EPFO News: টাকা কাটছে, আপনার Provident Fund অ্যাকাউন্টে সেই টাকা জমা পড়ছে তো?

EPFO: সম্প্রতি এমন অনেক ঘটনা সামনে এসেছে যেখানে কর্মীদের বেতন থেকে পিএফের টাকা কেটে নেওয়া হলেও, চাকরি ছাড়ার সময় কর্মীরা জানতে পারেন যে পিএফ অ্যাকাউন্টে টাকা জমা পড়েনি। আপনার সঙ্গেও এমন হচ্ছে না তো? 

EPFO News: টাকা কাটছে, আপনার Provident Fund অ্যাকাউন্টে সেই টাকা জমা পড়ছে তো?
প্রতীকী চিত্রImage Credit source: TV9 বাংলা
Follow Us:
| Updated on: Sep 01, 2024 | 11:00 AM

নয়া দিল্লি: চাকুরিজীবীদের অর্থ সঞ্চয়ের অন্যতম ভরসা হল প্রভিডেন্ট ফান্ড বা পিএফ। প্রতি মাসেই কর্মচারীদের বেতন থেকে একটি নির্দিষ্ট অঙ্ক কেটে নেওয়া হয় পিএফে জমা দেওয়ার জন্য। তবে সম্প্রতি এমন অনেক ঘটনা সামনে এসেছে যেখানে কর্মীদের বেতন থেকে পিএফের টাকা কেটে নেওয়া হলেও, চাকরি ছাড়ার সময় কর্মীরা জানতে পারেন যে পিএফ অ্যাকাউন্টে টাকা জমা পড়েনি। আপনার সঙ্গেও এমন হচ্ছে না তো?

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (EPFO) তরফে প্রতি মাসেই মেসেজ পাঠানো হয় যেখানে অ্যাকাউন্টে কত টাকা জমা পড়েছে এবং বর্তমান ব্যালেন্স কত, তা জানানো হয়। ওই মেসেজের ভিত্তিতেই আপনি কোম্পানির মানবসম্পদ বিভাগ বা এইচআর(HR)-র সঙ্গে যোগাযোগ করতে পারেন।

কর্মীদের বেতন থেকে কেটে নেওয়া টাকা পিএফ অ্যাকাউন্টে জমা পড়ে, তা নিশ্চিত করতে এবার কড়া পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের। শুক্রবারই কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মাণ্ডব্য ইপিএফও আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। কর্মীদের পিএফ অ্যাকাউন্টে যাতে নিয়মিত টাকা জমা পড়ে এবং আর্থিক লেনদেনে স্বচ্ছতা থাকে, তার জন্য একটি ডিজিটাল সিস্টেম তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে।

এই খবরটিও পড়ুন

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন যে ইপিএফও-তে স্বচ্ছতা আনতে হবে। এতে কর্মী ও সংস্থা-উভয়ের ভরসা বাড়বে। এর জন্য সময়োপযোগী ডিজিটাল সিস্টেম তৈরি করতে বলেছেন। এই সিস্টেমে নিয়মিত কর্মীদের আপডেট দেওয়া হবে যে বেতন থেকে কত টাকা পিএফ-র জন্য কেটে নেওয়া হচ্ছে এবং তা পিএফ অ্যাকাউন্টে জমা পড়ছে কি না।

নিয়ম অনুযায়ী, কর্মীদের বেতনের ১২ শতাংশ পিএফ অ্যাকাউন্টে জমা দেওয়ার জন্য কেটে নেওয়া হয়। যে সংস্থায় কাজ করেন, সেই সংস্থাও ১২ শতাংশ অর্থ জমা করে পিএফ অ্যাকাউন্টে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)