7th Pay Commission DA Hike: সরকারি কর্মীদের জন্য সুখবর, এক ধাক্কায় অনেকটা বাড়তে চলেছে DA

7th Pay Commission DA Hike: মার্চের শুরুতেই ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। ৪ শতাংশ ডিএ বেড়ে ৪২ শতাংশ হতে পারে।

7th Pay Commission DA Hike: সরকারি কর্মীদের জন্য সুখবর, এক ধাক্কায় অনেকটা বাড়তে চলেছে DA
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 2:19 PM

অনেকদিন থেকেই ডিএ বৃদ্ধির ঘোষণার অপেক্ষায় ছিলেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। অবশেষে সেই অপেক্ষার অবসান। শীঘ্রই সুখবর পেতে পারেন সরকারি কর্মীরা। খুব শিগগির কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বা ডিয়ারনেস অ্যালাওয়েন্স (Dearness Allowance) বাড়াতে পারে কেন্দ্রীয় সরকার। এর পাশাপাশি পেনশনভোগীদের জন্যও ডিয়ারলনেস রিলিফও (Dearness Relief) বাড়ানো হবে। সংবাদ সংস্থা পিটিআই-র প্রতিবেদন অনুযায়ী, ৪ শতাংশ ডিএ (DA) ও ডিআর (DR) বৃদ্ধির ঘোষণা করতে পারে সরকার। আর মার্চের প্রথম সপ্তাহেই এই সংক্রান্ত ঘোষণা করা হবে বলে জানা যাচ্ছে।

৪ শতাংশ ডিএ বৃদ্ধির ফলে বর্তমানে ডিএ ৩৮ শতাংশ থেকে বেড়ে দাঁড়াবে ৪২ শতাংশ। এর ফলে ১ কোটির বেশি সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা উপকৃত হবেন বলে জানা যাচ্ছে। উল্লেখ্য, প্রতি মাসে শিল্পক্ষেত্রের কর্মীদের জন্য উপভোক্তা মূল্য সূচক (Consumer Price Index) প্রকাশ করে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের অধীনে শ্রম ব্যুরো। এই CPI-W-র উপর ভিত্তি করেই সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য কত শতাংশ ডিএ ও ডিআর বৃদ্ধি করা হবে তা নির্ধারণ করা হয়।

এদিকে সংবাদ সংস্থা পিটিআই-র প্রতিবেদন অনুযায়ী, অল ইন্ডিয়া রেলওয়েমেন ফেডারেশনের সাধারণ সম্পাদক শিবগোপাল মিশ্র বলেছেন, “২০২৩ সালের ৩১ জানুয়ারি শিল্পক্ষেত্রের শ্রমিকদের জন্য উপভোক্তা মূল্য সূচক প্রকাশ করা হয়েছে। ডিয়ারনেস অ্যালাওয়েন্স ৪.২৩ শতাংশ বাড়তে পারে। তবে দশমিকে ডিএ বাড়ায় না সরকার। তাই ডিএ ৪ শতাংশ বেড়ে ৪২ শতাংশ হতে পারে।” তিনি আরও জানিয়েছেন, অর্থ মন্ত্রকের ব্যয় বিভাগ রাজস্ব প্রভাবসহ ডিএ বাড়ানোর একটি প্রস্তাব প্রণয়ন করবে এবং অনুমোদনের জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভার কাছে প্রস্তাবটি উপস্থাপন করবে।

২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ডিএ বৃদ্ধি কার্যকর হবে। বর্তমানে এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা ৩৮ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন। প্রসঙ্গত, গত বছর সেপ্টেম্বর শেষ মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছিল। ২০২২ সালের জুলাই মাস থেকে তা কার্যকর হয়েছিল। কেন্দ্রীয় সরকার ডিএ ৪ শতাংশ বাড়িয়ে ৩৮ শতাংশ করেছিল। এবারও ৪ শতাংশ ডিএ বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের।