Gold Loan: আকর্ষণীয় সুদের হার গোল্ড লোনে, এই ব্যাঙ্কগুলি দিচ্ছে সস্তার ঋণ

বিভিন্ন ধরনের ঋণ দিয়ে থাকে আর্থিক লেনদেনকারী সংস্থাগুলি। তার মধ্যে অন্যতম হল গোল্ড লোন বা স্বর্ণ ঋণ। এই ঋণের বৈশিষ্ট্য হল সোনার জিনিস ব্যাঙ্কে জমা রাখার পরিবর্তে ব্যাঙ্ক ঋণ দেবে আপনাকে। নির্দিষ্ট সুদের হারে এই ঋণ দিয়ে থাকে ব্যাঙ্ক।

Gold Loan: আকর্ষণীয় সুদের হার গোল্ড লোনে, এই ব্যাঙ্কগুলি দিচ্ছে সস্তার ঋণ
গোল্ড লোন
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2023 | 8:30 AM

নয়াদিল্লি: বিভিন্ন প্রয়োজনে মানুষ ব্যাঙ্ক এবং বিভিন্ন ফিনান্স সংস্থা থেকে ঋণ নিয়ে থাকেন। বিভিন্ন ধরনের ঋণ দিয়ে থাকে আর্থিক লেনদেনকারী সংস্থাগুলি। তার মধ্যে অন্যতম হল গোল্ড লোন বা স্বর্ণ ঋণ। এই ঋণের বৈশিষ্ট্য হল সোনার জিনিস ব্যাঙ্কে জমা রাখার পরিবর্তে ব্যাঙ্ক ঋণ দেবে আপনাকে। নির্দিষ্ট সুদের হারে এই ঋণ দিয়ে থাকে ব্যাঙ্ক। এই ঋণ পাওয়া তুলনায় সহজ। যে পরিমাণ সোনার জিনিস ব্যাঙ্কে রাখা হয়, তার উপর ভিত্তি করেই মেলে ঋণ। জমা রাখা সোনার বাজার মূল্যের উপর নির্ভর করে ঋণের অঙ্ক। দ্রুত পাওয়া যায় এই ঋণ। তবে এই ঋণে সুদের হারে এক ব্যাঙ্ক থেকে অন্য ব্যাঙ্কের পার্থক্য লক্ষ্য করা যায়। আসুন দেখে নিই, কোন ব্যাঙ্ক গোল্ড লোনে কত সুদের হার নেয়।

এইডিএফসি ব্যাঙ্ক, ভারতের বেসরকারি ব্যাঙ্কের মধ্যে প্রথম সারিতে রয়েছে। এই ব্যাঙ্কে গোল্ড লোনে সুদের হার বেশ আকর্ষণীয়। এই ব্যাঙ্কে গোল্ড লোনে সুদের হার ৭.২০ শতাংশ থেকে ১৬.৫০ শতাংশ।

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কেও সুদের হার বেশ আকর্ষণীয়। ৮ শতাংশ থেকে ১৭ শতাংশের মধ্য ঋণ দেয় এই ব্যাঙ্ক। সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্কে গোল্ড লোনে সুদের হার ৮.২৫ শতাংশ থেকে ১৯ শতাংশ। সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া ভারতের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। এই ব্যাঙ্কের গোল্ড লোন বেশ জনপ্রিয়। ৮.৪৫ শতাংশ থেকে ৮.৫৫ শতাংশ সুদের হারে ঋণ দেয় এই ব্যাঙ্ক। ফেডেরাল ব্যাঙ্ক গোল্ড লোনে ৯.৪৯ শতাংশ সুদ নিয়ে থাকে।

গোল্ড লোন নেওয়ার সময় বেশ কয়েকটি জিনিস মাথায় রাখা দরকার। যেমন ঋণের পরিমাণের বিষয়টি দেখে নিতে হবে। আপনি যে মূল্যের সোনা জমা রাখছেন, তার কত শতাংশ অঙ্ক আপনাকে ঋণ হিসাবে দেওয়া হচ্ছে। গোল্ড লোনের মেয়াদের ব্যাপারেও জেনে নেওয়া প্রয়োজন। সুদের হারের বিষয়ে ব্যাঙ্কের কাছে বিস্তারিত জানতে হবে।