Alcohol: সপ্তাহান্তে সুরাপানের প্ল্যান, এক মাস মদ না ছুঁয়ে দেখলে কী হবে, জানেন?

Health Tips: ড্রিঙ্কওয়্যার সংস্থার সিইও কারেন টাইরেল একটি প্রতিবেদনে জানিয়েছেন, এক মাসের জন্য মদ খাওয়া বন্ধ করার ফলে বহু মানুষ উপকার পেয়েছেন। অনিদ্রার সমস্যা থেকে শুরু করে ত্বকের সমস্যা থেকে মুক্তি পেয়েছেন তাঁরা। আপনিও যদি এক মাস মদ না খান, কী-কী উপকার পাবেন, দেখে নিন।

Alcohol: সপ্তাহান্তে সুরাপানের প্ল্যান, এক মাস মদ না ছুঁয়ে দেখলে কী হবে, জানেন?
কিডনিতে পাথর হলে বা পাথর হওয়া আটকাতে কাঁচা নুন একেবারে খাবেন না। এছাড়া ভাজাভুজি বা ফাস্টফুড, ঠান্ডা পানীয় এড়িয়ে চলবেন। মদ্যপান থেকে দূরে থাকতে হবে। অন্যথায় কিডনিতে পাথরের জটিলতা বাড়তে পারে
Follow Us:
| Updated on: May 04, 2024 | 9:00 AM

উইকএন্ড বলে বন্ধুদের সঙ্গে সুরাপানের প্ল্যান রয়েছে? মাসে দু-একবার মদ খাওয়াই হয়ে? মাঝে-মধ্যে মদ্যপানেও স্বাস্থ্যের ক্ষতি। তবে, এমন অনেকেই রয়েছেন যাঁরা প্রতি সপ্তাহে মদ্যপান করেন। অতিরিক্ত মদ খেলে লিভার, হার্টের যে ক্ষতি হয়, তা বলা বাহুল্য। কিন্তু আপনি যদি এক মাসের জন্য মদ ছুঁয়েও না দেখেন, তাহলে কী হবে জানেন? ড্রিঙ্কওয়্যার সংস্থার সিইও কারেন টাইরেল একটি প্রতিবেদনে জানিয়েছেন, এক মাসের জন্য মদ খাওয়া বন্ধ করার ফলে বহু মানুষ উপকার পেয়েছেন। অনিদ্রার সমস্যা থেকে শুরু করে ত্বকের সমস্যা থেকে মুক্তি পেয়েছেন তাঁরা। আপনিও যদি এক মাস মদ না খান, কী-কী উপকার পাবেন, দেখে নিন।

১) লিভারের স্বাস্থ্য উন্নত হবে: দীর্ঘস্থায়ী লিভারের রোগ এড়াতে পারবেন যদি মদ খাওয়া ছাড়েন। যাঁরা প্রায়শই মদ্যপান করেন, তাঁদের মধ্যে ফ্যাটি লিভারের সমস্যা সবচেয়ে বেশি। এক মাসের জন্য মদ খাওয়া বন্ধ করে দিলে, ফ্যাটি লিভার থেকেও ধীরে ধীরে মুক্তি পাবেন।

২) হৃদরোগের ঝুঁকি কমায়: মদ্যপানে এলডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়ে। আর কোলেস্টেরলের মাত্রা বাড়লে হার্ট অ্যাটাকের সম্ভাবনাও বৃদ্ধি পায়। কিন্তু এক মাসের জন্য মদ্যপান বন্ধ করে দিলে হৃদরোগের ঝুঁকিও কমবে। অর্থাৎ, আপনার জীবনের আয়ু বাড়বে।

এই খবরটিও পড়ুন

৩) ক্যানসারের ঝুঁকি কমায়: লিভার, ব্রেস্ট, কোলোরেক্টালের মতো একাধিক ক্যানসারের ঝুঁকি বাড়ে মদ্যপানে। ২০১৩ সালে আমেরিকান জার্নাল অফ পাবলিক হেলথে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী আমেরিকায় ৩.৫% ক্যানসারের মৃত্যু পিছনে অ্যালকোহল দায়ী।

৪) ওজন কমে: ওজন কমানোর জন্য সারা সপ্তাহ ডায়েট ও জিম করেন, আর সপ্তাহান্তে মদ্যপান করেন? এই অভ্যাসে কখনওই ওজন কমাতে পারবেন না। অ্যালকোহল খাওয়া বন্ধ করলে ওজন কমানো সহজ হবে। বিয়ার, ওয়াইনের মতো পানীয়তে চিনি থাকে এবং অন্যান্য মদেও ক্যালোরির পরিমাণ বেশি, যা দেহের ওজন বাড়িয়ে দেয়।

৫) ঘুমের মান উন্নত করে: মদ্যপানে অনিদ্রার সমস্যা বাড়ে। গবেষণায় দেখা গিয়েছে, ঘুমোতে যাওয়ার আগে মদ খেলে ঘুমের সমস্যা বাড়ে। জাঁকিয়ে বসে বিষণ্ণতা ও হতাশা। এক মাসের জন্য মদ খাওয়া বন্ধ করে দিলে অনিদ্রার সমস্যা থেকে মুক্তি পাবেন। পাশাপাশি মানসিক স্বাস্থ্য উন্নত হবে।