Budget 2023: দাম বাড়বে সিগারেট-বিড়ির? বাজেট কি দুঃসংবাদ দেবে ধূমপায়ীদের?

Budget 2023 tobacco products: গত দুই অর্থবর্ষে সিগারেট দাম বাড়ানো হয়নি। তামাকজাত দ্রব্যের উপর যে কর রয়েছে, তাও বাড়ানো হয়নি। এবার কী হবে?

Budget 2023: দাম বাড়বে সিগারেট-বিড়ির? বাজেট কি দুঃসংবাদ দেবে ধূমপায়ীদের?
গত দুই অর্থবর্ষে দাম বাড়েনি সিগারেট-বিড়ির
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 6:10 AM

নয়া দিল্লি: আজ বুধবার (১ ফেব্রুয়ারি) সংসদে ২০২৩-২৪ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এই বাজেটে কেন্দ্রীয় সরকার অনেকগুলি নতুন কর সংস্কার এবং ছাড় ঘোষণা করবে বলে আশা করছে সাধারণ মানুষ। ২০২৪ লোকসভা ভোটের আগে এটাই মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। তাই, বিভিন্ন দিক থেকে আয়ের পথ সুগম করে, সরকারের পক্ষ থেকে রাজস্ব ঘাটতি মেটাবার চেষ্টা করা হবে বলেও অনুমান করছেন অর্থনীতিবিদরা। এর মধ্যে অন্যতম আয়ের ক্ষেত্র হতে পারে তামাকজাত পণ্য। হ্যাঁ, এবারের বাজেটে সম্ভবত ধূমপায়ীদের জন্য খারাপ খবর আসতে চলেছে। দাম বাড়তে পারে, সিগারেট, বিড়ি-সহ সকল তামাকজাত পণ্যের।

বাজেট ২০২৩-এ প্রত্যাশিত পরিবর্তনগুলির মধ্যে অন্যতম হল, নির্মলা সীতারামণ তামাক এবং তামাকজাত দ্রব্যের মূল্যবৃদ্ধি ঘোষণা করবেন। সেই সঙ্গে কর বৃদ্ধির করবেন সিগারেটের উপর। বস্তুত, গত দুই অর্থবর্ষে সিগারেট দাম বাড়ানো হয়নি। তামাকজাত দ্রব্যের উপর যে কর রয়েছে, তাও বাড়ানো হয়নি। তবে, এবারের বাজেটে এই প্রবণতার পরিবর্তন হতে পারে। এমনিতে তামাকের উপর কর চাপানো এবং তামাকজাত পণ্যের দাম নিয়ন্ত্রণ করে জিএসটি কাউন্সিল।

তবে কেন্দ্রীয় সরকার সিগারেটের উপর একটি ‘ন্যাশনাল ক্যালামিটি কন্টিনজেন্ট ডিউটি’ বা এনসিসিডি (সম্ভাব্য জাতীয় বিপর্যয় শুল্ক) আরোপ করে থাকে। সিগারেটের মূল্যের উপর আরোপিত সামগ্রিক করের প্রায় ১০ শতাংশ হল এনসিসিডি। ২০২৩ সালের বাজেটে এনসিসিডি-র পরিমাণ বাড়ানো হবে বলে মনে করা হচ্ছে।

এই শুল্ক দিতে হয় আইটিসির মতো তামাকজাত পণ্য উত্পাদনকারী সংস্থাগুলিকে। যদি আসন্ন আর্থিক বছরে সিগারেটের উপর উল্লেখযোগ্য পরিমাণে এনসিসিডি আরোপ করা হয়, তাহলে উত্পাদনকারী সংস্থাগুলি সেই বাড়তি খরচ তুলবে উপভোক্তাদের কাছ থেকেই, পণ্যের দাম বৃদ্ধি করে। ফলে, এই বছর সিগারেট, বিড়ি এবং অন্যান্য তামাকজাত পণ্যের দাম বাড়ার সমূহ সম্ভাবনা রয়েছে।