Surcharge For UPI Payments: গুগলপে বা ফোনপে অথবা পেটিএম ব্য়বহার করেন? তাহলে ১ এপ্রিল থেকে বড় খরচার মুখে আপনি

UPI Payment: ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়ার সুপারিশে বলা হয়েছে, ইউপিআইয়ের মাধ্যমে যদি ২ হাজার টাকার বেশি আর্থিক লেনদেন হয়, তবে তার উপরে অতিরিক্ত শুল্ক দিতে হবে। ১.১ শতাংশ হারে শুল্ক ধার্য করা হয়েছে। আর্থিক লেনদেনের অঙ্ক যত বেশি হবে, ততই শুল্ক বাবদ অতিরিক্ত ফি বা চার্জও দিতে হবে।

Surcharge For UPI Payments: গুগলপে বা ফোনপে অথবা পেটিএম ব্য়বহার করেন? তাহলে ১ এপ্রিল থেকে বড় খরচার মুখে আপনি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2023 | 2:43 PM

নয়া দিল্লি: নগদ ছেড়ে অনলাইনে আর্থিক লেনদেন করেন? তবে আপনার জন্য খারাপ খবর। এবার থেকে ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস বা ইউপিআই (UPI) লেনদেনের উপরে এবার থেকে বসতে চলেছে ইন্টারচেঞ্জ ফি (Interchange Fee)। ন্য়াশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়ার (National Payments Corporation of India) তরফে ইউপিআইয়ের লেনদেনের ক্ষেত্রে চার্জ বসানোর সুপারিশ করা হয়েছে। এনপিসিআই-র তরফে ২ হাজার টাকার প্রিপেড পেমেন্ট ইন্সট্রুমেন্টের (Prepaid Payment Instrument) উপরে এই অতিরিক্ত শুল্ক নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। আগামী ১ এপ্রিল থেকেই এই শুল্ক বসতে পারে। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর এই ইন্টারচেঞ্জ প্রাইসিং ফি (Interchange Pricing Fee) পর্যালোচনা করা হবে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ইউপিআই লেনদেনের জন্য ব্যাঙ্কগুলির যে বিপুল অর্থ খরচ হচ্ছে, তা সামাল দিতে এবং ব্যাঙ্ক ও পেমেন্ট সার্ভিস সংস্থাগুলির আর্থিক লাভ বাড়ানোর লক্ষ্যেই এই অতিরিক্ত চার্জের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়ার সুপারিশে বলা হয়েছে, ইউপিআইয়ের মাধ্যমে যদি ২ হাজার টাকার বেশি আর্থিক লেনদেন হয়, তবে তার উপরে অতিরিক্ত শুল্ক দিতে হবে। ১.১ শতাংশ হারে শুল্ক ধার্য করা হয়েছে। আর্থিক লেনদেনের অঙ্ক যত বেশি হবে, ততই শুল্ক বাবদ অতিরিক্ত ফি বা চার্জও দিতে হবে।

কী বলা হয়েছে নির্দেশিকায়, এক নজরে দেখে নেওয়া যাক –

১. প্রিপেড পেমেন্ট ইন্সট্রুমেন্ট বা পিপিআইয়ের মাধ্যমে ইউপিআই লেনদেনের ক্ষেত্রে যদি ২ হাজার টাকা বা তার বেশি লেনদেন করা হয়, তবে ১.১ শতাংশ ধারে শুল্ক দিতে হবে।

২. যদি আপনি ২ হাজার টাকার কম আর্থিক লেনদেন করেন, তবে কোনও শুল্ক দিতে হবে না।

৩. এই ফি ব্য়বসায়ীদের উপরে বসানো হবে। অর্থাৎ ব্যবসায়ীরা চাইলে গ্রাহকদের উপরে এই অতিরিক্ত ফি বসাতে পারেন বা নাও বসাতে পারেন।

৪. রেগুলার ইউপিআই ট্রান্সাকশন, যা সরাসরি এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অপর ব্যাঙ্ক অ্য়াকাউন্টে করা হয়, তার উপরে কোনও শুল্ক বসবে না।

 অনলাইনে আর্থিক লেনদেন করলে কত টাকা শুল্ক দিতে হবে?

ন্য়াশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী, ২ হাজার টাকা বা তার বেশি আর্থিক লেনদেনের উপরে ১.১ শতাংশ হারে শুল্ক দিতে হবে। আপনি যদি ২০০০ টাকার লেনদেন করেন, তবে ১.১ শতাংশ হারে শুল্ক বাবদ ২২ টাকা দিতে হবে। অর্থাৎ শুল্ক মিলিয়ে আপনাকে মোট ২ হাজার ২২ টাকা দিতে হবে।

শুল্কের বিষয়টি স্পষ্ট করতে এনসিপিআই, যা ইউপিআইয়ের মাধ্যমে লেনদেন ব্যবস্থাকে পরিচালন করে, তাদের তরফে জানানো হয়েছে, পিপিআই ওয়ালেটের মাধ্যমে আর্থিক লেনদেনের উপরে শুল্ক বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই শুল্ক শুধুমাত্র প্রিপেড পেমেন্ট ইন্সট্রুমেন্ট ব্যবসায়ী বা পিপিআই মার্চেন্টদের উপরই লাগু হবে। গ্রাহকদের উপরে এই শুল্ক বসানো হবে না।

পাশাপাশি, সাধারণভাবে এক ব্যাঙ্ক থেকে অন্য ব্যাঙ্কে গ্রাহকরা যেভাবে ইউপিআই মাধ্য়মে আর্থিক লেনদেন করেন, তার উপরে কোনও শুল্ক বসানো হবে না। অর্থাৎ গুগলপে, ফোনপে বা পেটিএমের মতো অনলাইন আর্থিক মাধ্যমে আপনি যদি কোনও আত্মীয়, বন্ধু-বান্ধব বা অন্য কোনও ব্যক্তিকে টাকা পাঠান, তাহলে সেক্ষেত্রে কোনও শুল্ক দিতে হবে না। একমাত্র ব্যবসায়ীদের প্রিপেইড আর্থিক লেনদেনের ক্ষেত্রেই ১.১ব শতাংশ হারে শুল্ক দিতে হবে।