Rakesh Jhunjhunwala: কোন কোন সংস্থায় বড় বিনিয়োগ ছিল রাকেশ ঝুনঝুনওয়ালার? নজরে ‘বিগ বুল’-এর ব্যবসা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অংশুমান গোস্বামী

Updated on: Aug 16, 2022 | 12:00 PM

Investment: ভারতের সুবিশাল অর্থনীতির অন্যতম প্রভাবশালী বিনিয়োগকারী হিসাবে গণ্য করা হয় তাঁকে।

Rakesh Jhunjhunwala: কোন কোন সংস্থায় বড় বিনিয়োগ ছিল রাকেশ ঝুনঝুনওয়ালার? নজরে ‘বিগ বুল’-এর ব্যবসা
রাকেশ ঝুনঝুনওয়ালা

নয়াদিল্লি: ভারতীয় শেয়ার বাজারের ‘বিগ বুল’ বলা হয় তাঁকে। সেই রাকেশ ঝুনঝুনওয়ালার আকস্মিক মৃত্যুর পর তাঁর বিপুল শেয়ার বিনিয়োগ সামনে এসেছে। রবিবার হৃগরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ভারতীয় বাজারে প্রভাবশালী এই বিনিয়োগকারীর। মাত্র ৬২ বছর বয়সে মৃত্যু হয়েছে তাঁর। এর পরই, স্টক মার্কেটে তাঁর প্রায় ৪০০ কোটি বিলিয়ন ডলার বিনিয়োগ সামনে এসেছে। যা ভারতীয় মু্দ্রায় প্রায় ৩০ হাজার কোটি টাকা।

জানা গিয়েছে, রাকেশ একাধিক ভারতীয় সংস্থায় বিনিয়োগ করেছিলেন। বিভিন্ন ভারতীয় সংস্থার বোর্ডের সদস্যও ছিলেন তিনি। এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতি ভারতের। এই সুবিশাল অর্থনীতির অন্যতম প্রভাবশালী বিনিয়োগকারী হিসাবে গণ্য করা হয় তাঁকে। বিশেষত খুচরো ব্যবসায় বিনিয়োগে তাঁর মুন্সিয়ানা লক্ষনীয়। এ জন্য়ই লকডাউনে যখন সারা দেশে ধাক্কা খেয়েছে অর্থনীতি। তখনও রাকেশের মুনাফায় ভাটা পড়েনি। ভারতের অর্থনীতি বৃদ্ধির প্রবল সমর্থকও ছিলেন তিনি। এ জন্য প্রধানমন্ত্রীও রাকেশে প্রশংসায় পঞ্চমুখ ছিলেন। তাঁর ‘অদম্য’ মানসিকতা এবং ভারতীয় অর্থনীতিতে অবদানকেও কুর্নিশ জানিয়েছেন প্রধানমন্ত্রী।

জানা গিয়েছে, গয়নার খুচরো ব্যবসা টাইটান কোম্পানিতে সবথেকে বেশি বিনিয়োগ করেছিলেন রাকেশ। এই বিনিয়োগ তাঁকে বিপুল পরিমাণ লাভ এনে দিয়েছিল। রাকেশের বিনিয়োগের এক তৃতীয়াংশেরও বেশি রয়েছে এই সংস্থায়। পাশাপাশি স্টার হেলথ অ্যান্ড অ্যালায়েড ইন্সুরেন্স কোম্পানিতে বড় বিনিয়োগ ছিল রাকেশের। ওই সংস্থার ১০ শতাংশ শেয়ার ছিল রাকেশের। জুতো প্রস্তুতকারক সংস্থা মেট্রো এবং গাড়ি প্রস্তুতকারক সংস্থা টাটা মোটরস লিমিটেডেও বিনিয়োগ করেছিলেন ঝুনঝুনওয়ালা। এর পাশাপাশি তথ্যপ্রযুক্তি সংস্থা অ্যাপটেক লিমিটেড এবং ভিডিয়ো গেম প্রস্তুতকারক সংস্থা নাজারা টেকনোলজি লিমিটেডের বড় অঙ্কের শেয়ার ছিল রাকেশের।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla