New AC Price: দিতে হবে অর্ধেকেরও কম দাম, পুরনো AC বদলে পান নতুন, এই সরকারি সংস্থা দিচ্ছে বড় ‘অফার’

New AC Price: কোম্পানির বিবৃতিতে বলা হয়েছে, বিদ্যুৎ খরচ যাতে কমানো যায় সেজন্যই এটা করা হচ্ছে। আসলে, কোম্পানি পুরানো এসি নেবে বদলে কম বিদ্যুৎ খরচ হয় এমন এসি দেবে। এই স্কিমটি আপাতত দক্ষিণ, পশ্চিম, পূর্ব এবং মধ্য দিল্লির গ্রাহকরা পাবেন।

New AC Price: দিতে হবে অর্ধেকেরও কম দাম, পুরনো AC বদলে পান নতুন, এই সরকারি সংস্থা দিচ্ছে বড় ‘অফার’
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: May 10, 2024 | 6:13 PM

নয়া দিল্লি: শপিং মল হোক বা পাড়ার দোকান, গ্রীষ্মের দাবদাহ যত বেড়েছে হু হু করে বেড়েছে এসি বিক্রি। প্রচণ্ড গরমে এসি ছাড়া যেন বাঁচাই কঠিন হয়ে পড়েছে। আপনার বাড়িতেও যদি এসি থাকে এবং তা পুরনো হয়ে যায়, তাহলে এই খবরটি আপনার কাজে আসতে পারে। এখন পুরনো এসি মেরামত করতে বা নতুন কিনতে বেশি টাকা খরচ করতে হবে না। অর্ধেকেরও কম দামে বাড়িতে আনতে পারেন নতুন এসি। কিন্তু কীভাবে? আসলে এই স্কিম দিল্লির বাসিন্দাদের জন্য। ইলেক্ট্রিসিটি কোম্পানি BSES দিল্লিতে তার গ্রাহকদের পুরানো এসির পরিবর্তে নতুন এয়ার কন্ডিশনার দেওয়ার একটি স্কিম শুরু করেছে। এই স্কিমে আপনি সর্বোচ্চ মূল্যের উপর ৬৩ শতাংশ পর্যন্ত ছাড় পাবেন। বিএসইএস রাজধানী পাওয়ার লিমিটেড (BRPL) এবং BSES যমুনা পাওয়ার লি. (BYPL) ভোল্টাস, ব্লুস্টারের মতো বড় এসি নির্মাতাদের সহযোগিতায় এসি বদল প্রকল্প শুরু করেছে।

কোম্পানির বিবৃতিতে বলা হয়েছে, বিদ্যুৎ খরচ যাতে কমানো যায় সেজন্যই এটা করা হচ্ছে। আসলে, কোম্পানি পুরানো এসি নেবে বদলে কম বিদ্যুৎ খরচ হয় এমন এসি দেবে। এই স্কিমটি আপাতত দক্ষিণ, পশ্চিম, পূর্ব এবং মধ্য দিল্লির গ্রাহকরা পাবেন। সূত্রের খবর, এই প্রকল্পের অধীনে দক্ষিণ, পশ্চিম, পূর্ব এবং মধ্য দিল্লির মানুষেরা সর্বাধিক তিনটি এয়ার কন্ডিশনার পরিবর্তন করতে পারবেন। মোট ৪০টি উইন্ডো এবং স্প্লিট এসি মডেল পাওয়া যাচ্ছে। 

এই খবরটিও পড়ুন

নতুন যে এসি দেওয়া হচ্ছে তাতে বার্ষিক প্রায় ৩ হাজার ইউনিট বিদ্যুৎ সাশ্রয় করতে পারবেন গ্রাহকেরা। তবে এর জন্য অবশ্যই আবেদনের অগ্রাধিকাররের ভিত্তিতে পুরো প্রক্রিয়াটি চলবে বলে জানা হয়েছে। অর্থাৎ আগে এলে আগে পেতে পারবেন এই বিশেষ সুবিধা। এদিকে সম্প্রতি উত্তর, উত্তর-পূর্ব ভারতের বড় অংশে বিগত কয়েকদিনে ভাল বৃষ্টি হলেও অচিরেই গরম আরও বাড়বে বলে জানাচ্ছে হাওয়া অফিস। সে ক্ষেত্রে যে পাল্লা দিয়ে এসি বিক্রিও বাড়বে তা বলার অপেক্ষা রাখে না।