আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক না থাকলেই বিপদ! কীভাবে যাচাই করবেন?

আধার কার্ড ও প্যান কার্ডের লিঙ্ক যাচাই করতে হলে www.incometaxindiaefiling.gov.in-এই ওয়েবসাইটে যেতে হবে।

আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক না থাকলেই বিপদ! কীভাবে যাচাই করবেন?
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Mar 21, 2021 | 8:12 PM

কলকাতা: নতুন অর্থবর্ষ শুরুর আগে আধার কার্ড (Aadhar Card) ও প্যান কার্ডে (Pan Card) লিঙ্ক না থাকলেই বিপদ। দিতে হতে পারে বড়সড় জরিমানা। আধার ও প্যান কার্ড লিঙ্ক করার শেষ দিন ৩১ মার্চ। কিন্তু কীভাবে বুঝবেন আপনার আধার কার্ড ও প্যান কার্ডে লিঙ্ক আছে কি না?

আধার কার্ড ও প্যান কার্ডের লিঙ্ক যাচাই করতে হলে www.incometaxindiaefiling.gov.in-এই ওয়েবসাইটে যেতে হবে। সেখানে লিঙ্ক আধার অপশন আসবে। এরপর লিঙ্ক আধার অপশনে ক্লিক করলে একটি নতুন পেজ খুলবে। সেখানে ক্লিক হেয়ার অপশন আসবে। সেই অপশনে ক্লিক করলে আধার কার্ড ও প্যান কার্ডের নম্বর দেওয়ার অপশন আসবে। দুটি নম্বর দিলেই বুঝতে পারবেন আধার ও প্যান কার্ডের মধ্যে লিঙ্ক আছে কি না!

যদি লিঙ্ক না থাকে, তাহলে আপনাকে আধার কার্ড ও প্যান কার্ডের মধ্যে লিঙ্ক করাতে হবে। এসএমএসের মাধ্যমে এই প্রক্রিয়া সম্ভব। আপনাকে ৫৬৭৬৭৮ কিংবা ৫৬১৬১ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এসএমএসে লিখতে হবে UIDPAN<স্পেস>১২ সংখ্যার আধার নম্বর<স্পেস>১০ সংখ্যার প্যান নম্বর। যদি আপনার আধার নম্বর ১১১১২২২২৩৩৩৩ ও আপনার প্যান নম্বর AAAPA৯৯৯৯Q হয় তাহলে আপনাকে এসএমএসে লিখতে হবে UIDPAN ১১১১২২২২৩৩৩৩ AAAPA৯৯৯৯Q। তবে এই প্রক্রিয়ায় আধার ও প্যান তখনই সংযুক্ত হবে যদি আপনার নাম ও জন্ম তারিখ দুটি নথিতেই একই থাকে। যদি দুটি নথিতে নাম ও জন্ম তারিখ আলাদা হয় তাহলে এই প্রক্রিয়ায় আধার ও প্যান সংযোগ সম্ভব নয়।

আরও পড়ুন: কীভাবে বদলাবেন আধার কার্ডের ছবি? জেনে নিন সহজ উপায়