Amazon: তিন মাসে আমাজনের প্রায় ১ লক্ষ কর্মীর চাকরি গিয়েছে: রিপোর্ট

Amazon: শুধু আমাজন নয়, একাধিক সংস্থাই নিয়োগের ক্ষেত্রে রাশ টেনেছে বলে জানা গিয়েছে।

Amazon: তিন মাসে আমাজনের প্রায় ১ লক্ষ কর্মীর চাকরি গিয়েছে: রিপোর্ট
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2022 | 8:38 AM

সম্প্রতি প্রযুক্তি নির্ভর একাধিক সংস্থায় একধাক্কায় চাকরি গিয়েছে অনেকের। এবার সেই তালিকায় উঠে এল আমাজনের নাম। এপ্রিল থেকে জুনের ত্রৈমাসিকে সংস্থা থেকে চাকরি গিয়েছে প্রায় ১ লক্ষ কর্মীর। মাত্র তিন মাসে একসঙ্গে এত সংখ্য়ক কর্মীর চাকরি যাওয়ার ঘটনা এই সংস্থায় এই প্রথম। সংস্থার প্রায় ৬ শতাংশ কর্মীর চাকরি গিয়েছে। শুধু আমাজন নয়, মাইক্রোসফট, নেটফ্লিক্স, শপিফাই-এর মতো সংস্থাতেও চাকরি গিয়েছে অনেকের। গুগল থেকে কারও চাকরি না গেলেও নিয়োগ কমেছে অনেকটাই।

সম্প্রতি সংস্থার তরফে যে আর্নিং রিপোর্ট প্রকাশ করা হয়েছে, সেখানেই এই তথ্য জানিয়েছে আমাজন। মার্চ মাস পর্যন্ত সংস্থার কর্মী সংখ্যা ছিল ১,৬২২,০০০। পরের তিন মাসে সেই সংখ্যা কমে হয়েছে ১,৫২৩,০০০। আমাজনের উচ্চপদস্থ আধিকারিক ব্রায়ান ওলসাভস্কি জানিয়েছেন, প্রয়োজনের অতিরিক্ত কর্মী ছিল সংস্থায়, সেই কারণেই বরখাস্ত করা হয়েছে অনেককে।

সংস্থার তরফে জানানো হয়েছে, এত মানুষকে বরখাস্ত করার পরও আমাজনের কর্মী সংখ্যা অনেকের থেকে বেশি। খরচ কমাতে নিয়োগ কমিয়ে দিয়েছে গুগলও। সংস্থার সিইও সুন্দর পিচাই নিয়োগ কমানোর কথা জানিয়েছেন কর্মীদের।

সুন্দর পিচাই তাঁর কর্মীদের জানিয়েছেন, চলতি বছরে যা নিয়োগ হয়েছে, তা যথেষ্ট। তিনি আরও জানিয়েছেন, সব ক্ষেত্রে না হলেও কোনও কোনও ক্ষেত্রে নিয়োগ হবে। ২০২২-২৩-এর মধ্যে মূলত ইঞ্জিনিয়ারিং, টেকনিক্যাল বিভাগে লোক নিয়োগ করা হবে। আর এক সংস্থা অ্যাপলও নিয়োগের ক্ষেত্রে রাশ টানতে চলেছে বলে জানা গিয়েছে।