Indian Railway: প্লাটফর্মে আর নাকে আসবে না দুর্গন্ধ! বিশেষ টেকনোলজি ব্যবহার করছে রেল

Indian Railway: এই কাজের জন্য মুম্বই-ভিত্তিক স্টার্ট আপ সংস্থা 'উইলিসো টেকনোলজিস'কে বেছে নিয়েছে। আপাতত পরীক্ষা-নিরীক্ষা চলছে। কিছু কোচে এই প্রযুক্তি ব্যবহার করা হবে। পরীক্ষা সফল হলে তা অন্যান্য ট্রেনে ব্যবহার করা হবে।

Indian Railway: প্লাটফর্মে আর নাকে আসবে না দুর্গন্ধ! বিশেষ টেকনোলজি ব্যবহার করছে রেল
রেল স্টেশন (প্রতীকী ছবি)Image Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Apr 20, 2024 | 6:21 PM

নয়া দিল্লি: ভারতীয় রেলের পক্ষ থেকে যাত্রীদের অনেক ধরনের সুবিধা ও স্বাচ্ছন্দ্য দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। বলা যেতে পারে দিনে দিনে হাইটেক হয়ে উঠছে রেল, আরও আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। স্টেশন থেকে রেলের কামরা, সব জায়গাতেই অনেক গুরুত্বপূর্ণ পরিবর্তন করা করেছে। তারপরও মাঝে মাঝে ট্রেনে যাতায়াতের সময় যাত্রীদের নানা সমস্যার সম্মুখীন হতে হয়। দুর্গন্ধময় ও নোংরা টয়লেট ব্যবহার করতে হয় তাঁদের। এমন সমস্যা দূর করতে রেল আবারও নতুন প্রযুক্তি নিয়ে কাজ করার প্রস্তুতি নিচ্ছে।

সূত্রের খবর, এবার পরিচ্ছন্নতার দিকে মনোযোগ বাড়াচ্ছে রেল। এখন ট্রেন ও স্টেশন চত্বর থেকে আসা দুর্গন্ধ থেকে মানুষ শীঘ্রই মুক্তি পাবে বলে জানা যাচ্ছে।

সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, রেলওয়ে বোর্ড বিশেষ প্রযুক্তি পরীক্ষা করার জন্য প্রস্তুত করেছে। এই প্রযুক্তি ব্যবহার করে আপনি বাজে গন্ধ এড়িয়ে চলতে পারবেন। এই প্রযুক্তি ডিটেক্টরের কাজ করবে। ‘রেল মদত’ অ্যাপে ট্রেন ও স্টেশন চত্বরে দুর্গন্ধ নিয়ে অনেক অভিযোগ পাওয়া যাচ্ছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে বোর্ড এই কাজের জন্য মুম্বই-ভিত্তিক স্টার্ট আপ সংস্থা ‘উইলিসো টেকনোলজিস’কে বেছে নিয়েছে। আপাতত পরীক্ষা-নিরীক্ষা চলছে। কিছু কোচে এই প্রযুক্তি ব্যবহার করা হবে। পরীক্ষা সফল হলে তা অন্যান্য ট্রেনে ব্যবহার করা হবে।

বলা হচ্ছে, টয়লেট থেকে আসা গন্ধ শনাক্ত করতে সেন্সর ব্যবহার করা হবে এবার থেকে। সেন্সর বায়ুতে উপস্থিত উদ্বায়ী যৌগ এবং অণু শনাক্ত করবে। তারপরে এই ডেটা কেন্দ্রীয় হাবে পাঠানো হয়। হাব তারপর এই তথ্য বিশ্লেষণ করে অবিলম্বে প্রতিক্রিয়া জানাবে। এভাবেই দুর্গন্ধ থেকে মুক্তি পাবেন যাত্রীরা।