September Rules Change: ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট আছে? সুদের হার থেকে FD-র মেয়াদ, আজ থেকে বদলে গেল এই নিয়মগুলি

Banking: পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ও সিন্ধ ব্যাঙ্কও তাদের বিশেষ এফডির সময়সীমা বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করেছে। এসবিআই (SBI)-র অমৃত কলশ স্পেশাল এফডি স্কিমের সময়সীমাও ৩০ সেপ্টেম্বর রাখা হয়েছে। ৩০ সেপ্টেম্বরের পর এই এফডি স্কিমে বিনিয়োগ করা যাবে না।

September Rules Change: ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট আছে? সুদের হার থেকে FD-র মেয়াদ, আজ থেকে বদলে গেল এই নিয়মগুলি
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Sep 01, 2024 | 7:07 AM

নয়া দিল্লি: দেখতে দেখতে পার আরও একটি মাস। আজ থেকে নতুন মাসের শুরু। আর মাসের শুরুতেই সাধারণ মানুষের জন্য রয়েছে গুরুত্বপূর্ণ খবর। আজ থেকেই বদলে যা্চ্ছে একাধিক নিয়ম। সেপ্টেম্বর মাস থেকে একাধিক পরিবর্তন আসতে চলেছে। এই বিষয়ে জানা না থাকলে সমস্যায় পড়তে হবে, কারণ এই পরিবর্তনগুলি প্রত্যভাবে সাধারণ মানুষের পকেটে প্রভাব ফেলবে।

 কী কী পরিবর্তন হচ্ছে ১ সেপ্টেম্বর থেকে? 

১. রান্নার গ্যাসের দাম বৃদ্ধি-

প্রতি মাসের শুরুতেই দেশের তৈল বিপণন সংস্থাগুলি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত পেট্রোলিয়ামের দামের পর্যালোচনা করে এবং সেই অনুযায়ী দেশে এলপিজি সিলিন্ডারের দাম কমায় বা বাড়ায়। এবার ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারগুলির দাম বাড়ানো হল। সিলিন্ডার পিছু ৩৯ টাকা দাম বেড়েছে। আজ, ১ সেপ্টেম্বর থেকেই নতুন দাম কার্যকর হবে।

এই খবরটিও পড়ুন

২.  আধার ফ্রি আপডেট-

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) বিনামূল্যে আধার নথি আপডেটের মেয়াদ ১৪ জুন থেকে বাড়িয়ে ১৪ সেপ্টেম্বর, ২০২৪ করেছে। আপনার যদি আধার কার্ডে নাম, ঠিকানার মতো কোনও তথ্য পরিবর্তন বা সংশোধন করার প্রয়োজন থাকে, তবে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে এই পরিষেবা বিনামূল্যে পাবেন।

৩. স্প্যাম কলে নিয়ন্ত্রণ-

স্প্যাম ও প্রতারণামূলক ফোনকলে জেরবার সাধারণ মানুষ। সারাদিন ঘনঘন আসা এই ফোন কল ও মেসেজে রাশ টানতেই এবার কঠোর কেন্দ্র।  টেলিকম রেগুলেটরি অথরিটি (TRAI)-র তরফে নতুন একটি নিয়ম আনা হয়েছে যেখানে টেলিকম সংস্থাগুলিকে বিভিন্ন টেলিমার্কেটিং ও বাণিজ্যিক সংস্থাগুলিকে নথিভুক্ত করতে বলা হয়েছে। ৩১ অগস্ট পর্যন্তই নথিভুক্তকরণের সময় ছিল। আজ থেকে গ্রাহকদের ফোনে অবাঞ্চিত কল ও মেসেজ আসা কমবে।

৪. ফিক্সড ডিপোজিটের মেয়াদ বৃদ্ধি-

আইডিবিআই (IDBI) ব্যাঙ্ক তাদের ৩০০ দিন, ৩৭৫ দিন এবং ৪৪৪ দিনের বিশেষ ফিক্সড ডিপোজিটের (FD) মেয়াদ বাড়িয়েছে। তালিকায় যোগ করা নতুন ৭০০ দিনের মেয়াদ। ব্যাঙ্ক সাধারণ নাগরিকদের ৩০০ দিনের মধ্যে বিশেষ এফডির ক্ষেত্রে ৭.০৫ শতাংশ হারে সুদ দেয়। প্রবীণ নাগরিকরা ৩০০ দিনের বিশেষ FD-তে ৭.৫৫ শতাংশ হারে সুদ পাবেন। ৩৭৫ দিনের মেয়াদের বিশেষ FD গুলির জন্য, ব্যাঙ্ক ৭. ১৫ শতাংশ হারে সুদ অফার করে। আগে ৭.১০ শতাংশ হারে সুদ মিলত। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ৩৭৫ দিনের মেয়াদের ফিক্সড ডিপোজিটে ৭.৬৫ শতাংশ হারে সুদ মিলবে। IDBI ব্যাঙ্ক এই বিশেষ ফিক্সড ডিপোজিটের সময়সীমা ৩০ জুন থেকে বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করেছে।

পাশাপাশি পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ও সিন্ধ ব্যাঙ্কও তাদের বিশেষ এফডির সময়সীমা বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করেছে। এসবিআই (SBI)-র অমৃত কলশ স্পেশাল এফডি স্কিমের সময়সীমাও ৩০ সেপ্টেম্বর রাখা হয়েছে। ৩০ সেপ্টেম্বরের পর এই এফডি স্কিমে বিনিয়োগ করা যাবে না।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)