Share Market: হাতে রয়েছে ৪-৫ লাখ? শেয়ার বাজারের টালমাটাল পরিস্থিতিতে এখানে বিনিয়োগেই তুলতে পারেন বড় লাভ

Share Market: বর্তমানে শেয়ার বাজারের পাশাপাশি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রেও সাধারণ মানুষের ঝোঁক অনেকটাই বেড়ে গিয়েছে। চর্চায় রয়েছে একাধিক স্মল-ক্যাপ থেকে মিড-ক্যাপ ফান্ড। এসআইপি-র প্রতিও ঝোঁক বাড়ছে মধ্যবিত্তের।

Share Market: হাতে রয়েছে ৪-৫ লাখ? শেয়ার বাজারের টালমাটাল পরিস্থিতিতে এখানে বিনিয়োগেই তুলতে পারেন বড় লাভ
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Jan 19, 2024 | 7:00 PM

কলকাতা: বিগত কয়েকদিন ধরে দালাল স্ট্রিটে বিস্তর ওঠানামা দেখা গিয়েছে। কখনও রকেটের গতিতে ছুটতে শুরু করেছে, আবার কখনও চোখের পলকে নেমেছে বড়সড় ধস। নতুন বছরের শুরু থেকে লাগাতার এই ছবি দেখা গিয়েছে শেয়ার পাড়ায়। তাতেই চিন্তায় বিনিয়োগকারীরা। বহু নামজাদা শেয়ারের লম্বা দৌড়ে বিনিয়োগকারীদের মুখের হাসি চওড়া হলেও তা খুব বেশি স্থায়ী হয়নি। তাই নতুন বিনিয়োগ শুরুর আগেই কালঘাম ছুটছে অনেকেরই। কিন্তু হাতে যদি থাকে ৪ থেকে ৫ লক্ষ টাকা তবে তা খাটিয়ে আপনি এই পরিস্থিতেও সহজেই ঘরে তুলতে পারেন বড় লাভ।

বাজার বিশেষজ্ঞদের অনেকে বলছেন, এই সময়ে বড় অঙ্ক লার্জ-ক্যাপ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের কথা ভাবা যেতে পারে। কিছু টাকা রাখা যেতে পারে ডেট সিকিউরিটিজে। বিশেষজ্ঞদের মতে ডেট সিকিউরিটিজে বিনিয়োগ অপেক্ষাকৃত কম ঝুঁকিপূর্ণ। এখানে বিনিয়োগ ঘোরাফেরা করে মূলত ট্রেজারি বিল, কর্পোরেট বন্ড, বাণিজ্যিক কাগজপত্র, সরকারি সিকিউরিটিজ, মানি মার্কেটে। এদিকে অবার সাম্প্রতিককালে লার্জ-ক্যাপগুলির দাম খুব একটা বেশি যাচ্ছে না। সে কারণেই এই সময়ে বিনিয়োগ করলে অচিরেই মোটা অঙ্কের লাভ ঘরে ঢুকতে পারে বলে মনে করা হচ্ছে। তবে যদি পাঁচ লক্ষ টাকা বিনিয়োগের পরিকল্পনা থাকে তাহলে তা দু-ভাগে ভাগ করে রাখা উচিত হবে বলে মনে করছেন একাংশের বাজার বিশেষজ্ঞ। ৭০:৩০ অনুপাতে রাখার কথা বলা হচ্ছে। সাড়ে তিন লক্ষ টাকা লার্জ-ক্যাপ তহবিলে বিনিয়োগ করে অবশিষ্ট দেড় লক্ষ টাকা ডেট সিকিউরিটিতে বিনিয়োগ করা যেতে পারে বলে মনে করছেন তাঁরা।

তবে যে কোনও বিনিয়োগের সিদ্ধান্ত নির্ভর করে বিনিয়োগের সময়ের উপর। অর্থাৎ বিনিয়োগটি স্বল্পমেয়াদী না দীর্ঘমেয়াদী, তার উপরে নির্ভর করে লাভের অঙ্ক। বর্তমানে শেয়ার বাজারের পাশাপাশি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রেও সাধারণ মানুষের ঝোঁক অনেকটাই বেড়ে গিয়েছে। চর্চায় রয়েছে একাধিক স্মল-ক্যাপ থেকে মিড-ক্যাপ ফান্ড। এসআইপি-র প্রতিও ঝোঁক বাড়ছে মধ্যবিত্তের। এমতাবস্থায় শেয়ার বাজারের টালমাটাল অবস্থায় বিনিয়োগের দিশা খুঁজতে গিয়ে খেই পাচ্ছিলেন না অনেকেই। সেখানেই বারবার চর্চায় উঠে আসছে মিউচুয়াল ফান্ডের কথা। 

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য।  উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।