Home Insurance: ভূমিকম্পে বাড়ি ভেঙে গেলে ক্ষতিপূরণ পাবেন?

Natural Calamity Coverage: বেশ কিছু বিমা সংস্থা প্রাকৃতিক বিপর্যয়ের ক্ষেত্রে বাড়ির ইন্সুরেন্স বা বিমার সুবিধা দেওয়া হয়। যদি আপনি এই বিমা করান, তবে কোনও প্রাকৃতিক বিপর্যয়ের ক্ষেত্রে শুধুমাত্র বাড়ির জন্যই নয়, বাড়িতে যে জিনিসপত্র রয়েছে, তার জন্যও ক্ষতিপূরণ পাবেন।

Home Insurance: ভূমিকম্পে বাড়ি ভেঙে গেলে ক্ষতিপূরণ পাবেন?
মরক্কোয় ভয়াবহ ভূমিকম্প।Image Credit source: Reuters
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 8:31 AM

নয়া দিল্লি: পরেশ রাওয়াল-অক্ষয় কুমারের ‘ওহ মাই গড’ (O My God) সিনেমার কথা মনে রয়েছে? সেই সিনেমায় ভূমিকম্পে গুড়িয়ে গিয়েছিল পরেশ রাওয়ালের দোকান। বিমা সংস্থা (Insurance Company) থেকে ক্ষতিপূরণ (Compensation) না পেয়ে তিনি স্বয়ং ঈশ্বরের বিরুদ্ধেই মামলা করেছিলেন। বিমা সংস্থা ও বিভিন্ন ধর্মের পুজারীদের বিরুদ্ধে লড়ে সেই মামলায় জয় ছিনিয়ে এনেছিলেন পরেশ রাওয়াল। কুসংস্কার, অন্ধবিশ্বাস থেকে শুরু করে বিচারব্য়বস্থা, গোটা সমাজব্যবস্থাকেই চ্যালেঞ্জ করেছিলেন তিনি। সিনেমার কথা থাক। ওই সিনেমায় অত্য়ন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় তুলে ধরা হয়েছিল, তা হল ভূমিকম্প(Earthquake), বৃষ্টি, বন্যা বা দাবানলের মতো কোনও প্রাকৃতিক বিপর্যয়ে (Natural Calamity) বিমা সংস্থাগুলি ক্ষতিপূরণ দিতে যায় না। তবে আইন অনুযায়ী বিমা সংস্থাগুলি আপনাকে এই ক্ষতিপূরণ দিতে বাধ্য। এর জন্য আপনাকে কোনও আইনি লড়াই করতে হবে না। শুধুমাত্র একটা ক্লেম করলেই ক্ষতিপূরণ মিলবে।

বেশ কিছু বিমা সংস্থা প্রাকৃতিক বিপর্যয়ের ক্ষেত্রে বাড়ির ইন্সুরেন্স বা বিমার সুবিধা দেওয়া হয়। যদি আপনি এই বিমা করান, তবে কোনও প্রাকৃতিক বিপর্যয়ের ক্ষেত্রে শুধুমাত্র বাড়ির জন্যই নয়, বাড়িতে যে জিনিসপত্র রয়েছে, তার জন্যও ক্ষতিপূরণ পাবেন।

ভূমিকম্প বা অন্য়ান্য কোনও প্রাকৃতিক বিপর্যয় কখনও বলে-কয়ে আসে না। অধিকাংশ সময়েই সেই বিপর্যয়ের মাত্রা এতটাই ভয়ঙ্কর হয় যে বাড়িঘর আংশিক বা সম্পূর্ণ ভেঙে পড়তে পারে। এক্ষেত্রে আপনার যদি গৃহ বিমা বা হোম ইন্সুরেন্স থাকে, তবে আপনি প্রাকৃতিক বিপর্যয়ের কারণে হওয়া ক্ষতির জন্য ক্ষতিপূরণ পেতে পারেন।

এর জন্য আপনাকে গৃহ বিমা করানোর সময় অবশ্যই দেখে নেওয়া উচিত যে বিমার মধ্য়ে প্রাকৃতিক বিপর্যয়ের জন্য়ও কভারেজ দেওয়া হচ্ছে কি না। এর জন্য বিমার সমস্ত কাগজ খুটিয়ে খুটিয়ে পড়া উচিত।