Saving Scheme: FD-তে ৮ শতাংশ পর্যন্ত পেতে পারেন, বিশেষ স্কিমের অফার দিচ্ছে এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Nov 03, 2022 | 4:57 PM

Saving Scheme: বিশেষ ফিক্সড ডিপোজ়িট স্কিম অফার করছে ব্য়াঙ্ক অব ইন্ডিয়া। সেই স্কিমের আওতায় প্রায় ৮ শতাংশ অবধি মিলছে সুদের হার।

Saving Scheme:  FD-তে ৮ শতাংশ পর্যন্ত পেতে পারেন, বিশেষ স্কিমের অফার দিচ্ছে এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক
এমনিতে কেন্দ্রীয় সরকার প্রতি ত্রৈমাসিকে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে সুদের হার সংশোধন করার বিষয়ে পুনর্বিবেচনা করে। সেই হিসেব মতো পরবর্তী সংশোধন এই মাসের শেষেই হওয়ার কথা। ফলে নতুন বছরের প্রথমার্ধ্বে পিপিএফ- এ কোন হারে সুদ মিলবে তা ৩১ ডিসেম্বরের মধ্যেই জানা যাবে।

সঞ্চয়ের অন্যতম বড় মাধ্যম হল স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিট (Fixed Deposits)। নিম্ন মধ্যবিত্ত থেকে মধ্যবিত্ত সকলেই সঞ্চয়ের ক্ষেত্রে চোখ বুজে ভরসা রাখে এই স্থায়ী আমানতে। এ বছর মে মাস থেকে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) দফায় দফায় রেপো রেট বৃদ্ধি করার ফলে সব বেসরকারি ও সরকারি ব্যাঙ্কগুলি স্থায়ী আমানতে সুদের হার বৃদ্ধি করেছে। ফলে বিনিয়োগকারীরা অধিক মুনাফা পাচ্ছেন। এই আবহে ব্যাঙ্ক অব ইন্ডিয়া (Bank of India)-র গ্রাহকদের জন্য রয়েছে আরও ভাল খবর। অপেক্ষাকৃত বেশি সুদের হারে বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিমের ঘোষণা করেছে BOI। স্টার সুপার ট্রিপল সেভেন ফিক্সড ডিপোজিট (Star Super Triple Seven Fixed Deposit) স্কিমটি সীমিত সময়ের জন্য থাকবে।

এই স্কিমের নাম থেকেই স্কিমটির বিষয়ে কিছুটা ধারণা করা যেতে পারে। এই স্কিমের অধীনে BOI ৭৭৭ দিনের মেয়াদের স্থায়ী আমানতে সাধারণ নাগরিকদের ৭.২৫ শতাংশ হারে ও প্রবীণ নাগরিকদের ৭.৭৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। এত উচ্চ সুদের হারে FD গ্রাহকদের জন্য নিঃসন্দেহে একটি আকর্ষণীয় বিষয়। এই স্কিমে বিনিয়োগ করে গ্রাহকরা ভাল রিটার্ন পেতে পারেন। এদিকে এই স্কিম ছাড়াও BOI নিজেদের FD-তে ভাল সুদ দিয়ে থাকে।

এই নয়া স্কিমের পাশাপাশি ৫৫৫ দিন মেয়াদের স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদের হার বাড়িয়েছে BOI। এই মেয়াদের FD সুদের হার মিলছে ৬.৩০ শতাংশ। এদিকে ১৮০ দিন থেকে ৫ বছরের কম সময়ের মেয়াদের আমানতের ক্ষেত্রে সুদের হার বাড়ানো হয়েছে ২৫ বেসিস পয়েন্ট। এদিকে RBI রেপো রেট বাড়ানোর পর সম্প্রতি একাধিক ব্যাঙ্ক FD-তে সুদের হার বৃদ্ধি করেছে। সেই তালিকায় রয়েছে ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া, কানাড়া ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া সহ আরও অন্যান্য ব্যাঙ্কগুলি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla