ITR for FY 2021-22: আয়কর রিটার্ন দাখিল করতে হবে না কাদের? না জানলে জেনে নিন

Income Tax Return: তাদের আয়কর রিটার্ন দাখিল করার কোনও প্রয়োজন নেই। যদি কোনও ব্যক্তির আয় ছাড়ের সর্বোচ্চ সীমা অতিক্রম করে তাঁকে অবশ্যই আয়কর রিটার্ন দাখিল করতে হবে।

ITR for FY 2021-22: আয়কর রিটার্ন দাখিল করতে হবে না কাদের? না জানলে জেনে নিন
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2022 | 8:45 AM

কয়েকদিন আগেই আয়কর বিভাগের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল যে চলতি মাসের ৩১ তারিখ অবধি আয়কর রিটার্ন দাখিল করা যাবে। যেসব আয়করদাতাদের মোট আয় ২ লক্ষ ৫০ হাজার টাকা কম, তাদের আয়কর রিটার্ন দাখিল করার কোনও প্রয়োজন নেই। যদি কোনও ব্যক্তির আয় ছাড়ের সর্বোচ্চ সীমা অতিক্রম করে তাঁকে অবশ্যই আয়কর রিটার্ন দাখিল করতে হবে। যদি কোনও ব্যক্তির আয় একটি আর্থিক বছরে ছাড়ের সীমার থেকে বেশি হয়, তাহলে সেই ব্যক্তিকে আয়কর রিটার্ন দাখিল করতেই হবে।

ছাড়ের সর্বোচ্চ সীমা

বিভিন্ন ব্যক্তিদের জন্য আয়কর রিটার্ন ছাড়ের সীমা বিভিন্ন। এক নজরে দেখে নেওয়া যাক…

  1. একজন ব্যক্তির বেলা ছাড়ের সর্বোচ্চ সীমা ২ লক্ষ ৫০ হাজার টাকা
  2. প্রবীণ নাগরিকদের (৬০ থেকে ৮০ বছর বয়সী) বেলায় ছাড়ের সর্বোচ্চ সীমা ৩ লক্ষ টাকা।
  3. দেশে বসবাসকারী প্রবীণ নাগরিকদের (৮০ বছর বয়সী) বেলায় ছাড়ের পরিমাণ ৫ লক্ষ টাকা।
  4. যদি আপনার মোট আয় মৌলিক ছাড়ের সীমা অতিক্রম করে কিন্তু বিভিন্ন ডিডাকশনের কারণে করযোগ্য আয় আড়াই লক্ষ টাকা নিচে নেমে আসে তবে কোনও কর দিতে হবে না।

কখন আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক?

  1. কোনও ব্যক্তির টিডিএস, টিসিএসের পরিমাণ যদি ২৫ হাজার টাকার বেশি হয়। আয়কর বিভাগ নির্দিষ্টভাবে জানিয়েছে, কোনও আর্থিক বছরে যে সব ব্যক্তির টিডিএস অথবা টিসিএস ২৫ হাজার টাকা, প্রবীণ নাগরিকদের বেলায় ৫০ হাজার টাকার বেশি, তাদের আয়কর রিটার্ন দাখিল করতে হবে।
  2. যদি কোনও ব্যক্তির এক বা একাধিক ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে থাকা মোট টাকার অঙ্ক ৫০ লক্ষ টাকা বেশি হয়, তবে তাঁকে আয়কর রিটার্ন দাখিল করতে হবে।