Aadhar Security: নতুন নিরাপত্তা ব্যবস্থায় আরও সুরক্ষিত আধার কার্ড

Security System: এই নিরাপত্তা ব্যবস্থার ব্যাপারে সূত্র মারফত জানা গিয়েছে, এই নিরাপত্তা ব্যবস্থায় দ্বিস্তরীয় যাচাই সিস্টেম থাকবে। যা ফিঙ্গারপ্রিন্টের অকৃত্রিমতাকে যাচাই করবে।

Aadhar Security: নতুন নিরাপত্তা ব্যবস্থায় আরও সুরক্ষিত আধার কার্ড
আধার কার্ড
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2023 | 12:15 AM

নয়াদিল্লি: আরও নিরাপদ হল আধার কার্ড। আধার কার্ডের নিরাপত্তা বাড়ানোর জন্য দ্য ইউনিক আইডেন্টিফিকেশন অথোরিটি অব ইন্ডিয়া (UIDAI) নতুন নিরাপত্তা ব্যবস্থা এনেছে। আঙুলের ছাপ যাচাই এবং জালিয়াতি আটকাতে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং নির্ভর নিরাপত্তা ব্যবস্থা এনেছে ইউআইডিএআই। এই ব্যবস্থায় আঙুলের ছাপের বিস্তারিত তথ্য এবং আঙুলের ছবি ব্যবহার করে ফিঙ্গার প্রিন্ট যাচাই করবে। এক বিবৃতিতে আধার ভেরিফিকেশনের নিরাপত্তার বিষয়টি জানিয়েছেন ইউআইডিএআই কর্তৃপক্ষ । এর জেরে আগামী দিনে আধারের নিরাপত্তার বিষয়টি আরও শক্তিশালী হবে বলে মনে করা হচ্ছে।

এই নিরাপত্তা ব্যবস্থার ব্যাপারে সূত্র মারফত জানা গিয়েছে, এই নিরাপত্তা ব্যবস্থায় দ্বিস্তরীয় যাচাই সিস্টেম থাকবে। যা ফিঙ্গারপ্রিন্টের অকৃত্রিমতাকে যাচাই করবে। এর জেরে জালিয়াতি আটকানো সহজ হবে বলে জানা গিয়েছে। নতুন এই নিরাপত্তা ব্যবস্থার জেরে ব্যাঙ্কিং, টেলি কমিউনিকেশন এবং সরকারি ব্যবস্থার ক্ষেত্রেও অনেক সুবিধা হবে বলে জানা গিয়েছে। এটি আধার-সক্ষম পেমেন্ট সিস্টেমকে শক্তিশালী করবে এবং অসাধু ব্যক্তিদের দ্বারা দূষিত প্রচেষ্টাকে আটকাবে।

আধার ভিত্তিক ফিঙ্গারপ্রিন্ট যাচাইয়ের জন্য নতুন নিরাপত্তা ব্যবস্থা এখন সম্পূর্ণরূপে কার্যকরী। ইউআইডিএআই এর অংশীদার এবং ব্যবহারকারী সংস্থাগুলির দ্বারা কয়েক মাস আলোচনার পর তা কার্যকর করা হয়েছে। UIDAI-এর অবিচ্ছিন্ন ব্যস্ততা এবং যাচাইয়ে ব্যবহারকারী এজেন্সিগুলির (AUAs) সাথে যথাযথ পরিশ্রম করা হয়েছিল তাদের (AUAs/Sub AUAs) নতুন সিস্টেমের সুবিধাগুলি সম্পর্কে অবহিত করার জন্য।