Holi 2024: হোলিতেই দেশে ৫০ হাজার কোটির ব্যবসার সম্ভাবনা, লাভের গুড় এবারও পেল না চিন

Holi 2024: এবার ভেষজ রং এবং গুলাল, পিচকারি, বেলুন, চন্দন, পূজার উপকরণ, পোশাক-সহ শুধু ভারতেই উৎপাদিত জিনিসপত্র প্রচুর বিক্রি হচ্ছে। অন্যদিকে হোলি উপলক্ষে মিষ্টি, শুকনো ফল, উপহার সামগ্রী, ফুল ও ফলমূল, জামাকাপড়, আসবাবপত্র, মুদির জিনিপত্রের চাহিদা বেড়েছে।

Holi 2024: হোলিতেই দেশে ৫০ হাজার কোটির ব্যবসার সম্ভাবনা, লাভের গুড় এবারও পেল না চিন
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Mar 23, 2024 | 5:59 AM

নয়া দিল্লি: দুয়ারে হোলি। বাজারে রঙের ডালি নিয়ে বসে পড়েছে ছোট থেকে মাঝারি সব মাপের ব্যবসায়ীরাই। জোরকদমে চলছে বিকিকিনি। এই বছর, হোলির মরসুমে, গত বছরের তুলনায় সারা দেশে ব্যবসা প্রায় ৫০ শতাংশ বেড়েছে। যার কারণে সারা দেশে ব্যবসা ৫০ হাজার কোটি টাকার বেশি হবে বলে অনুমান করা হচ্ছে। শুধু দিল্লিতেই ৫ হাজার কোটি টাকার ব্যবসার সম্ভাবনা রয়েছে। এদিকে চিন-ভারত সংঘাতের আবহে এবারও বয়কটের মুখে চিনা পণ্য। বিগত বছরের মতো এবারও শুধু ব্যবসায়ীরা নয়, সাধারণ মানুষও চিনা পণ্য পুরোপুরি বর্জন করছেন। দেশে হোলি সংক্রান্ত পণ্যের আমদানি প্রায় ১০ হাজার কোটি টাকার, যা এবার একেবারেই নগণ্য। কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি) এর জাতীয় সাধারণ সম্পাদক তথা চাঁদনি চকের বিজেপি প্রার্থী প্রবীণ খান্ডেলওয়াল বলছেন অন্যবারের মতো এবার পুরোপুরি বয়কটের মুখে পড়েছে চিনা পণ্য। 

এবার ভেষজ রং এবং গুলাল, পিচকারি, বেলুন, চন্দন, পূজার উপকরণ, পোশাক-সহ শুধু ভারতেই উৎপাদিত জিনিসপত্র প্রচুর বিক্রি হচ্ছে। অন্যদিকে হোলি উপলক্ষে মিষ্টি, শুকনো ফল, উপহার সামগ্রী, ফুল ও ফলমূল, জামাকাপড়, আসবাবপত্র, মুদির জিনিপত্রের চাহিদা বেড়েছে। প্রবীণবাবু বলেছেন, এই বছর, দিল্লি সহ সারা দেশে হোলি উদযাপনের বিশাল বিশাল সব আয়োজন করা হচ্ছে। যার কারণে ব্যাঙ্কোয়েট হল, হোটেল, রেস্তোরাঁ এবং পাবলিক পার্কগুলিতে হোলি উদযাপনের ঝড় উঠেছে। সে কারণে হোলিতে ভাল ব্যবসার মুখ দেখতে পারেন ব্যবসায়ীরা। 

সূত্রের খবর, শুধু দিল্লি জুড়ে ৩ হাজারেরও বেশি ছোট-বড় হোলি উদযাপনের আয়োজন করা হচ্ছে। হোলি যত এগিয়ে আসছে, ততই দিল্লির সমস্ত পাইকারি এবং খুচরো বাজার সেজে উঠছে রঙের ডালিতে।  হোলির অন্যান্য সামগ্রীর সঙ্গে গুলাল, পিচকারি কিনতে সব মার্কেটের দোকানেই ভিড়। ভিড় বাড়ছে মিষ্টির দোকানগুলিতেও। প্রবীণবাবু বলছেন, এবার বাজারে এসেছে বিভিন্ন ধরনের নতুন পিচকারি বেলুন ও অন্যান্য আকর্ষণীয় জিনিসপত্র এসেছে। প্রেসার স্প্রে ১০০ টাকা থেকে ৩৫০ টাকায় পাওয়া যাচ্ছে। একটু বড় সাইজের ২০০ থেকে ৪০০ টাকায় পাওয়া যাচ্ছে। এছাড়া বাজারে অভিনব সব পাইপও জনপ্রিয় হয়ে উঠেছে।