Air India and Air Asia: এক হয়ে যাবে Air India ও AirAsia?

Air India and Air Asia: মিশে যাচ্ছে এয়ারএশিয়া (AirAsia) এবং এয়ারইন্ডিয়া (Air India)। এয়ারএশিয়ার বাকি ইক্যুইটি শেয়ার এয়ার ইন্ডিয়া কিনে নেওয়া হবে বলে জানা যাচ্ছে।

Air India and Air Asia: এক হয়ে যাবে Air India ও AirAsia?
ছবি সৌজন্যে: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2022 | 7:26 PM

মিশে যাচ্ছে এয়ারএশিয়া (AirAsia) এবং এয়ারইন্ডিয়া (Air India)। এয়ারএশিয়া অ্যাভিয়েশন গ্রুপ লিমিটেড বুধবার ঘোষণা করেছে এয়ারএশিয়ার বাকি ইক্যুইটি শেয়ার টাটা গ্রুপের মালিকানাধীন এয়ার ইন্ডিয়াকে বিক্রি করা হচ্ছে। খুব কম দামেই এই শেয়ার হস্তান্তর হচ্ছে বলে লাইভমিন্টের একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে।

দু’ বছর ধরে কোভিডের অতিমারির কারণে উড়ান পরিষেবা বন্ধ ছিল। সেই সময় উড়ান সংস্থাগুলি চরম ক্ষতির সম্মুখীন হয়। এয়ারএশিয়াও সেই সময় শিকার। তবে দীর্ঘ কোভিড লকডাইন কাটিয়ে ব্যবসার দিক দিয়ে ঘুরে দাঁড়িয়েছে এয়ার এশিয়া। গত জানুয়ারি থেকে এখনও পর্যন্ত প্রায় ২ কোটি ৩০ লক্ষ যাত্রীকে নিয়ে প্রায় ২ লক্ষ ফ্লাইট চালিয়েছে এই উড়ান সংস্থা। গত জুন মাসেই এয়ারএশিয়ার সম্পূর্ণ ইক্যুইটি শেয়ার কেনার জন্য এয়ারইন্ডিয়ার প্রস্তাবে সম্মতি দেয় ভারতের প্রতিযোগিতা কমিশন (Competition Commission of India)। এই এয়ারএশিয়াতে সর্বাধিক শেয়ারের অংশীদার টাটা গ্রুপ। এই উড়ান সংস্থায় ইতিমধ্যেই ৮৩.৬৭ শতাংশ শেয়ার রয়েছে টাটা গ্রুপের। এবার সেই সংস্থা এয়ারইন্ডিয়ার সঙ্গে জুড়ে যাচ্ছে।

এয়ারএশিয়া অ্যাভিয়েশন গ্রুপের চিফ একজ়িকিউটিভ অফিসার বো লিঙ্গাম জানিয়েছেন, ২০১৪ সালে এই এয়ারলাইনের যাত্রা শুরু হয়েছিল। তখন থেকে এখনও পর্যন্ত ভারতে ভাল ব্যবসা করেছে এই এয়ারলাইন। কোভিড-১৯ মহামারির সময় এই সংস্থা তাদের মূল অগ্রাধিকারগুলি পুনরায় মূল্যায়নের সুযোগ পেয়েছে। সেই মূল্যায়ন থেকে উপলব্ধি হয়েছে, এশিয়ায় ব্যবসা গড়ে তোলাই এয়ারএশিয়ার জন্য আদর্শ। তিনি বলেছেন, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও ফিলিপিনসে এয়ারএশিয়ার চারটি বড় এয়ারলাইন রয়েছে। এইসব জায়গায় এই সংস্থা নিঃসন্দেহে নিজের একটা ব্র্যান্ড গড়ে তুলতে সক্ষম হয়েছে।