PM Svanidhi Scheme: ব্যবসার জন্য মেলে আকর্ষণীয় ঋণ, জেনে নিন কেন্দ্রের এই প্রকল্পের খুঁটিনাটি

PM Svanidhi Scheme: কোভিডে যাঁরা ক্ষতির মুখে পড়েছিলেন, তাঁদের কথা মাথায় রেখেই এই নতুন স্কিম আনে মোদী সরকার।

PM Svanidhi Scheme: ব্যবসার জন্য মেলে আকর্ষণীয় ঋণ, জেনে নিন কেন্দ্রের এই প্রকল্পের খুঁটিনাটি
প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: Sanjoy Paikar

May 31, 2022 | 1:20 PM

কেন্দ্রের যে একাধিক স্কিম রয়েছে, তার মধ্যে অন্যতম পিএম স্বনিধি স্কিম। আর এই যোজনায় হকার কিংবা রাস্তার ধারে বসে যাঁরা ব্যবসা করেন, মূলত তাঁরা বিশেষ সুবিধা পান। কিছুদিন আগেই স্কিমের মেয়াদ ২০২৪ সাল পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর কেন্দ্রের সেই সিদ্ধান্ত নতুন করে স্বস্তি দিচ্ছে ওই সব ব্যবসায়ীদের।

করোনা- কালে যাঁরা রাস্তায় ব্যবসা করেন তাঁদের ব্যবসা পুরোপুরি নষ্ট হয়ে গিয়েছে। ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাঁরা। নতুন করে তাঁরা যাতে ব্যবসা শুরু করতে পারেন, সে জন্যেই এই স্কিম নিয়ে এসেছে মোদী সরকার। এর ফলে দেশ জুড়ে অন্তত ৩৪ লক্ষ হকার লাভবান হবে বলে মনে করা হচ্ছে।

২০২০ সালে এই স্কিম চালু করে মোদী সরকার। দেশ জুড়ে যখন করোনা সংক্রমণ ক্রমশ বাড়তে শুরু করে সেই সময়েই এই স্কিম নিয়ে আসা হয়। এই স্কিমের মাধ্যমে আবেদনকারীকে প্রথমে ১০ হাজার টাকা দেওয়া হয়, নতুন করে ব্যবসা দাঁড় করানোর জন্য। আর তা দাঁড়িয়ে গেলে এবং আরও যদি টাকার প্রয়োজন হয়ে থাকে তাহলে দ্বিতীয়বার ২০ হাজার টাকা করে দেওয়া হবে। তৃতীয়বারের জন্যে ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। সেই ঋণের টাকা সরাসরি আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যায়। সাত শতাংশ সুদের হারে পিএম স্বনিধি স্কিমে’র এই ঋণ দেওয়া হয়ে থাকে। প্রথম কিস্তির ঋণ শোধ করে দিলে দ্বিতীয় বা তৃতীয়বারের জন্যও আবেদন করা হয়।

হকার অর্থাৎ যাঁরা শহরের বিভিন্ন অলিতে গলিতে ঠেলা গাড়ি নিয়ে বিভিন্ন জিনিস বিক্রি করেন তাঁরা এই সুবিধা পাবেন। এমনকি মুচি বা পান বিক্রেতাও পড়বেন এই স্কিমের আওতায়। কোভিডে মুখ থুবড়ে পড়া অর্থনীতি থেকে ঘুরে দাঁড়াতে কেন্দ্রের এই সিদ্ধান্ত অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla