PPF Account Holders: সাবধান না হলেই সমস্যা! পিপিএফের টাকা তোলার আগে অবশ্যই জেনে নিন এই নিয়মগুলি

PPF Account: পিপিএফে বিনিয়োগ করলে, ম্যাচুরিটির শেষে টাকা তুললে মুনাফার পরিমাণ ভাল হয়। বর্তমানে পিপিএফে টাকা বিনিয়োগ করলে ৭.১ শতাংশ হারে সুদ মেলে।

PPF Account Holders: সাবধান না হলেই সমস্যা! পিপিএফের টাকা তোলার আগে অবশ্যই জেনে নিন এই নিয়মগুলি
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Apr 16, 2022 | 6:25 PM

কলকাতা: পাবলিক প্রভিডেন্ট ফান্ড (Public Provident Fund) বা পিপিএফ (PPF) অবসরকালীন সঞ্চয়ের জন্য খুবই জনপ্রিয়। ভবিষ্যতের কথা ভেবে তাই লক্ষ লক্ষ মানুষ প্রত্যেক বছর এই প্রকল্পে টাকা বিনিয়োগ করেন। কারণ পিপিএফে সুদের হার বেশি, পাশাপাশি পিপিএফে বিনিয়োগ করলে সরকারি নিরাপত্তাও নিশ্চিত, টাকা খোয়া যাওয়ার কোনও সম্ভাবনা নেই। পিপিএফে বার্ষিক ৫০০ টাকা থেকে শুরু করে দেড় লক্ষ টাকা অবধি বিনিয়োগ করা সম্ভব। পিপিএফে টাকা বিনিয়োগ করলে আয়কর ছাড়ও মেলে, সেই কারণে এই প্রকল্পে বিনিয়োগের প্রবণতা বেশি। পিপিএফে বিনিয়োগ করলে, ম্যাচুরিটির শেষে টাকা তুললে মুনাফার পরিমাণ ভাল হয়। বর্তমানে পিপিএফে টাকা বিনিয়োগ করলে ৭.১ শতাংশ হারে সুদ মেলে। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (Employees Provident Fund) বা ইপিফের (EPF) পর পিপিএফেই সব থেকে বেশি সুদ মেলে। পিপিএফ অ্যাকাউন্ট হোল্ডাররা ১ শতাংশ সুদের বিনিময়ে ঋণও নিতে পারেন। সাধারণত পিপিএফ অ্যাকাউন্টের ম্যাচুরিটি ১৫ বছর থাকে। কিন্তু তার আগেই পিপিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যায় এবং অ্যাকাউন্ট বন্ধও করে দেওয়া যায়। তবে এই ক্ষেত্রে বেশ কিছু নিয়ম মাথায় রাখতে হবে, এক নজরে দেখে নিন…

মেয়াদ পূর্ণ হওয়ার আগে টাকা তুলে নেওয়ার আগে এই গুলি জেনে নিন

  1. পিপিএফ অ্যাকাউন্ট খোলার দিন থেকে পাঁচ বছর পরই মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগে টাকা তুলে নেওয়া সম্ভব।
  2. ১৫ বছরের মেয়াদ শেষ হওয়ার আগে আপনি যদি টাকা তোলেন, তবে কোনওভাবেই পিপিএফ অ্যাকাউন্ট থেকে ১০০ শতাংশ টাকা তুলে নিতে পারবেন না।
  3. তবে পাঁচ বছর হওয়ার আগে যদি আপনি টাকা তুলতে চান, তারও একটি উপায় রয়েছে। অ্যাকাউন্ট খোলা দিন থেকে ৪ বছর অতিক্রান্ত হলে ৫০ শতাংশ অবধি টাকা পিপিএফ অ্যাকাউন্ট থেকে তোলা যেতে পারে।
  4. বেশ কিছু নিয়ম মানলে ম্যাচুরিটির আগেই পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া সম্ভব।

আরও পড়ুন WhatsApp Communities Explained: এক ছাতার তলায় একাধিক গ্রুপ, হোয়াটসঅ্যাপ কমিউনিটি কী ভাবে কাজ করবে, জেনে নিন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla