MCLR Rate: ঋণগ্রহীতাদের বাড়বে চাপ, ঋণে সুদের হার বাড়াল SBI

MCLR Rate: MCLR রেট বাড়াল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ১৫ জানুয়ারি থেকে এই নয়া রেট কার্যকর হবে।

MCLR Rate: ঋণগ্রহীতাদের বাড়বে চাপ, ঋণে সুদের হার বাড়াল SBI
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 15, 2023 | 8:19 AM

ঋণগ্রহীতাদের জন্য খারাপ খবর। ১০ বেসিস পয়েন্ট্ এমসিএলআর বাড়াল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। আগামিকাল থেকেই কার্যকর হবে এই নয়া এমসিএলআর হার। এই এমসিএলআর হার বৃদ্ধির ফলে ঋণগ্রহীতাদের পকেটে চাপ পড়তে চলেছে। কারণ এর ফলে EMI বাড়বে গ্রাহকদের।

SBI-র ঋণে সুদের হার:

১ বছরের মেয়াদে SBI MCLR ৭.৭০ শতাংশ থেকে বাড়িয়ে ৭.৮০ শতাংশ করেছে। ১ মাস মেয়াদী ওভারনাইট ঋণের ক্ষেত্রে MCLR রয়েছে ৭.৮৫ শতাংশ। আর তিনমাসের মেয়াদের ঋণের ক্ষেত্রে MCLR রয়েছে ৮ শতাংশ। ৬ মাসের জন্য MCLR ৮.৩০ শতাংশ। আর ২ বছর ও ৩ বছরের মেয়াদী ঋণের ক্ষেত্রে MCLR রেট যথাক্রমে ৮.৫০ শতাংশ ও ৮.৬০ শতাংশ।

MCLR কী?

সর্বনিম্ন যে বেসিক পরিমাণে কোন ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান গ্রাহকদের ঋণ দিয়ে থাকে তাকেই বলেই MCLR। বিভিন্ন ধরনের লোনের ক্ষেত্রে সুদের হার নির্ধারণের উদ্দেশ্যে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া ২০১৬ সালে MCLR স্থাপন করেছিল। কোনও গ্রাহককে সঠিক সুদের হারে লোন দেওয়ার একটা বেঞ্চমার্ক এই MCLR।

২০২২ সালে মোট ৫ দফা রেপো রেট বাড়িয়েছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এক বছরে মোট ২২৫ পয়েন্ট বেড়েছিল রেপো রেট। তারপর প্রায় সব ব্যাঙ্কই MCLR রেট বৃদ্ধির পথে হেঁটেছিল। তার সরাসরি চাপ পড়েছিল গ্রাহকদের উপর। EMI-র পরিমাণ বেড়েছিল অনেকটা হারে। এবার আবার MCLR বৃদ্ধি করল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক।

অন্যান্য ব্যাঙ্ক:

২০২৩ সালের জানুয়ারিতে এইচডিএফসি (HDFC Bank), ব্যাঙ্ক অব বরোদা (Bank of Baroda), ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া (Union Bank of India), আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank) ও পিএনবি (PNB) MCLR বাড়িয়েছে।