৬ মাসে সোনার দাম কমেছে ১১,৫০০ টাকা, আগামীতে আরও পতনের আশঙ্কা

রাজ্যের অন্যতম প্রখ্যাত স্বর্ণবিপণীর পক্ষে শুভ্র চন্দ্র বলেন, "গত বছর লকডাউনের ফলে সামগ্রিকভাবে সোনার চাহিদা কমেছে।

৬ মাসে সোনার দাম কমেছে ১১,৫০০ টাকা, আগামীতে আরও পতনের আশঙ্কা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 29, 2021 | 12:45 PM

কলকাতা: নতুন বছরে সোনার দাম (Gold Price) উত্তরোত্তর কমছে। গত বছর অগস্ট-সেপ্টেম্বরে সোনার দাম প্রায় ৫৭ হাজারের গণ্ডি ছুঁয়েছিল। সেই দামের পতন হয়ে এখন এসে দাঁড়িয়েছে সাকুল্যে ৪৫ হাজার। অর্থাৎ মাত্র ছ’মাসের মধ্যে পাকা সোনার দাম কমেছে প্রায় সাড়ে ১১ হাজার টাকা। ওয়াকিবহাল মহলের মতে, আগামীতে এই দাম আরও খানিকটা কমতে পারে।

শনিবার কলকাতায় ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৪৫,৫০০ টাকা। অন্যদিকে, ২২ ক্যারেট গয়না সোনার দাম দাঁড়িয়েছে ৪৩,১০০ টাকায়। ওয়াকিবহাল মহলের মতে, এই দাম আগামিদিনে আরও খানিকটা পড়ে ৪০ হাজারের আশেপাশে চলে আসতে পারে। তথ্য বলছে, গত বছর লকডাউন শুরুর আগে কলকাতায় ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৪১,৬০০ টাকার মতো। জুলাই মাসে আনলক ১ পর্ব শুরু হওয়ার সময় এই দাম ছিল প্রায় ৫০ হাজার টাকা। অগস্ট মাসে তা ছুঁয়ে ফেল ৫৬,৯০০ টাকার গণ্ডি।

এরপর বছর শেষে অর্থাৎ ডিসেম্বরের শেষে তা খানিকটা কমে হয় ৫১,০০০ টাকার মতো। তবে ২০২১ নতুন বছরের প্রথম থেকে ধারাবাহিকভাবে পড়তে পড়তে মার্চে এই দাম দাঁড়িয়েছে ৪৫,৫০০-এর কোঠায়। যদিও বিশেষজ্ঞদের একপক্ষের দাবি, এই সোনার দাম ফের ওপরে উঠতে পারে। যদিও তা উড়িয়ে দিয়ে ইন্ডিয়া বুলিয়ান অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (আইবিজেএ) সম্পাদক সুরেন্দ্র মেহতা জানান, সোনার দাম হ্রাসের সবচেয়ে বড় কারণ ছিল অন্যান্য মুদ্রার তুলনায় ডলারের উর্ধ্বমুখী হওয়ার প্রবণতা। কিন্তু ডলারের সঙ্গে সোনার দাম বাড়ার সম্পর্ক ব্যস্তনুপাতিক। ফলে ডলারের চাহিদা বাড়লে সোনার দামের পতন পরিলক্ষিত হয়।

সেই কারণেই ডলারের চাহিদা বাড়ার পর সোনার দামের বিরাট পতন লক্ষ্য করা গিয়েছে। বঙ্গীয় স্বর্ণশিল্প বাঁচাও কমিটির কার্যকরী সভাপতি বাবলু দে বলেন, “গতবছর লকডাউনের পর থেকে হু-হু করে দাম বেড়েছিল যে সোনার সেই দামই গত জানুয়ারি মাস থেকে ফের পড়তে শুরু করেছে। একদিকে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স সোনার দামের পতন এবং অন্যদিকে, ডলারের চাহিদা বাড়তে থাকার কারণেই দামের এই হ্রাস।”

রাজ্যের অন্যতম প্রখ্যাত স্বর্ণবিপণীর পক্ষে শুভ্র চন্দ্র বলেন, “গত বছর লকডাউনের ফলে সামগ্রিকভাবে সোনার চাহিদা কমেছে। কেবলমাত্র শুভ অনুষ্ঠানেই লোক এখন সোনা কিনছেন। বরং সোনায় বিনিয়োগ করা থেকে অনেকেই পিছিয়ে যাচ্ছেন। সেই কারণেও অনেকটা চাহিদা কমে গিয়েছে। সোনার দাম পতনের এটাও একটা বড় কারণ।” তবে আগামীতে এই সোনার দাম আরও বাড়বে না কমবে, তা নিশ্চিত করে বলতে পারছেন না কেউই। ফলে আগামীতে কী হবে, তা জানতে হলে অপেক্ষা করা ছাড়া অন্য কোনও পথ সামনে খোলা নেই।

আরও পড়ুন: এপ্রিল মাসে ১৫ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, কোন কোন দিন? জেনে নিন