৩৫ বছরে এই প্রথম, দেশে কমল বিদ্যুতের চাহিদা

২০২০ সালের মার্চ মাসে করোনার ফলে বিদ্যুতের ব্য়বহার কমেছিল। তাই গোটা অর্থবর্ষে বিদ্যুতের জোগানে কোনও সমস্যাই হয়নি।

  • TV9 Bangla
  • Published On - 22:27 PM, 5 Apr 2021
৩৫ বছরে এই প্রথম, দেশে কমল বিদ্যুতের চাহিদা
ফাইল চিত্র

নয়া দিল্লি: ভারতের বার্ষিক বিদ্যুতের চাহিদা (Power Demand) এই প্রথম ৩৫ বছরে নিম্নমুখী। সরকারি তথ্য বলছে মূলত লকডাউনের কারণেই এই অর্থবর্ষে বিদ্যুতের চাহিদা কমেছে। ২০২০-২১ অর্থবর্ষে সারা দেশের বিদ্যুতের চাহিদা কমেছে ১ শতাংশ। বিগত বছরগুলিতে বারবার দেশে বিদ্যুতের চাহিদা বেড়েছে।

দেশের ফেডারেল গ্রিড অপারেটর পোসোকোর তথ্য অনুযায়ী গত বছরের মার্চে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে ২৩.৩ শতাংশ। যার মাধ্যমে ২০১০ সালের মার্চ মাসের পর থেকে নাগাড়ে বেড়েছে বিদ্যুৎ উৎপাদন। এর আগে ২০২০-২১ সম্পূর্ণ অর্থবর্ষে ০.২ শতাংশ বিদ্যুৎ উৎপাদন কমেছিল। তবে ২০২১ সালের মার্চ মাসে স্বাভাবিকের তুলনায় ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছিল বিদ্যুৎ উৎপাদন।

২০২০ সালের মার্চ মাসে করোনার ফলে বিদ্যুতের ব্য়বহার কমেছিল। তাই গোটা অর্থবর্ষে বিদ্যুতের জোগানে কোনও সমস্যাই হয়নি। উল্টে কমেছে বিদ্যুতের ব্যবহার। তবে ২০২১-২২ অর্থবর্ষের শুরু থেকেই ফের বেড়েছে বিদ্যুতের চাহিদা। মূলত তীব্র উষ্ণতা ও অর্থনৈতিক বৃদ্ধির জন্য কারখানার বাড়তি উৎপাদনের জন্য বাড়ছে বিদ্যুতের চাহিদা। তীব্র উষ্ণতায় দেশজুড়ে বিভিন্ন পরিবারে ফ্যান ও এয়ার কন্ডিশনারের ব্যবহার বেড়েছে তাই বিদ্যুতের চাহিদাও বাড়ছে।

আরও পড়ুন: দালাল স্ট্রিটে আইপিও আনছে ম্যাক্রোটেক ডেভেলপার্স