Restaurant Service Charge: রেস্তরাঁয় খেতে গেলেই দিতে হচ্ছে সার্ভিস চার্জ? কেন্দ্রের এই নয়া নির্দেশিকা জেনে রাখুন…

Restaurant Service Charge: রেস্তরাঁ সংগঠনের তরফে দাবি করা হয় যে, সার্ভিস চার্জ নেওয়ার বিষয়টি বৈধ। তবে যাবতীয় আইন ও তথ্য পর্যালোচনা করে কেন্দ্র সাফ জানায়, কোনও নিয়মাবলিতেই পরিষেবা বাবদ শুল্ক নেওয়ার নির্দেশ দেওয়া হয়নি রেস্তরাগুলিকে।

Restaurant Service Charge: রেস্তরাঁয় খেতে গেলেই দিতে হচ্ছে সার্ভিস চার্জ? কেন্দ্রের এই নয়া নির্দেশিকা জেনে রাখুন...
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 04, 2022 | 2:53 PM

নয়া দিল্লি: রেস্তরাঁয় মেনু দেখেই অনেকে মনে মনে হিসাব কষে ফেলেন যে মোট কত টাকা খরচ হতে চলেছে। অর্ডার করা খাবার ও জিএসটি মিলিয়ে বিলের অঙ্কটাও মোটামুটি আন্দাজ করে নেওয়া হয়। কিন্তু বিল আসতেই দেখা যায়, আনুমানিক হিসাব ও বাস্তবের মধ্যে আকাশ-পাতাল তফাত। কারণ রেস্তরাঁ থেকে চাপানো হচ্ছে অতিরিক্ত সার্ভিস চার্জ। রেস্তরাঁ কর্তৃপক্ষের তরফে এই শুল্ককে আইনি বলে দাবি করা হলেও, কেন্দ্রের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে এর কোনও আইনি বৈধতা নেই এবং অতিরিক্ত সার্ভিস চার্জ নেওয়া অনায্য।

দীর্ঘ সময় ধরে গ্রাহকদের একাধিক অভিযোগের ভিত্তিতেই বৃহস্পতিবার জাতীয় রেস্তরাঁ অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকে বসে কেন্দ্র। বৈঠকে রেস্তরাঁ সংগঠনের তরফে দাবি করা হয় যে, সার্ভিস চার্জ নেওয়ার বিষয়টি বৈধ। তবে যাবতীয় আইন ও তথ্য পর্যালোচনা করে কেন্দ্র সাফ জানায়, কোনও নিয়মাবলিতেই পরিষেবা বাবদ শুল্ক নেওয়ার নির্দেশ দেওয়া হয়নি রেস্তরাঁগুলিকে। যেকোনও রেস্তরাঁর ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য। এই শুল্কের সঙ্গে কোনও আইনি যোগসূত্রও নেই।

রেস্তরাঁগুলি যাতে গ্রাহকদের ঠকিয়ে বা শুল্ক দিতে বাধ্য না করে, তার জন্য সরকার শীঘ্রই কোনও আইন প্রণয়ন করতে পারে বলেও কেন্দ্রীয় সূত্রে খবর। পাঁচতারা থেকে ছোট্ট রেস্তরা-সকলকেই এই নিয়ম মেনে চলতে হবে। এই বিষয়ে কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক দফতরের সচিব রোহিত কুমার সিং জানান, রেস্তরাঁগুলির মধ্যে গ্রাহকদের ভুল বুঝিয়ে বা চাপ সৃষ্টি করে পরিষেবা বাবদ শুল্ক বা সার্ভিস চার্জ নেওয়ার প্রবণতা রয়েছে, তা সম্পূর্ণরূপে অনায্য। এই শুল্ক আদায় বন্ধ করতে শীঘ্রই কোনও পদক্ষেপ করা হবে।

উল্লেখ্য, ২০১৭ সালেই কেন্দ্রের তরফে জানানো হয়েছিল যে, গ্রাহকদের কাছ থেকে বাধ্যতামূলকভাবে সার্ভিস চার্জ আদায় করা যাবে না। বিলে ওই অংশটি ফাঁকা রাখতে হবে। যদি কোনও গ্রাহক নিজে থেকে মনে করেন, তবে এই শুল্ক দিতে পারেন। কিন্তু রেস্তরাঁগুলি এই নিয়ম অনুসরণ করছে না বলেই অভিযোগ।