শেয়ার বাজারে প্রতারণা থেকে বাঁচতে PMS-এ আরও কড়াকড়ি SEBI-র

সেবির তরফে গত সাত সেপ্টেম্বর ২০২১ এ জারি করা দুটি আলাদা আলাদা নির্দেশিকার মোতাবেক, এই সমস্ত ব্যক্তিদের কাছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ সিকিউরিটি মার্কেট (NISM) সার্টিফিকেট থাকা জরুরি।

শেয়ার বাজারে প্রতারণা থেকে বাঁচতে PMS-এ আরও কড়াকড়ি SEBI-র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2021 | 8:24 PM

আপনি কি শেয়ার বাজারে বিনিয়োগ করেন, বা করতে ইচ্ছুক? কিন্তু ভয় পাচ্ছেন আপনার কষ্টের সঞ্চিত অর্থ কোনও অপটু হাতে পড়ে নষ্ট হতে পারে! অথবা আপনার পোর্টফোলিও ম্যানেজার যথেষ্ট অভিজ্ঞ কি না তা নিয়েও সন্দেহ রয়েছে আপনার! আর ভয় পাওয়ার দরকার নেই। আপনার সংশয়ের কথা মাথায় রেখে, যাতে বিনিয়োগকারীদের অর্থ অনভিজ্ঞ হাতে পড়ে নষ্ট না হয়, তার জন্য মূলধনী বাজারের নিয়ন্ত্রক সেবি এক নতুন নির্দেশ জারি করেছে।

বিনিয়োগকারীদের সুবিধার কথা মাথায় রেখেই পোর্টফোলিও ম্যানেজমেন্ট (PMS)-এ জড়িত কর্মীদের একটি সার্টিফিকেশন প্রোগ্রাম আবশ্যিক করেছে মূলধনী বাজার নিয়ন্ত্রক সেবি (SEBI)। এই ব্যাপারে সেবির তরফে একটি নোটিসও জারি করা হয়েছে। সেবির তরফে জানানো হয়েছে, পোর্টফোলিও ম্যানেজারদের জন্য যারা ডিস্ট্রিবিউটার বা কর্মী হিসেবে কাজ করছেন, তাদের ক্যাপিটাল মার্কেটের এই সার্টিফেকেট জরুরি।

সেবির তরফে গত সাত সেপ্টেম্বর ২০২১ এ জারি করা দুটি আলাদা আলাদা নির্দেশিকার মোতাবেক, এই সমস্ত ব্যক্তিদের কাছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ সিকিউরিটি মার্কেট (NISM) সার্টিফিকেট থাকা জরুরি। পোর্টফোলিও ম্যানেজারদের এটা নিশ্চিত করতে হবে, সাত সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত তাদের সঙ্গে যুক্ত ব্যক্তিদের অর্থাৎ যারা পোর্টফোলিও ম্যানেজমেন্ট সার্ভিসেজ (PM Services)-এর জন্য ডিস্ট্রিবিউটার হিসেবে কাজ করছেন বা প্রিন্সিপাল অফিসার যাদের কাছে ফান্ড ম্যানেজমেন্ট নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে, তাদের দু’বছরের মধ্যে এই সার্টিফিকেট পেতে হবে।

১ বছরের ভেতর সার্টিফিকেশন ডিগ্রি হাসিল করতে হবে

সেবি জানিয়েছে, পোর্টফোলিও ম্যানেজাররা আগামী ৭ ডিসেম্বরের মধ্যে যদি কোনও ব্যক্তিকে কাজে রেখে থাকে, তাহলে তাদের এই কাজে যোগ দেওয়ার তারিখ থেকে এক বছরের মধ্যে এই সার্টিফিকেট হাসিল করতে হবে। তবে যাঁরা পিএমএস (পোর্টফোলিও ম্যানেজমেন্ট সার্ভিসেজ)- এর পরিবেশক, আর তাদের কাছে যদি এআরএন (AFMI registration number) বা এনআইএসএম সার্টিফিকেট থাকে  তাহলে তাদের জন্য এই সার্টিফিকেট জরুরি নয়। প্রসঙ্গত এর আগে সেবি গত মার্চ মাসে পোর্টফোলিও ম্যানেজারদের যোগ্যতা সম্পর্কিত নতুন নিয়ম প্রকাশ করেছিল।

পোর্টফোলিও ম্যানেজারদের জন্য কোন কোন ডিগ্রি জরুরি

গত মার্চে সেবি একটি নোটিস জারি করেছিল। যার মোতাবেক, পোর্টফোলিও ম্যানেজারদের কাছে প্রফেশনাল কোয়ালিফিকেশন থাকা জরুরি। তাদের কাছে ফাইনান্স, ল, অ্যাকাউটেন্সি, বিজনেস ম্যানেজমেন্টের মতো বিষয়ে ডিগ্রি থাকা জরুরি। এই ডিগ্রি কোনও মান্যতাপ্রাপ্ত সংস্থা আর বিশ্ববিদ্যালয়ের হতে হবে। যদি এই সমস্ত ডিগ্রি না থাকে, তাহলে তাদের কাছে ন্যাশনাল ইনস্টিটিউট অব সিকিউরিটি মার্কেট অর্থাৎ NISM থেকে পোর্টফোলিও ম্যানেজমেন্টে পোস্ট গ্রাজুয়েট প্রোগ্রাম ইন সিকিউরিটি মার্কেট- এর সার্টিফিকেট থাকা জরুরি। NISM-এর এই প্রোগ্রাম কম সে কম এক বছরের হওয়া আবশ্যিক।