আজই শেষ সুযোগ! Aadhaar Card-এ এই আপডেট না করালে ভোগান্তি হবে আপনারই

Aadhaar Card Update: ইউনিক আইডেন্টিফিকেশন অথারিটি অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, ১০ বছরের পুরনো আধার কার্ড হলেই তা আপডেট করানো জরুরি। এবার আধার কার্ডের আপডেট নিয়ে বড় খবর।

আজই শেষ সুযোগ! Aadhaar Card-এ এই আপডেট না করালে ভোগান্তি হবে আপনারই
প্রতীকী চিত্রImage Credit source: TV9 বাংলা
Follow Us:
| Updated on: Sep 14, 2024 | 2:37 PM

নয়া দিল্লি: জন্ম থেকে মৃত্যু- এখন সব জায়গাতেই প্রয়োজন আধার কার্ডের। এই পরিচয়পত্র ছাড়া কোনও অফিসিয়াল কাজই হয় না। তাই আধার কার্ড সবসময় আপডেট রাখা জরুরি। আধারের নিয়ামক সংস্থা, ইউনিক আইডেন্টিফিকেশন অথারিটি অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, ১০ বছরের পুরনো আধার কার্ড হলেই তা আপডেট করানো জরুরি। এবার আধার কার্ডের আপডেট নিয়ে বড় খবর। আজকের মধ্যেই আপডেট করাতে হত আধার কার্ড। নাহলে এরপর থেকে লাগবে টাকা।

ইউআইডিএআই-র তরফে জানানো হয়েছিল যে বিনামূল্যে আধার কার্ড আপডেট করার সুযোগ দেওয়া হচ্ছে। আজ, ১৪ সেপ্টেম্বর পর্যন্তই শেষ সুযোগ ছিল অনলাইনে বিনামূল্যে আধার কার্ড আপডেট করার। যদি এরপর আপডেট করানো হয়, তবে ৫০ টাকা করে লাগবে।

সরকারের তরফে ১০ বছরের পুরনো আধার কার্ড আপডেট করানোর পরামর্শ দেওয়া হয়েছে। তবে এটি বাধ্যতামূলক নয়। অর্থাৎ ১০ বছরের পুরনো আধার কার্ড আপডেট না করানো হলেও, কোনও সমস্যা বা কাজ আটকে যাবে না।

এই খবরটিও পড়ুন

যদি কারোর আধার কার্ডে কোনও তথ্য ভুল থাকে, তাহলে অনলাইনে বা সরাসরি আধার সেবা কেন্দ্রে গিয়ে আপডেট করা যায়। আজ পর্যন্ত যদি অনলাইনে আধার কার্ডের তথ্য আপডেট করা হয়, তবে সেক্ষেত্রে কোনও চার্জ লাগবে না।

কীভাবে অনলাইনে আধার কার্ড আপডেট করবেন?

  • প্রথমেই ইউআইডিএআই (UIDAI)-র অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে আধার নম্বর ও রেজিস্টার করা মোবাইল নম্বর দিয়ে লগ ইন করতে হবে।
  • এবার আধার আপডেট অপশনে ক্লিক করতে হবে। আপনার সমস্ত বায়োমেট্রিক ও ডেমোগ্রাফিক তথ্য স্ক্রিনে চলে আসবে।
  • যদি সব তথ্য ঠিক থাকে, তবে ভেরিফাই অপশনে ক্লিক করুন।
  • যদি কোনও তথ্য আপডেট করার প্রয়োজন থাকে, তবে যে তথ্যটি আপডেট করতে হবে, তা সিলেক্ট করুন এবং পরিবর্তনের আবেদন সাবমিট করুন।
  • এবার আপনাকে ১৪ ডিজিটের একটি ট্রাকিং নম্বর দেওয়া হবে, যার মাধ্যমে আপনি দেখতে পারবেন যে আধার কার্ডের তথ্য আপডেট হয়েছে কি না।
  • তবে আধার কার্ডে ফোন নম্বর বা বায়োমেট্রিক আপডেট করার প্রয়োজন হলে, তা অনলাইনে হবে না। সেক্ষেত্রে আপনাকে আধার সেবা কেন্দ্রেই যেতে হবে। অনলাইনে আগে থেকে আধার আপডেটের জন্য স্লট বুকিং করা যায়।