ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই? GPay-তেই এ বার করা যাবে ফিক্সড ডিপোজিট

সেতু নামে এক সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে গুগল পে। আর সেই সংস্থার মাধ্যমেই মিলবে এই বিশেষ সুযোগ

ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই? GPay-তেই এ বার করা যাবে ফিক্সড ডিপোজিট
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2021 | 10:02 PM

নয়া দিল্লি: যাঁরা গুগল পে ব্যবহার করেন, তাঁদের জন্য সত্যিই দারুণ খবর। ‘সেতু’ নামে এক সংস্থার সঙ্গে গাঁটছড়া বেুঁধেছে গুগল। আর সেই সংস্থার মাধ্যমে সহজেই ফিক্সড ডিপোজিট করা যাবে। আলাদা করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকলেও চলবে। শুধুমাত্র গুগল পে ব্যবহার করে টাকা রাখা যাবে ফিক্সড ডিপোজিটে। এখনও পর্যন্ত সেই সুবিধা চালু না হলেও শীঘ্রই তা শুরু হবে বলে জানা গিয়েছে।

সেতু হল একটি অ্যাপ্লিকেশন যার মাধ্যমে ব্যাঙ্কের নানা ধরনের পরিষেবার সুযোগ নেওয়া যায়। যেমন বিল পেমেন্ট, ক্রেডিট, সেভিংস ইত্যাদি। তবে এ বার সেই অ্যাপের মাধ্যমে ফিক্সড ডিপোজিটও করা যাবে বলে জানা গিয়েছে। বিভিন্ন স্মল ফিনান্স ব্যাঙ্কে করা যাবে এই ডিপোজিট। ইকুইটাস স্মল ফিনান্স ব্যাঙ্ক, উজ্জ্বীবন স্মল ফিনান্স ব্যাঙ্ক, এইউ স্মল ফিনান্স ব্যাঙ্ক রয়েছে সেই তালিকায়।

তবে এই পদ্ধতিতে ফিক্সড ডিপোজিট করতে গেলে আধার সমন্বিত কেওয়াইসি থাকা জরুরি। এক বছরের জন্য ফিক্সড ডিপোজিট করা যাবে, যাতে সুদের হার হবে ৬.৩৫ শতাংশ। ফিক্সড ডিপোজিটের মেয়াদের রকমফের রয়েছে। ৭ থেকে ২৯ দিনের জন্য, ৪৬ থেকে ৯০ দিনের জন্য, ৯১ থেকে ১৮০ দিনের জন্য, ১৮১ থেকে ৩৬৪ দিনের জন্য ও সর্বাধিক ৩৬৫ দিনের জন্য ফিক্সড ডিপোজিট করা যাবে। সর্বনিম্ন সুদের হার ৩.৫ শতাংশ ও সর্বাধিক সুদের হার ৬.৩৫ শতাংশ।

গত কয়েক বছরে ভারতে ডিজিটাল লেনদেনে কার্যত বিপ্লব এনেছে এই গুগল পে। শুরুতে গ্রাহকদের বিপুল প্রচুর ক্যাশব্যাক দেওয়া হয়েছিল। তাতেই ভারতের গ্রাহকের মন জিতে নেয় এই গুগল পে। এই অ্যাপে ইউপিআই পদ্ধতিতে টাকা লেনদেন হয়। এর ফলে গুগল পে থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক না করলে লেনদেন সম্ভব নয়। তবে একই অ্যাপ থেকে একাধিক অ্যাকাউন্ট লিঙ্ক করে গুগল পে থেকে লেনদেন করা যায়।

কী ভাবে তৈরি করা যায় আইডি?

গুগল পে হল একটি ইউপিআই ভিত্তিক পেমেন্ট অ্যাপ্লিকেশন। এই অ্যাপে পেটিএম বা ফোন পে এর মতো পরিষেবা ব্যবহারের আগে ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করতে একটি ইউপিআই আইডি তৈরি করতে হবে। ডেবিট কার্ড বা নেট ব্যাংকিং যে কোনও ধরণের পরিষেবা ব্যবহার করতে পারা যায় এই অ্যাপে।

ইউপিআই আইডি তৈরি করতে আপনার নিজের ডেবিট কার্ড এবং মোবাইল নম্বর দিতে হবে। ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত নম্বরটিও ফোনে থাকা জরুরি। এরপর অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে, এটি খোলার পর মোবাইল নম্বরটি দিতে হবে। এই মোবাইল নম্বরটি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে সংযুক্ত থাকা জরুরি। আরও পড়ুন: আকর্ষণীয় অফার দিয়েও মন্দার মুখে Vi, তরতরিয়ে গ্রাহক বাড়ছে Reliance Jio-র!