Digilocker: কাগজ পকেটে নিয়ে ঘোরার দরকার নেই, হোয়াটসঅ্য়াপ থেকেই পেয়ে যাবেন, জানুন কী ভাবে

Digilocker: রাস্তায় বেরিয়ে আর বিপদে পড়তে হবে না। সঙ্গেই থাকবে সব নথি।

Digilocker: কাগজ পকেটে নিয়ে ঘোরার দরকার নেই, হোয়াটসঅ্য়াপ থেকেই পেয়ে যাবেন, জানুন কী ভাবে
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2022 | 8:16 AM

গাড়ি নিয়ে রাস্তায় বেরলে কিছু কিছু নথি সঙ্গে রাখা প্রয়োজন। ড্রাইভিং লাইসেন্স বা বীমার কাগজপত্র সঙ্গে না থাকলে বিপদে পড়তে হতে পারে। মাঝরাস্তায় সেই হয়রানি এড়াতে সঙ্গে রাখতে হয় একতাড়া কাগজ। বাড়ি থেকে বেরনোর সময় সেটা নিতে ভুলে গেলেই বিপদ। আর সেই ভুল যাতে না হয়, তার জন্য এবার আরও সহজ ব্যবস্থা আনছে কেন্দ্র। নতুন পরিষেবা চালু হলে আর সঙ্গে কাগজ রাখার প্রয়োজন নেই। মোবাইল পকেটে থাকলেই হবে। সেখান থেকে বের করেই কাগজ দেখিয়ে দেওয়া যাবে। হোয়াটসঅ্যাপ অ্য়াকাউন্ট থেকে ডাউনলোড করা যাবে সেই সব নথি।

এর আগে দেখা গিয়েছে ভ্যাকসিনের সার্টিফিকেট এ ভাবেই হোয়াটসঅ্য়াপ থেকে ডাউনলোড করা যায়। সেই একই ভাবে এবার এই সব নথিও পাওয়া যাবে। কেন্দ্রীয় সরকার ডিজিলকার নামে যে পরিষেবা চালু করেছে, তার আওতায় এই নতুন পরিষেবাগুলো যুক্ত করা হচ্ছে। যে নম্বরে হোয়াটসঅ্য়াপ করে ভ্যাকসিনের সার্টিফিকেট পাওয়া যেত সেই নম্বরেই হোয়াটসঅ্য়াপ করতে হবে। এ ভাবে পাওয়া যাবে ড্রাইভিং লাইসেন্স, গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট ও বীমার পলিসি।

তবে এই পরিষেবা পাওয়ার জন্য ডিজিলকার অ্যাকাউন্ট থাকতে হবে। আর যদি আপনার কোনও অ্যাকাউন্ট না থাকে, তাহলেও হেল্পডেস্কের তরফে ডিজিলকার অ্যাকাউন্ট খোলার জন্য সাহায্য করা হবে। আধার নম্বর দিয়ে অ্যাকাউন্ট খুলতে হবে। মোবাইলে আসবে ওটিপি, সেটা দিয়েই হবে ভেরিফিকেশন। একবার অ্যাকাউন্ট খোলা হলে, অনেক গুরুত্বপূর্ণ নথিই চেক করা সম্ভব হবে। শুধু গাড়ি সংক্রান্ত কাগজ পত্রই নয়, প্যান কার্ড, সিবিএসই বোর্ডের দশম শ্রেণির ও দ্বাদশ শ্রেণির মার্কশিট পাওয়া যাবে।

কী ভাবে ডাউনলোড করবেন

১. ৯০১৩১৫১৫১৫ নম্বরে হোয়াটসঅ্যাপ করতে হবে। ‘Namaste’ বা ‘Hi’ বা ‘Digilocker’ লিখতে পাঠাতে হবে।

২. প্রথমেই আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনার ডিজিলকার অ্যাকাউন্ট আছে কি না। আপনাকে yes অথবা no লিখে জানাতে হবে।

৩. অ্যাকাউন্ট না থাকলে যেমন যেমন বলা হবে, সে ভাবে অ্যাকাউন্ট খুলতে হবে।

৪. যে নথি ডাউনলোড করতে চান, সেটার অপশন বেছে নিতে হবে। তারপর হবে প্রয়োজনীয় ভেরিফিকেশন।

৫. সবকটা ধাপ পেরলে আপনার হোয়াটসঅ্য়াপে একটা পিডিএফ ফাইল আসবে। সেটা ডাউনলোড করলেই পেয়ে যাবেন আপনার প্রয়োজনীয় নথি।