অবসরের পর টাকা জমাবেন? রইল প্রবীন নাগরিকদের জন্য বিশেষ স্কিমের খুঁটিনাটি

অবসরের পর আর্থিক সংস্থান নিয়ে চিন্তা করেন অনেকেই। সে কথা মাথায় রেখেই এই স্কিম আনা হয়েছে।

অবসরের পর টাকা জমাবেন? রইল প্রবীন নাগরিকদের জন্য বিশেষ স্কিমের খুঁটিনাটি
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2021 | 1:46 PM

যতদিন মানুষ কর্মক্ষম থাকে, ততদিন রোজগার করারও সুযোগ থাকে। কিন্তু বয়স বাড়লে কোথা থেকে আর্থিক সংস্থান আসবে, সেই চিন্তা করতে হয়। তাই বেশি বয়সের জন্যই মানুষ সঞ্চয় করেন। ৬০ বছরের পরে যাতে টাকার জন্য চিন্তা করতে না হয়, তার জন্য বেশ কিছু স্কিম রয়েছে। সেই স্কিমে টাকা জমালে ভবিষ্যতের চিন্তা অনেকটাই কমে। এমনই এক স্কিম রয়েছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের। ওই স্কিম মূলত অবসরপ্রাপ্তদের কথা মাথায় রেখেই তৈরি।

সম্প্রতি অফিশিয়াল হ্যান্ডেলে টুইট করে ওই স্কিমের কথা জানিয়েছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। যে স্কিমের নাম “Senior Citizens Savings Scheme ensures your future financial security.”

কারা পাবেন?

এই স্কিমে গ্রাহক হতে গেলে একজনকে ভারতীয় নাগরিক হতে হবে। অবসরপ্রাপ্তরাই কেবলমাত্র এই স্কিমের জন্য আবেদন করতে পারবেন।

বয়স:

মূলত ৬০ বছর বয়স হলে তবেই আবেদন করা যায়। যদি কেউ কোনও বিশেষ কারণে তার আগে অবসর নিয়ে থাকেন, তাহলে ৫৫ বছর বয়সে আবেদন করা যাবে। প্রতিরক্ষা বা অন্যান্য সেক্টরে, যেখানে আরও কম বয়সে অবসর নিতে হয়, সেখানকার কর্মীদের জন্য ৫০ বছরেও আবেদনের সুযোগ রয়েছে, তবে তার জন্য ব্যাঙ্কের তরফে কিছু শর্ত দেওয়া হবে।

কত টাকা  ও কত দিনের স্কিম?

সবথেকে কম ১০০০ টাকা দিয়ে এই স্কিমের গ্রাহক হওয়া যাবে। রিজার্ভ ব্যাঙ্ক ও অর্থ মন্ত্রকের নির্দেশিকা মেনে সুদের হার নির্ধারণ করা হবে। পাঁচ বছরের জন্য এই স্কিম করতে হবে। মাঝপথে স্কিম ছাড়ার ক্ষেত্রে কিছু শর্ত আছে। পাঁচ বছরের আগে স্কিম বন্ধ করলে পেনাল্টি দিতে হবে। যদি এক বছর পর অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হলে তাহলে জমানো টাকার ১৫ শতাংশ কেটে নেওয়া হবে।

তবে কত টাকা জমালে কত টাকা পাওয়া যাবে, সে বিষয়ে কোনও বিস্তারিত তথ্য দেওয়া হয়নি ব্যাঙ্কের তরফ থেকে টুইটে দেওয়া ওয়েবসাইটের লিঙ্কে ক্লিক করে এই তথ্য জানা যাবে। আরও পড়ুন: এক রাতেই পুড়ে ছারখার কয়েকশো বাড়ি, দাবানলের গ্রাস থেকে বেঁচেও রাস্তায় দাঁড়িয়ে কান্না গৃহহীনদের