Aadhar and PAN Card Linking: এখনও আধারের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করেননি? পড়তে পারেন সমস্যায়

Aadhar and PAN Card Linking: আধার কার্ড ও প্যান কার্ডের লিঙ্ক করানো বাধ্যতামূলক। লিঙ্ক না করালে এখন দিতে হতে পারে জরিমানা।

Aadhar and PAN Card Linking: এখনও আধারের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করেননি? পড়তে পারেন সমস্যায়
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Nov 22, 2022 | 7:42 AM

কোনও ব্যাঙ্ক অ্য়াকাউন্ট খোলার ক্ষেত্রে প্যান কার্ড একটি গুরুত্বপূর্ণ নথিপত্র। এছাড়াও বিভিন্ন আর্থিক কাজে অপরিহার্য নথি হল প্য়ান কার্ড। তাই কোনওভাবে এই নথি অকার্যকর হলে সমস্যায় পড়তে হতে পারেন যেকোনও ব্যক্তি। আর এই প্যান কার্ডকে কার্যকর রাখতে তা আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করানো বাধ্যতামূলক। কেউ যদি এখনও পর্যন্ত নিজের প্যান কার্ড আধার কার্ডের সঙ্গে লিঙ্ক না করিয়ে থাকেন তাহলে তা শীঘ্রই করিয়ে নেওয়া ভাল। কারণ সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্স (Central Board of Direct Tax)-র তরফে জানানো হয়েছে, ২০২৩ সালের মার্চ মাসের মধ্যে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক না করালে মার্চের পর থেকে সেই প্যান কার্ড আর কার্যকর থাকবে না।

প্রসঙ্গত, এই বছর ৩১ মার্চের মধ্যে আধার ও প্যান লিঙ্ক করার ডেডলাইন বেঁধে দেওয়া হয়েছিল। তাই যাঁরা ৩১ মার্চের মধ্যে এই কাজ করেননি তাঁরা এখন লিঙ্ক করাতে গেলে ১ হাজার টাকা জরিমানা দিতে হতে পারে নাগরিকদের। তবে এই শ্রেণির প্যান কার্ড হোল্ডাররা ২০২৩ সালের মার্চ অবধি এই প্যান কার্ড ব্যবহার করতে পারবেন। এর আগে আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্কের সময়সীমা বারংবার বাড়িয়েছে আয়কর দফতর। সম্প্রতি এই লিঙ্কিংয়ের শেষ দিন ছিল ৩১ মার্চ। প্রসঙ্গত, আগামী বছর ৩১ মার্চ অবধি আধার ও প্যান কার্ড লিঙ্ক করা যাবে। তবে তার জন্য জরিমানা দিতে হতে পারে কার্ড হোল্ডারদের।

কীভাবে করবেন আধার ও প্যান কার্ড লিঙ্ক?

  • আয়কর দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে লগ ইন করুন
  • Quick Link বিভাগে যান এবং Link Aadhar-এ ক্লিক করুন
  • একটি নতুন উইন্ডো আসবে, আপনার আধার বিবরণ, প্যান এবং মোবাইল নম্বর লিখুন।
  • ‘I validate my Aadhar details’ অপশনটি বেছে নিন
  • আপনি আপনার নিবন্ধিত ফোন নম্বরে একটি OTP পাবেন। এটি পূরণ করুন এবং ‘Validate’ এ ক্লিক করুন।
  • জরিমানা দেওয়ার পরে আপনার PAN আপনার আধারের সঙ্গে লিঙ্ক করা হবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla