Income Tax: পুজোর মুখেই বদলে গেল আয়করের এক গুচ্ছ নিয়ম, না জানলেই সর্বনাশ

October Rules Change: হাতে গোনা আর কয়েকদিন পরই বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গাপুজো। আনন্দ-উৎসবে মেতে থাকলেও, এই অক্টোবর মাস থেকেই কিন্তু বদলে গেল বেশ কিছু গুরুত্বপূর্ণ নিয়ম। এই নিয়ম জানা না থাকলে, আগামিদিনে চরম সমস্যায় পড়বেন।

Income Tax: পুজোর মুখেই বদলে গেল আয়করের এক গুচ্ছ নিয়ম, না জানলেই সর্বনাশ
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Oct 02, 2024 | 1:45 PM

নয়া দিল্লি: নতুন মাস পড়তেই উৎসবের মেজাজে মেতে সবাই। হাতে গোনা আর কয়েকদিন পরই বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গাপুজো। আনন্দ-উৎসবে মেতে থাকলেও, এই অক্টোবর মাস থেকেই কিন্তু বদলে গেল বেশ কিছু গুরুত্বপূর্ণ নিয়ম। এই নিয়ম জানা না থাকলে, আগামিদিনে চরম সমস্যায় পড়বেন।

অক্টোবর মাসের শুরু থেকে আয়কর, আধার কার্ড, মিউচুয়াল ফান্ডে টিডিএস সংক্রান্ত একাধিক নিয়ম বদলে গিয়েছে। এক নজরে জেনে নেওয়া যাক সেই পরিবর্তনগুলি-

আধার কার্ডের নিয়মে পরিবর্তন-

প্যান কার্ডের নথি বা আয়কর রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে এবার থেকে আধার এনরোলমেন্ট নম্বরের বদলে আধার নম্বর দিতে হবে। ১ অক্টোবর থেকে এই নিয়ম কার্যকর হয়েছে। এবার থেকে প্যান কার্ড তৈরির ক্ষেত্রে বা আয়কর রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে আর আধার এনরোলমেন্ট আইডি দিতে হবে না। শুধু আধার নম্বর দিলেই হবে।

টিডিএস

কেন্দ্রীয় বাজেটেই আয়কর নিয়ে বেশ কিছু পরিবর্তনের ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এর মধ্যে অন্যতম ছিল ট্যাক্স ডিডাকশন অ্যাট সোর্স বা টিডিএসের নিয়ম। ১ অক্টোবর থেকে এই নতুন নিয়ম কার্যকর হয়েছে। এবার কেন্দ্রীয় ও রাজ্য সরকারের নির্দিষ্ট কিছু বন্ডের উপরে ১০ শতাংশ টিডিএস কার্যকর হবে। জীবনবিমা, বাড়ি ভাড়ায় টিডিএসের নিয়মেও পরিবর্তন এসেছে।

পিপিএফে নতুন নিয়ম-

১ অক্টোবর থেকে পাবলিক প্রভিডেন্ট ফান্ড, সুকন্যা সমৃদ্ধি যোজনা ও অন্যান্য স্বল্প সঞ্চয় প্রকল্পে বিনিয়োগের নিয়মে পরিবর্তন এসেছে। অর্থ মন্ত্রকের নিয়ম অনুযায়ী, এবার থেকে নাবালকের নামে অ্যাকাউন্ট খোলা, একাধিক পিপিএফ অ্যাকাউন্ট খোলা, অনাবাসী ভারতীয়দের পিপিএফ অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে নিয়মে পরিবর্তন এসেছে।