Limit of Keeping Alcohol in India: ঘরে কতটা মদ রাখতে পারবেন রাজ্যের বাসিন্দারা? এই নিয়ম জানা না থাকলেই বিপদ…

Limit of Keeping Alcohol in India: ঘরে মদ মজুদ করারও একটি নির্দিষ্ট সীমা রয়েছে। প্রতিটি রাজ্য ভেদে এই সীমা ভিন্ন ভিন্ন হয়।

Limit of Keeping Alcohol in India: ঘরে কতটা মদ রাখতে পারবেন রাজ্যের বাসিন্দারা? এই নিয়ম জানা না থাকলেই বিপদ...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 10:42 AM

লাইসেন্স ছাড়া অ্যালকোহল বিক্রি দণ্ডনীয় অপরাধ। তবে আপনি কি জানতেন আপনার বাড়িতে মদের বোতল রাখতে হলেও কিছু নিয়ম মেনে চলতে হয়। জানতেন না তো? এটা কোনও বড় বিষয় নয়। অনেকেই এই বিষয়টিতে অবগত নয়। সুরাপ্রেমীরা সাধারণত বাড়িতে অ্যালকোহলের একটা স্টক রাখতে অভ্যস্ত। কেউ কেউ তো যেন বাড়িতেই একটা আস্ত বার কাউন্টার খুলে ফেলেন। তবে বাড়িতে মদের বোতল মজুত করতে হলে এই নিয়ম মাথায় রাখা আবশ্যক। নয়তো বড় সমস্যার সম্মুখীন হতে পারে আপনি।

একটি নির্দিষ্ট সীমার বেশি অ্য়ালকোহল বাড়িতে রাখা যায় না। তবে তা সম্পূর্ণ রাজ্যের আবগারি নীতির উপর নির্ভর করে। তাই বাড়িতে মদের রাখার আগে শহরের আবগারি নীতি সম্বন্ধে ধারণা থাকাই বাঞ্ছনীয়। পশ্চিমবঙ্গে কতটা পর্যন্ত অ্য়ালকোহল বাড়িতে রাখা যেতে পারে তাহলে? পশ্চিমবঙ্গে কোনও মদ কিনতে গেলে ক্রেতার ন্যূনতম বয়স হতে হবে ২১ বছর। আর পশ্চিমবঙ্গের বাসিন্দারা দেশি মদের ৬ টি বোতল পর্যন্ত বাড়িতে রাখতে পারেন। আর সেগুলি হতে হবে ৭৫০ মিলিলিটারের। আর লাইসেন্স ছাড়া ১৮ পর্যন্ত বিয়ারের বোতল রাখা যেতে পারে বাড়িতে। এর বেশি রাখা হলে আবগারি দফতর হানা দিতে পারে আপনার বাড়িতে।

দেশের অন্যান্য রাজ্য়ে বাড়িতে কতটা পরিমাণে মদ রাখা যায়?

দিল্লি: দিল্লিতে আপনার বাড়িতে বিয়ার, ওয়াইন এবং অ্যালকোহল, সব মিলিয়ে  ১৮ লিটারের বেশি মদ রাখার অনুমতি নেই। এর পাশাপাশি বাড়িতে ৯ লিটারের বেশি রাম, হুইস্কি, ভদকা বা জিন রাখা যাবে না। আপনাকে দিল্লির বাইরে শুধুমাত্র এক লিটার অ্যালকোহল আনার অনুমতি দেওয়া হয়েছে।

অন্ধপ্রদেশ: এই রাজ্যে পারমিট ছাড়া ৩ বোতল বিদেশি মদ ও ৬ বোতল অবধি বিয়ার রাখতে পারেন সুরাপ্রেমীরা।

অরুণাচল প্রদেশ: এই রাজ্যের আবগারি নীতি অনুযায়ী, ১৮ লিটারের বেশি দেশি মদ কোনও লাইসেন্স ছাড়া রাখা যায় না।

অসম: এখানে ১২ বোতল ভারতে তৈরি দেশি মদ, ৪.৫ লিটার রেকটিফায়েড স্পিরিট, ৭৫০ মিলিলিটারের ৩ টি করে বোতল এক ব্যক্তি প্রতিদিন নিতে পারেন। 

মধ্য প্রদেশ: মধ্য প্রদেশে যাঁদের মাসিক আয় ১০ লক্ষ টাকার বেশি তাঁরা বাড়িতে ১০০টি  “দামি” অ্যালকোহলের বোতল রাখতে পারেন। তবে এর জন্য মধ্য় প্রদেশ সরকারকে বার্ষিক ১০ হাজার টাকা ফি দিতে হয়।

গোয়া: গোয়ার বাসিন্দাদের সর্বোচ্চ ১২ টি আইএমএফএল বোতল, ২৪ বোতল বিয়ার, ১৮ বোতল দেশি মদ এবং ৬ বোতল রেকটিফায়েড স্পিরিট রাখার অনুমতি দেওয়া হয়েছে।

হরিয়ানা: হরিয়ানায় আপনি ৬ বোতল দেশি মদ (প্রতিটি ৭৫০ মিলি) এবং ১৮ বোতল আইএমএফএল (প্রতিটি ৭৫০ মিলি) মজুদ করতে পারেন। যার মধ্যে ৬ বোতলের বেশি আমদানি করা বিদেশি মদ থাকতে পারবে না। আপনি ১২ বোতল বিয়ার (৬৫০ মিলি), ৬ বোতল রাম (৭৫০ মিলি), ৬ বোতল ভদকা / সিডার / জিন (৭৫০ মিলি) এবং ১২ বোতল ওয়াইন সংরক্ষণ করতে পারেন।

উত্তর প্রদেশ: এই রাজ্যে মোট ১.৫ লিটার দেশি ও বিদেশি মদ, ২ লিটার দেশি ও বিদেশি ওয়াইন এবং সর্বোচ্চ ৬ লিটার পর্যন্ত বিয়ার রাখা যাবে বাড়িতে।

মহারাষ্ট্র: প্রাপ্তবয়স্ক হলেও মহারাষ্ট্রে অ্যালকোহল পানের জন্য আপনার লাইসেন্স থাকা প্রয়োজন। দেশি ও বিদেশি উভয় অ্যালকোহলযুক্ত পানীয় কেনা, পরিবহন এবং ব্যবহারের জন্য এখানে পারমিটের প্রয়োজন।