Ease Of Doing Business: ব্যবসার সহজসাধ্য করতে আগামি প্রজন্মের সংস্কারের প্রস্তুতি নিক সেবি: নির্মলা সীতারামন

Ease Of Doing Business: অর্থমন্ত্রী বলেছেন যে আগামী সময়ের জন্য তৈরি থাকুক সেবি আর ব্যবসায়িক সহজসাধ্যতাকে আরও উন্নত করতে আগামি প্রজন্মের উন্নতির পদক্ষেপের প্রস্তুতি শুরু করুক।

Ease Of Doing Business: ব্যবসার সহজসাধ্য করতে আগামি প্রজন্মের সংস্কারের প্রস্তুতি নিক সেবি: নির্মলা সীতারামন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 5:35 PM

নয়া দিল্লি: ব্যবসায় সহজসাধ্যতা বাড়াতে শেয়ার বাজারের নিয়ন্ত্রক সংস্থা সেবিকে আগামী প্রজন্মের উন্নতির প্রস্তুতি নিতে বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এর সঙ্গেই আগামিদিনে ফেডরল রিজার্ভ ব্যাঙ্কের কোনো পদক্ষেপের কারণে শেয়ার বাজারে দ্রুতগতির ওঠাপড়া থেকে যাকে মুক্তি পাওয়ার জন্যও সেবিকে প্রস্তুত থাকতে বলেছেন অর্থমন্ত্রী। আসলে সোমবার ঘরোয়া শেয়ার বাজারের শেয়ার সূচক ৩ শতাংশ নামতে দেখা গিয়েছিল। এর পেছনে কারণ ছিল বিদেশি বাজারের গুরুত্বপূর্ণ সংকেত। তবে বাজারের প্রধান ভয় ফেডরল রিজার্ভ ব্যাঙ্কের সম্ভাব্য পদক্ষেপ নিয়ে। সোমবার শেয়ার বাজার নীচে নামার পর আশঙ্কা রয়েছে যে যদি ফেডরল রিজার্ভ ব্যাঙ্ক, সম্ভাব্য অনুমান অনুযায়ী কড়া পদক্ষেপ করে তাহলে শেয়ার বাজারকে দ্রুতগতিতে নামতে দেখা যেতে পারে।

ভবিষ্যতের জন্য তৈরি থাকুক সেবি

অর্থমন্ত্রী বলেছেন যে আগামী সময়ের জন্য তৈরি থাকুক সেবি। সেই সঙ্গে ব্যবসায়িক সহজসাধ্যতাকে আরও উন্নত করার জন্য আগামী প্রজন্মের উন্নতির পদক্ষেপের প্রস্তুতিও শুরু করে দিক সেবি। পাশাপাশি তৈরি থাকুক বাজারে বাইরের কোনো সংকেতের ফলে সম্ভাব্য ওঠাপড়ার জন্যও। সেবির বোর্ডকে সম্ভাষণ করতে গিয়ে, সীতারামন এই নিয়ন্ত্রক সংস্থার পদক্ষেপের প্রশংসা করেছেন। তিনি বিনিয়োগকারীদের স্বার্থের সুরক্ষাকে আরও মজবুত করার জন্য অতিরিক্ত উপায় ছাড়াও নিয়মের বোঝা কম করার জন্য আরও পদক্ষেপ করার উপর জোর দিয়েছেন। তিনি সেবির কাছে কর্পোরেট বন্ড বাজারকে আরও উৎসাহ দেওয়ার আর গ্রিন বন্ডের বাজারকেও আরও উন্নতি করার কথাও বলেছেন। সীতারামন বলেন, ‘সেবিকে ব্যবসায়িক সহজসাধ্যতা বাড়াতে আগামী প্রজন্মের উন্নতি করতে হবে আর ইউএস ফেড ব্যাঙ্কের অ্যাকশনের কারণে শেয়ার বাজারকে সম্ভাব্য ওলট পালটের জন্যও প্রস্তুত থাকতে হবে।’ কেন্দ্রীয় মন্ত্রীর পরামর্শ, বাজারের এই ভয়ের জন্যই, অর্থাৎ ফেডরল রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা নিজেদের মুদ্রা নীতিকে কড়া করায় ভারত সহ উদীয়মান বাজারগুলির ফান্ড প্রবাহে প্রভাব পড়তে পারে।

বাজেটের পর প্রথমবার সেবির বোর্ডকে সম্ভাষণ অর্থমন্ত্রীর

একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, ১ ফেব্রুয়ারি বাজেট পেশ হওয়ার পর প্রথমবার নির্মলা সীতারামন বুধবার রাজধানী দিল্লিতে সেবির বোর্ডকে সম্ভাষণ করেছেন। এই বৈঠকে সেবির সভাপতি অজয় ত্যাগী অর্থমন্ত্রীকে ফান্ড সংগ্রহ করার গতিবিধি আর ছোট বিনিয়োগকারীদের বেড়ে চলা অংশগ্রহণের ব্যাপারে তথ্য দিয়েছেন। প্রত্যেক বছর বাজেট পেশ করার পর, অর্থমন্ত্রী সেবি আর আরবিআইয়ের বোর্ডকে সম্ভাষণ করেন।

আরও পড়ুন: Gold Price Today: খুশির খবর! আজ সস্তায় সোনা কেনার সুযোগ, একদিনে কমল ৮৫০ টাকা