Googly Pay-তেও বদলাতে পারেন UPI পিন, জানুন সহজ উপায়

ডিজিটাল পেমেন্টের জন্য পাসওয়ার্ড বা UPI পিন থাকে। ডিজিটাল পেমেন্ট করার সময় ইউপিআই পিন ব্যবহার করা হয়। বেশ কয়েকবারই আমরা পিন নম্বর ভুলে যাই বা ভুল পিন নম্বর দিয়ে দিই। এর ফলে পেমেন্ট করার সময় সমস্যা দেখা দেয়। আর যদি তিনবার ভুল পিন দিয়ে দেওয়া হয়, তাহলে আপনার অ্যাকাউন্টও ২৪ ঘন্টার জন্য ব্লক হয়ে যায়।

Googly Pay-তেও বদলাতে পারেন UPI পিন, জানুন সহজ উপায়
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2021 | 9:12 PM

ধীরে ধীরে পকেট থেকে উধাও হয়ে যাচ্ছে টাকা! এখন পকেট বা মানিব্যাগে থাকে না টাকা। নগদ টাকার জায়গা ধীরে ধীরে নিয়ে নিচ্ছে মোবাইলের ডিজিটাল ওয়ালেট। এখন তো অবস্থা এমন দাঁড়িয়েছে যে, যদি কাউকে চায়ের দোকানে ৫ টাকাও দাম চোকাতে হয়, তাহলে মানুষ সেটাও ডিজিটাল পেমেন্টের মাধ্যমে করে থাকেন। মানুষ এখন পকেট থেকে টাকা বের করার বদলে মোবাইল থেকে টাকা বের করে।

বেশিরভাগ মানুষই এখন অনলাইন ওয়ালেট বা ডিজিটাল ওয়ালেট ব্যবহার করেন(Digital Wallet)। ডিজিটাল পেমেন্টই আজকের সমস্ত ধরণের পেমেন্টের প্রচলিত উপায়। ফোন পে (Phone Pay), গুগল পে (Google Pay), পেটিএম (Paytm) এর মতো থার্ডপার্টি ডিজিটাল ওয়ালেটের আজ রমরমা। যে গতিতে ডিজিটাল পেমেন্টের চলন বাড়ছে, সেই একই রকমভাবে বাড়ছে ডিজিটাল প্রতারণাও। প্রায়শই এই ধরণের খবর শোনা যায় ডিজিটাল পেমেন্টের জন্য কেওয়াইসি করানোর বাহানায় অ্যাকাউন্ট সাফ হয়ে গিয়েছে। এই ধরণের অনাকাঙ্খিত ঘটনা আটকাতে মাঝে মাঝেই ডিজিটাল সিকিউরিটির ব্যবহারও করা উচিৎ।

পরিবর্তন করুন ইউপিআই পিন

ডিজিটাল পেমেন্টের জন্য পাসওয়ার্ড বা UPI পিন থাকে। ডিজিটাল পেমেন্ট করার সময় ইউপিআই পিন ব্যবহার করা হয়। বেশ কয়েকবারই আমরা পিন নম্বর ভুলে যাই বা ভুল পিন নম্বর দিয়ে দিই। এর ফলে পেমেন্ট করার সময় সমস্যা দেখা দেয়। আর যদি তিনবার ভুল পিন দিয়ে দেওয়া হয়, তাহলে আপনার অ্যাকাউন্টও ২৪ ঘন্টার জন্য ব্লক হয়ে যায়। এর ফলে আপনি পরবর্তী ২৪ ঘন্টা ডিজিটাল ওয়ালেট ব্যবহার করতে পারবেন না।

যদি আপনার সঙ্গে এমন ঘটনা ঘটে তাহলে ঘাবড়াবার প্রয়োজন নেই। আপনি সহজেই নিজের পিন নম্বর বদলাতে পারেন। আপনি নিম্নলিখিতভাবে নিজের পিন আবারও জেনারেট করতে পারেন…

> গুগল অ্যাকাউন্ট খুলুন আর উপরের ডানদিকে নিজের ছবিটিতে ট্যাপ করুন। এরপর আপনি নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ক্লিক করুন। এরপর আপনার যতগুলি ব্যাঙ্ক অ্যাকাউন্ট রেজিস্টার করা আছে সেগুলি খুলে যাবে। এবার সেই অ্যাকাউন্টটিকে সিলেক্ট করুন যার পিন আপনি আপডেট করতে চান। এখানে আপনি ফরগেট পিনে ক্লিক করুন. এরপর আপনি নিজের ডেবিট কার্ডের শেষ ৬টি নাম্বর আর কার্ড এক্সপায়ার হওয়ার তারিখটি লিখুন।

এরপর আপনি একটি নতুন পিন নম্বর দেওয়ার অপশন পাবেন। নতুন পিন দেওয়ার পর আপনার রেজিস্টার ফোন নম্বরে SMSএর মাধ্যমে OTP আসবে। এই ওটিপি দেওয়ার পর আপনার নতুন পিনটি চালু হয়ে যাবে। গুগল পে-তে আপনি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণও দেখতে পারেন। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা ফোন নাম্বারের মত ব্যক্তিগত তথ্য শেয়ার না করেই আপনি নিজের অন্য কোনও গুগল পে গ্রাহককে দ্রুত টাকা পাঠাতে পারেন। এটা নগদ টাকা দেওয়ার মতই সহজ কিন্তু তার থেকেও বেশি সুরক্ষিত।

আরও পড়ুন: Heavy Rain in Chennai: রাতভর ভারী বৃষ্টিতে ডুবেছে চেন্নাই, চার জেলায় বন্ধ স্কুল, নামল বিপর্যয় মোকাবিলা বাহিনী