CPPS for EPS: যে কোনও ব্যাঙ্কের যে কোনও শাখা থেকে তোলা যাবে পেনশন!

CPPS for EPS: ইপিএস (EPS) অর্থাৎ, এম্প্লয়িজ পেনসন স্কিমের আওতায় যারা পেনশন পান, তাদের জন্য এক দারুণ সুখবর। একটি কেন্দ্রীয় পেনশন পেমেন্ট সিস্টেম অনুমোদন করল কেন্দ্র। এর ফলে, ইপিএস-এর সুবিধাভোগীরা এখন দেশের যে কোনও ব্যাঙ্ক থেকে পেনশন তুলতে পারবেন।

CPPS for EPS: যে কোনও ব্যাঙ্কের যে কোনও শাখা থেকে তোলা যাবে পেনশন!
প্রতীকী ছবি (কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি)Image Credit source: Meta AI
Follow Us:
| Updated on: Sep 04, 2024 | 10:05 PM

নয়া দিল্লি: ইপিএস (EPS) অর্থাৎ, এম্প্লয়িজ পেনসন স্কিমের আওতায় যারা পেনশন পান, তাদের জন্য এক দারুণ সুখবর। একটি কেন্দ্রীয় পেনশন পেমেন্ট সিস্টেম অনুমোদন করল কেন্দ্র। এর ফলে, ইপিএস-এর সুবিধাভোগীরা এখন দেশের যে কোনও ব্যাঙ্ক থেকে পেনশন তুলতে পারবেন। ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে এই ব্যবস্থা চালু হবে। এর ফলে, ৭৮ লক্ষেরও বেশি পেনশনভোগী উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে।

বুধবার (৪ সেপ্টেম্বর), এম্প্লয়িজ পেনশন স্কিম (ইপিএস), ১৯৯৫-এর জন্য এই কেন্দ্রীয় পেনশন পেমেন্ট সিস্টেমের প্রস্তাব অনুমোদন করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী ডা. মনসুখ মান্ডব্য বলেছেন, “কেন্দ্রীয় পেনশন পেমেন্ট সিস্টেমের অনুমোদন ইপিএফও-এর আধুনিকীকরণের পথে এক উল্লেখযোগ্য মাইলফলক। এর ফলে পেনশনভোগীরা দেশের যে কোনও ব্যাঙ্কের যে কোনও শাখা থেকে তাদের পেনশন তুলতে পারবেন। এতে পেনশনভোগীদের দীর্ঘদিনের সমস্যা দূর হবে এবং একটি নির্বিঘ্ন এবং এই ক্ষেত্রে একটি দক্ষ বিতরণ ব্যবস্থা তৈরি হবে।”

মন্ত্রী আরও বলেন, “ইপিএফওকে আরও শক্তিশালী, দ্রুত প্রতিক্রিয়ায় সক্ষম এবং প্রযুক্তি-সক্ষম সংস্থায় রূপান্তরিত করার চেষ্টা করছি আমরা। এটা সেই প্রচেষ্টার এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এতে পেনশনভোগীদের চাহিদা আরও ভালভাবে পূরণ হবে।”

কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক জানিয়েছে, পেনশনভোগীরা তাঁদের অবস্থান বা ব্যাঙ্কের শাখা পরিবর্তন করলেও কোনও অসুবিধা হবে না। এই কেন্দ্রীয় ব্যবস্থায় ভারতের যে কোনও ব্যাঙ্ক থেকে তাঁরা পেনশন তুলতে পারবেন। তার জন্য পেনশন প্রদানের আদেশ বা পিপিও-ও এক অফিস থেকে অন্য অফিসে স্থানান্তর করার প্রয়োজন পড়বে না।

অনেক ক্ষেত্রেই অবসর গ্রহণের পর কর্মচারীরা তাদের কর্মস্থল থেকে নিজ নিজ শহরে চলে যান। এই ব্যবস্থা চালু হওয়ার ফলে, তারা সবথেকে বেশি উপকৃত হবেন। এছাড়া, এই ব্যবস্থা চালু হলে, পেনশন শুরু হওয়ার সময় পেনশনভোগীকে পরিচয়ের প্রমাণ দেওয়ার জন্য কোনও ব্যাঙ্কের শাখায় যেতে হবে না। অবিলম্বে তাঁর অ্যাকাউন্টে পেনশন জমা পড়বে। এর ফলে, পেনশন বিতরণের ব্যয়ও উল্লেখযোগ্যভাবে কমবে বলে আশা করা হচ্ছে।