৩০ দিনের মধ্যে ১,৩৩৭ কোটি টাকা জরিমানা দিতেই হবে Google-কে, নির্দেশ NCLAT-এর

NCLAT upholds CCI's verdict on Google:১,৩৩৭ কোটি টাকা জরিমানা না দিয়ে গতি নেই Google সংস্থার। কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া নির্দেশ বহাল রাখল ন্যাশনাল কোম্পানি ল অ্যাপেলেট ট্রাইবুনাল।

৩০ দিনের মধ্যে ১,৩৩৭ কোটি টাকা জরিমানা দিতেই হবে Google-কে, নির্দেশ NCLAT-এর
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2023 | 3:17 PM

নয়া দিল্লি: জরিমানা দিতেই হবে গুগল সংস্থাকে। বুধবার (২৯ মার্চ), কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া বা সিসিআই-এর (CGI) আদেশের বিরুদ্ধে গুগলের করা আবেদন খারিজ করে দিল এনক্ল্যাট (NCLAT), অর্থাৎ ন্যাশনাল কোম্পানি ল অ্যাপেলেট ট্রাইুনাল। ২০২২-এর অক্টোবরে অ্যন্ড্রয়েড মোবাইল ইকোসিস্টেমে একচেটিয়া প্রভাব খাটানোর অভিযোগে গুগলকে ১,৩৩৭ কোটি টাকা জরিমানা করেছিল কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া। এদিন এনক্ল্যাটের চেয়ারপার্সন বিচারক অশোক ভূষণ এবং তথ্য প্রযুক্তি বিষয়ক সদস্য অলোক শ্রীবাস্তব জানিয়েছেন, গুগলের কার্যকলাপের বিষয়ে সিজিআই-এর তদন্তের ক্ষেত্রে কোথাও ন্যায়বিচারের নীতি লঙ্ঘিত হয়নি। ফলে ৩০ দিনের মধ্যে ১,৩৩৭ কোটি টাকা জরিমানা দিতে হবে গুগলকে। গুগলের আবেদন খারিজ করে দিলেও, এনক্ল্যাটের পক্ষ থেকে সিজিআই-এর বেশ কিছু নির্দেশ বাতিলও করা হয়েছে। জরিমানার পাশাপাশি, আদালত গুগলকে প্রতিযোগিতা-বিরোধী কার্যকলাপ থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে। একমাসের মধ্যেই তাদের পরিচালন পদ্ধতিতে বদল ঘটাতে হবে।

রায় ঘোষণার সময়ে কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া বলেছে, অ্যান্ড্রয়েড মোবাইলে বাধ্যতামূলকভাবে সম্পূর্ণ গুগল মোবাইল স্যুট প্রি-ইনস্টল করা থাকে। তা কখনও আনইনস্টলও করা যায় না। এটা মোবাইল নির্মাতাদের উপর অন্যায্য শর্ত আরোপ করার সামিল। পাশাপাশি, অনলাইন সার্চ মার্কেটে গুগল প্রতিযোগী সার্চ অ্যাপগুলিকে ঢুকতেই দেয় না। অ্যান্ড্রয়েড ওএসের জন্য অ্যাপ স্টোর মার্কেটে তার প্রভাবশালী অবস্থানকেও এই ক্ষেত্রে ব্যবহার করেছে তারা। অ্যাপ স্টোরের মার্কেটে তার প্রভাবশালী অবস্থানকে কাজে লাগিয়ে এবং ইউটিউবের মাধ্যমে অনলাইন ভিডিও হোস্টিং প্ল্যাটফর্মেও প্রাধান্য বিস্তার করেছে গুগল। গুগল তাদের অ্যাপগুলির প্রিইনস্টলেশন করে, অ্যান্ড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেম দিয়ে মোবাইল তৈরি ও বিক্রি করার ক্ষেত্রে নির্মাতাদের ক্ষমতা সীমাবদ্ধ করেছে।

এই পর্যবেক্ষণগুলির প্রেক্ষিতে, এনক্ল্যাটের পক্ষ থেকে গুগল সংস্থাকে তাদের পরিচালন পদ্ধতি বদলের বিষয়ে কিছু নির্দিষ্ট নির্দেশ দেওয়া হয়েছে। মোবাইল নির্মাতাদের একগুচ্ছ অ্যাপ প্রি-ইন্সটল করতে বাধ্য করা যাবে না। প্লে স্টোরের লাইসেন্সিং করার ক্ষেত্রে গুগল সার্চ পরিষেবা, গুগল ক্রোম, ইউটিউব, গুগল ম্যাপ, জিমেইল বা অন্য কোনও অ্যাপ-এর প্রিইন্সটল করার বাধ্যতামূলক করা যাবে না। মোবাইলে গুগল সার্চ পরিষেবা প্রিইনস্টল করা নিশ্চিত করার জন্য মোবাইল নির্মাতাদের কোনও আর্থিক উৎসাহ দিতে পারবে না গুগল। অ্যানড্রয়েড ভিত্তিক স্মার্ট ডিভাইস বিক্রির জন্যও নির্মাতাদের আর্থিক উৎসাহ দেওয়া যাবে না বা এই বষয়ে নির্মাতাদের বাধ্যও করা যাবে না। ব্যবহারকারীদের প্রিইনস্টল করা অ্যাপগুলি আনইনস্টল করার সুযোগ দিতে হবে। ডিভাইস সেটআপের সময় ব্যবহারকারীদের সমস্ত সার্চ এন্ট্রি পয়েন্টের জন্য তাদের ডিফল্ট সার্চ ইঞ্জিন বেছে নেওয়ার সুযোগ দিতে হবে। পাশাপাশি সহজেই ডিফল্ট সেটিংস পরিবর্তন করার নমনীয়তা দিতে হবে।