Insurance: মধ্যবিত্তের জন্য বিরাট সুখবর, কমতে পারে Mediclaim-র খরচ

GST Council Meeting: জানা গিয়েছে, জিএসটি কাউন্সিলের প্রস্তাবনায় পিওর টার্ম ইন্ডিভিজুয়াল ইনস্যুরেন্স পলিসিতে জিএসটির উপরে সম্পূর্ণ ছাড়ের কথা বলা হয়েছে। যদি প্রস্তাবনা গৃহিত হয়, তবে সরকারের রাজস্বে ২১৩ কোটি টাকার প্রভাব পড়তে পারে।   

Insurance: মধ্যবিত্তের জন্য বিরাট সুখবর, কমতে পারে Mediclaim-র খরচ
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Sep 06, 2024 | 12:50 PM

নয়া দিল্লি: অনিশ্চয়তায় ভরা জীবন। ভবিষ্যত সুরক্ষিত রাখতে বিমার প্রয়োজন। এবার বিমা নিয়েই বড় সিদ্ধান্ত নিতে চলেছে সরকার। স্বাস্থ্য ও জীবনবিমায় কমতে পারে জিএসটির বোঝা। জিএসটি কাউন্সিলের বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে, এমনটাই সূত্রের খবর।

আগামী ৯ সেপ্টেম্বর জিএসটি কাউন্সিলের বৈঠক বসতে চলেছে। সূত্রের খবর, এই বৈঠকেই স্বাস্থ্যবিমা ও জীবনবিমার প্রিমিয়ামে জিএসটির হার কমানোর সিদ্ধান্ত নেওয়া হতে পারে। বর্তমানে স্বাস্থ্য ও জীবনবিমার প্রিমিয়ামে ১৮ শতাংশ জিএসটি বসে।

জানা গিয়েছে, জিএসটি কাউন্সিলের প্রস্তাবনায় পিওর টার্ম ইন্ডিভিজুয়াল ইনস্যুরেন্স পলিসিতে জিএসটির উপরে সম্পূর্ণ ছাড়ের কথা বলা হয়েছে। যদি প্রস্তাবনা গৃহিত হয়, তবে সরকারের রাজস্বে ২১৩ কোটি টাকার প্রভাব পড়তে পারে।

জিএসটি কাউন্সিলের বৈঠকে আরও একটি প্রস্তাবনা পেশ করা হতে পারে যেখানে স্বাস্থ্যবিমার প্রিমিয়ামে জিএসটি প্রত্যাহার বা ছাড় দেওয়া হতে পারে। একইভাবে জীবনবিমার প্রিমিয়ামে জিএসটি কমানো হতে পারে। স্বাস্থ্যবিমার সমস্ত পরিষেবায় জিএসটি কমিয়ে ৫ শতাংশ করারও প্রস্তাব দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, এই বৈঠকে আরও একটি প্রস্তাব দেওয়া হতে পারে যেখানে প্রবীণ নাগরিকদের জন্য বিমা, যার কভারেজ ৫ লক্ষ টাকার উপরে, তাদের প্রিমিয়ামে সম্পূর্ণ ছাড় দেওয়ার প্রস্তাব দেওয়া হতে পারে।

প্রসঙ্গত, স্বাস্থ্য ও জীবনবিমার প্রিমিয়ামে জিএসটি প্রত্যাহারের আবেদন জানিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লেখেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নিতিন গড়করী। এরপর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও একই দাবি করেন।