Aadhaar Card Update: আধার স্মার্ট কার্ড পেতে চান? বাড়ি বসেই মিলবে, এইভাবে আবেদন করুন আজই

Aadhar Card: এই নয়া কার্ড স্মার্ট আধার কার্ড নামেও পরিচিত, প্লাস্টিকের তৈরি এই কার্ডে আপনার আধারের যাবতীয় তথ্য থাকবে। তবে গ্রাহককে এই কার্ড পেতে হলে ন্যূনতম মূল্য অবশ্যই দিতে হবে।

Aadhaar Card Update: আধার স্মার্ট কার্ড পেতে চান? বাড়ি বসেই মিলবে, এইভাবে আবেদন করুন আজই
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 16, 2022 | 7:02 PM

কলকাতা: এই সময়ে দাঁড়িয়ে আধার কার্ড একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। পরিচয়পত্র হোক বা ঠিকানার প্রমাণ, সব কিছুর জন্যই আধার কার্ডের জুড়ি মেলা ভার। শুধু তাই নয় ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে যাবতীয় সরকারি পরিষেবা পেতে আধার কার্ড বাধ্যতামূলক। সরকার আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করাকেও বাধ্যতামূলক করেছে। আধার কার্ডে ১২ সংখ্যার একটি বিশেষ নম্বর থাকে, এই কথা প্রায় সকলেরই জানা। আধার নিয়ামক সংস্থা ইউনিক আইডেন্টিফিকেশন অব ইন্ডিয়া বা ইউআইডিএআই সম্প্রতি আধার পিভিসি কার্ড চালু করেছে। এই নয়া কার্ড স্মার্ট আধার কার্ড নামেও পরিচিত, প্লাস্টিকের তৈরি এই কার্ডে আপনার আধারের যাবতীয় তথ্য থাকবে। তবে গ্রাহককে এই কার্ড পেতে হলে ন্যূনতম মূল্য অবশ্যই দিতে হবে। সহদেই বাড়িতে বসে এই কার্ডের জন্য আবেদন করা সম্ভব। এমনকী আধারের সঙ্গে যাদের মোবাইল নম্বর লিঙ্ক করা নেই, তারাও এই স্মার্ট আধার কার্ডের জন্য আবেদন করতে পারবেন। এই আধার পিভিসি কার্জে কিউআর কোড স্ক্যানিংয়ের মতো অত্যাধুনিক প্রযুক্তি সহ যাবতীয় তথ্য দেওয়া থাকবে। মোবাইল নম্বর ব্যবহার করে এই কার্ডের জন্য আবেদন করা যাবে, একটি মোবাইল নম্বর ব্যবহার করে গোটা পরিবারের পিভিসি আধারের জন্য আবেদন করা যাবে।

কী ভাবে অর্ডার করবেন আধার পিভিসি কার্ড?

  1. প্রথমেই uidai.gov.in অথবা https://myaadhaar.uidai.gov.in- এই ওয়েবসাইটে যেতে হবে।
  2. এবার Order PVC Aadhar Card-এ ক্লিক করতে হবে। এবার নিজের ১২ সংখ্যার আধার নম্বর দিতে হবে।
  3. এবার রেজিস্টার্ড মোবাইল নম্বরে আসা ওটিপি দিয়ে যা শর্তাবলী গ্রহণ করতে হবে।
  4. এরপরই ওটিপি ভেরিফিকেশনের জন্য Submit-এ ক্লিক করতে হবে।
  5. ক্লিক করার পরেই স্ক্রিনে আরও একবার যাচাইয়ের জন্য জানতে চাওয়া হবে, আদৌ আপনি আধার প্রিন্ট করাতে চান কিনা।
  6. এবার নির্ধারিত টাকা দিতে হবে। ডেবিট বা ক্রেডিট কার্ড অথবা ইউপিআই ব্যবহার করে টাকা পেমেন্টর পরই আপনাকে একটি রেসিপ্ট দেওয়া হবে এবং আপনার ফোনে এসএমএসের মাধ্যমে একটি নম্বর পাঠিয়ে দেওয়া হবে। এর পর আপনার বাড়িতেই চলে আসবে পিভিসি আধার।
  7. মোবাইলের সঙ্গে আধার লিঙ্ক না থাকলেও একই পদ্ধতিতে আপনি আধার পিভিসি আবেদন করতে পারবেন।

আরও পড়ুন PPF Account Holders: সাবধান না হলেই সমস্যা! পিপিএফের টাকা তোলার আগে অবশ্যই জেনে নিন এই নিয়মগুলি