Petrol-Diesel Price Hike: ভোট শেষ হতেই বেড়ে যাচ্ছে পেট্রোল-ডিজেলের দাম

Petrol-Diesel Price Hike: দেখা যাচ্ছে কর্ণাটকে পেট্রোলের উপর বিক্রয় করের হার বাড়িয়ে ২৯.৮৪ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেখানে ডিজেলের উপর বিক্রয় করের হার ১৮.৪৪ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে। আগে পেট্রোলে বিক্রয় করের হার ছিল ২৫.৯২ শতাংশ।

Petrol-Diesel Price Hike: ভোট শেষ হতেই বেড়ে যাচ্ছে পেট্রোল-ডিজেলের দাম
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Jun 15, 2024 | 7:56 PM

বেঙ্গালুরু: ভোটের পালা সাঙ্গ হয়েছে। লোকসভা নির্বাচন শেষ হতে না হতেই দুধ থেকে শুরু করে পেট্রোল-ডিজেলের দাম বাড়ার খবর আসতে শুরু করেছে। আমুল, মাদার ডেয়ারি, আসছে দাম বাড়ার খবর। আসছে পেট্রোল, ডিজেলের দাম বাড়ার খবর। এক কংগ্রেস শাসিত রাজ্যে পেট্রোল ও ডিজেলের দাম প্রায় ৩০ শতাংশ বাড়ানো হয়েছে। কথা হচ্ছে কর্ণাটকের। সেখানকার রাজ্য সরকার পেট্রোল এবং ডিজেলের উপর রাজ্য সরকার কর্তৃক আরোপিত বিক্রয় কর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এই নতুন আবার অবিলম্বে কার্যকরও হচ্ছে। 

দেখা যাচ্ছে কর্ণাটকে পেট্রোলের উপর বিক্রয় করের হার বাড়িয়ে ২৯.৮৪ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেখানে ডিজেলের উপর বিক্রয় করের হার ১৮.৪৪ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে। আগে পেট্রোলে বিক্রয় করের হার ছিল ২৫.৯২ শতাংশ। যেখানে রাজ্য সরকার ডিজেলের উপর ১৪.৩ শতাংশ কর নিত। কর্ণাটক সেলস ট্যাক্স বিভাগ শনিবার করের হার বাড়ানোর ঘোষণা দিয়েছে। রাজ্য সরকার এই বিষয়ে একটি বিজ্ঞপ্তিও জারি করেছে। এই কর বৃদ্ধির পরে রাজ্যে পেট্রোলে এখন প্রতি লিটারে ৩ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৩.০২ টাকা করে বাড়ছে। রাজধানী বেঙ্গালুরুতে পেট্রোলের দাম হচ্ছে ১০২.৮৬ টাকা প্রতি লিটার। সেখানে ডিজেলের পরিবর্তিত দাম হচ্ছে ৮৮.৯৪ টাকা প্রতি লিটার। এর আগে বেঙ্গালুরুতে পেট্রোলের দাম ছিল ৯৯.৮৪ টাকা প্রতি লিটার। এবং ডিজেলের দাম ছিল প্রতি লিটার ৮৫.৯৩ টাকা। 

এই খবরটিও পড়ুন

এর আগে ২০২১ সালের নভেম্বরে পেট্রোল এবং ডিজেলের উপর করের হার সংশোধন করা হয়েছিল। রাজ্যে প্রায় ৫ হাজার পেট্রোল পাম্প রয়েছে।  পেট্রোল এবং ডিজেলের উপর এই নতুন কর সংশোধনের পরে রাজ্য সরকার ২৫০০ থেকে ২৮০০ কোটি টাকা রাজস্ব পাবে বলে আশা করা হচ্ছে।