পিএফে কমতে পারে সুদের হার, বৃহস্পতিবার বসছে বৈঠক

সুদের হার ( Interest Rate) কমলে তা কয়েক কোটি কর্মীর কাছে খারাপ খবর হবে। এই বৈঠকে কী সিদ্ধান্ত নেওয়া হয় , সে দিকে তাকিয়ে আছেন অনেকেই।

পিএফে কমতে পারে সুদের হার, বৃহস্পতিবার বসছে বৈঠক
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2021 | 1:57 AM

নয়াদিল্লি: ২০২০-২১ অর্থবর্ষে এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড বা পিএফের (EPFO) সুদের হার কী হবে, তা নিয়ে বৈঠক বসবে বৃহস্পতিবার। সূত্রের খবর, এ বছর কমতে পারে সুদের হার। অতিমারীর (Pandemic) পরবর্তী অর্থনৈতক অবস্থার জেরেই সম্ভবত এমন সিদ্ধান্ত নেওয়া হবে। গত বছরও সুদের হার কমানো হয়েছিল পিএফে।

গত বছরের মার্চ মাসে পিএফের সুদের হার রেকর্ড পরিমাণ কমানো হয়েছিল। সাত বছরে সর্বনিম্ন ছিল সেই হার। ২০১৯-২০ অর্থবর্ষের জন্য সুদের হার কমিয়ে ৮.৫ শতাংশ করা হয়। বারও যদি সুদের হার কমে তাহলে প্রায় ৬ কোটি বেতনভুক্ত কর্মচারীদের কাছে এটা হবে একটা বড় ধাক্কা।

সূত্রের খবর, বহু ইপিএফ সদস্য লকডাউনের সময় আর্থিক সংকটের জেরে পিএফের জমানো টাকা তুলে নিয়েছেন। যার ফলে প্রভিডেন্ট ফান্ড কন্ট্রিবিউশন কমে গিয়েছে। এর ফলে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন সুদের হার কমানোর সিদ্ধান্ত নিতে চলেছে। বৃহস্পতিবার ইপিএফও সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টি সুদের হার নিয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছে। নতুন হার কত করা যায় সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে।

ইপিএফও ট্রাস্টি বোর্ডের সদস্য কেই রঘুনাথন জানিয়েছেন, সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টি বৃহস্পতিবার শ্রীনগরে বৈঠকে বসছে। তবে তিনি সুদের বিষয়ে মুখ খোলেননি।

সরকার ঘোষণা করেছিল ২০১৯-২০ অর্থবর্ষের জন্য ৮.৫ শতাংশ হারে সুদ দেওয়া হবে। এই বিষয়ে সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টি আগে জানিয়েছিল এই ৮.৫ শতাংশ সুদ পাওয়া যাবে দুই কিস্তিতে ৩১ মার্চ অর্থবর্ষ শেষ হওয়ার আগে। এর ৮.১৫ শতাংশ সুদ লগ্নি থেকে এবং ০.৩৫ শতাংশ ইকুইটি থেকে পাওয়া যাবে।

আরও পড়ুন: অবিলম্বে সরাতে হবে সমস্ত সরকারি বিজ্ঞাপনের ছবি, নির্দেশ কমিশনের

২০১৯ সালে যে অর্থবর্ষ শেষ হয় সেবার সুদের হার ছিল ৮.৬৫ শতাংশ। ২০১৮ সালের অর্থবর্ষে ইপিএফও সুদের হার অফার করেছিল ৮.৫৫ শতাংশ। যেখানে তার আগে ২০১৬ সালে সুদের হার ছিল ৮.৮ শতাংশ এবং ২০১৪ সালে অংকটা ছিল ৮.৭৫ শতাংশ।