UPI Payment: GPay বা Paytm-র মাধ্যমে ভুল করে টাকা পাঠিয়ে ফেলেছেন? এমন বিপদে পড়লে কী করবেন?

UPI Payment: যদি ভুল করে অন্য কাউকে টাকা পাঠিয়ে থাকেন, তাহলে সেটা ফেরানোর উপায় আছে। সে ক্ষেত্রে অযথা উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন নেই।

UPI Payment: GPay বা Paytm-র মাধ্যমে ভুল করে টাকা পাঠিয়ে ফেলেছেন? এমন বিপদে পড়লে কী করবেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2023 | 7:24 AM

নয়া দিল্লি: ডিজিটাল পেমেন্টের প্রবণতা বেড়েছে অনেকটাই। বারবার ব্যাঙ্কে যাওয়ার প্রয়োজন পড়ে না। খুচরো নিয়ে সমস্যাও হয় না। তাই যত কম টাকার লেনদেনই হোক না কেন, গুগল পে বা ফোন পে ব্যবহার করতেই পছন্দ করেন বেশির ভাগ মানুষ। এর ফলে লেনদেন একদিকে যেমন সহজ হয়েছে, তেমনই বিপদের সম্ভাবনাও বেড়েছে। অনেক সময় ইন্টারনেট বা অন্য কোনও যান্ত্রিক সমস্যা থাকলে, পেমেন্ট আটকে যেতে পারে। অনেক সময় দেখা যায়, ক্রেতা টাকা দিয়ে দেওয়ার পরও সেই টাকা বিক্রেতার কাছে পৌঁছল না। তখন সমস্যার সম্মুখীন হতে হয়। আবার অনেক সময় একজনকে টাকা পাঠাতে গিয়ে, সে টাকা চলে যায় অন্য কারও অ্যাকাউন্টে। তবে সব ক্ষেত্রেই বাঁচার উপায় রয়েছে।

যদি ভুল করে অন্য কাউকে টাকা পাঠিয়ে থাকেন, তাহলে সেটা ফেরানোর উপায় আছে। সে ক্ষেত্রে অযথা উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন নেই। জেনে নিন কী ভাবে ফেরাবেন সেই টাকা।

১. Google Pay, PhonePe বা Paytm, যে প্লাটফর্ম আপনি ব্যবহার করেন, সেটির কাস্টমার সার্ভিসের সঙ্গে যোগাযোগ করুন। লেনদেন সংক্রান্ত সব তথ্য় জানিয়ে একটি অভিযোগ জানান। যদি ঘটনার তিনদিনের মধ্যে অভিযোগ জানাতে পারেন, তাহলে টাকা ফেরার সম্ভাবনা বেড়ে যায়।

২. পেমেন্ট প্লাটফর্মের পাশাপাশি, আপনার যে ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে, সেই ব্যাঙ্কেও অভিযোগ জানাতে হবে। কাস্টমার সার্ভিসে যোগাযোগ করে প্রয়োজনীয় তথ্য দিতে হবে।

৩. 18001201740 নম্বরে ফোন করতে হবে। এরপর ব্যাঙ্কে গিয়ে ফর্ম ফিল আপ করতে হবে। ব্যাঙ্ক যদি সাহায্য করতে রাজি না হয়, তাহলে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার সংশ্লিষ্ট বিভাগে অভিযোগ জানাতে পারেন। bankingombudsman.rbi.org.in- এই ওয়েবসাইটে অভিযোগ জানাতে হবে।

৪. মনে রাখতে হবে, ভুল করে যে ট্রানজাকশন আপনি করে ফেলেছেন, সেটার স্ক্রিনশট কোনওভাবেই ডিলিট করলে চলবে না। প্রয়োজন হলে ব্যাঙ্ক ওই প্রমাণ চাইতে পারে।এই সবকটি ধাপ ধরে এগোলে আপনার টাকা ফিরে আসার সম্ভাবনা বাড়বে।