-এর উপর অর্থনীতির বড় বোঝা

ক্রেডেবল এর চিফ প্রোডাক্ট অ্যান্ড টেকনোলজিকাল অফিসার এবং ম্যানেজিং ডিরেক্টর নীতিন শর্মা বলেছেন যে, অর্থনীতিতে পড়া কোভিড-১৯ এর প্রভাব থেকে MSME সেক্টরকে পুনরুদ্ধার করা প্রয়োজন। এইবার বাজেটে জামানতমুক্ত ঋণের সীমা বাড়ানো, কর ব্যবস্থার সরলীকরণ করা উচিত। আর্থিক লেনদেনের ক্ষেত্রে ডিজিটাল ব্যবস্থার উপর জোর দেওয়া প্রয়োজন। উপরন্তু, সরকার MSME গুলিকে ব্যাঙ্কের PSL ঋণের কোটায় বিবেচনা করা উচিত যা বর্তমানে ১০ শতাংশের কম।

NBFC-র কর্মক্ষমতার ভিত্তিতে ঋণ দেওয়া উচিত

আরেকটি গুরুত্বপূর্ণ দিক হল ঋণ দেওয়ার জন্য শেষ মাইল কভারেজ। একসঙ্গে বিস্তৃত এলাকা কভার করার জন্য ব্যাঙ্কগুলিকে তাদের অতীত কর্মক্ষমতার উপর ভিত্তি করে ছোট NBFC-কে ঋণ দেওয়া উচিত। ছোট ব্যবসার ক্ষেত্রে এই NBFC আরও ভাল পৌঁছনো যায় এবং তাদের ক্ষমতায়ন MSME গুলির সামগ্রিক ক্রেডিট কভারেজকে আরও বাড়াবে। সরকারের উচিত MSME গুলিকে ভর্তুকিযুক্ত কর্মসূচির মাধ্যমে সস্তা কাঁচামাল এবং মানব সম্পদ কিনতে সহায়তা করা।

MSME-দের পর্যাপ্ত ঋণের সুবিধা পাওয়া উচিত

MSME সেক্টরে মূলধনের তীব্র ঘাটতির কারণে, ঋণের সামগ্রিক চাহিদা বেড়েছে। সরকারকে সিস্টেমে আরও নগদের প্রবাহ নিশ্চিত করা উচিত এবং MSME-তে তহবিল বিতরণ আরও সহজ করার জন্য নির্দিষ্ট স্কিম চালু করতে হবে। গত বছর, আমরা দেখেছি যে অর্থমন্ত্রী ১৫,৭০০ কোটি টাকা দিয়ে MSME-এর জন্য বাজেট বরাদ্দ দ্বিগুণ করেছেন। একইভাবে, এই বছরও – MSME কে পর্যাপ্ত আর্থিক সহায়তা প্রদানের সাথে আমদানি বিকল্পের চারপাশে সংস্কারগুলি দেশীয় উত্পাদনকে উৎসাহিত করতে সাহায্য করবে।

জিএসটি (GST)সহজ করা দরকার

সহজ জিএসটি কাঠামো MSME এর জন্য বড় স্বস্তি হবে। এই সেক্টরের আশা এই বছরের বাজেটে, উত্পাদন শিল্পে কাঁচামালের দামের সাথে জিএসটির সরলীকরণ করা হবে। বিশ্ববাজারে ভারতকে নেতৃত্ব দেওয়ার জন্য MSME কে অভ্যন্তরীণ সীমানার বাইরে যেতে সাহায্য করার জন্য বাণিজ্য নীতি এবং ডিজিটাইজেশন উদ্যোগ চালু করা উচিত।

আরও পড়ুন : Union Budget 2022 : কবে, কখন হবে বাজেট পেশ, জেনে নিন? বাজেটের খুঁটিনাটি